বিজ্ঞান প্রযুক্তি

ভারত গত দুই বছরে ১৫০টি ওয়েবসাইট, ইউটিউব চ্যানেল নিষিদ্ধ করেছে

ইউনিয়ন মিনিস্ট্রি অব ইনফরর্মেশন অ্যান্ড ব্রডকাস্টিং (আইএন্ডবি) অব ইন্ডিয়া ২০২১ সালের মে মাস থেকে ১৫০টির বেশি ওয়েবসাইট ও ইউটিউব ভিত্তিক নিউজ চ্যানেল নিষিদ্ধ করেছে। ‘ভারত বিরোধী’ বিষয়বস্তুর কারণে এ নিষেধাজ্ঞা দেয়া হয়। কর্মকর্তাদের বরাত দিয়ে আজ গণমাধ্যমের প্রতিবেদনে একথা বলা হয়েছে।
প্রতিবেদনটি আরো জানায়, তথ্য প্রযুক্তি (আইটি)’র সেকশন ৬৯এ ধারা লংঘনের দায়ে ওই ওয়েবসাইট ও চ্যানেলগুলো মুছে ফেলা হয়। এই আইনের আওতায় কেন্দ্র যে কোন সরকারি সংস্থাকে ভারতের সার্বভৌমত্ব ও অখ-তার জন্য হুমকি, রাষ্ট্রীয় প্রতিরক্ষা ও নিরাপত্তা জনিত কারণ বা বিদেশী রাষ্ট্রের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক নষ্ট হয়- এমন সব বিষয়বস্তু ব্লক করতে নির্দেশনা দিতে পারে।
হিন্দুস্তান টাইমস নাম প্রকাশে অনিচ্ছুক কর্মকর্তাদের উদ্ধৃতি করে জানায়, ‘মন্ত্রণালয় ভারত-বিরোধী বিষয়বস্তু প্রচারের দায়ে গত দুই বছরে ১৫০টির বেশি ওয়েবসাইট ও ইউটিউভ ভিত্তিক নিউজ চ্যানেলকে নিষিদ্ধ করেছে।’
যেসব ইউটিউব নিউজ চ্যানেল নিষিদ্ধ করা হয়- সেগুলোর গ্রাহক সংখ্যা ছিল ১২,১২৩,৫০০ এরও বেশি ও এগুলোতে মোট ভিউ ছিল ১,৩২০,৪২৬,৯৬৪।
ভারতে নিষিদ্ধ হওয়া চ্যানেলগুলির মধ্যে- খবর উইথ ফ্যাক্টস, খবর তাইজ, ইনফরমেশন হাব, ফ্ল্যাশ নাও, মেরা পাকিস্তান, হাকিকাত কি দুনিয়া ও আপনি দুনিয়া টিভি রয়েছে।
আই অ্যান্ড বি মন্ত্রী বলেন, ‘যে (সামাজিক মিডিয়া) অ্যাকাউন্ট যা একটি ষড়যন্ত্র বা মানুষকে বিভ্রান্ত করার চেষ্টা করবে, তার বিরুদ্ধেই ব্যবস্থা নেয়া হবে।’

# নয়াদিল্লী, ১২ জুন, ২০২৩