চলমান সংবাদ

মুক্তিযুদ্ধের চেতনা ও ধারায় বাজেট প্রণীত হয়নি-সিপিবি

গ্যাস-বিদ্যুৎসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের লাগামহীন মূল্যবৃদ্ধির প্রতিবাদে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি), চট্টগ্রাম জেলা শাখার উদ্যোগে গতকাল শনিবার (৩ জুন) বিকেলে নগরীর চেরাগী পাহাড় মোড়ে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।
সিপিবি চট্টগ্রাম জেলার সভাপতি অধ্যাপক অশোক সাহার সভাপতিত্বে ও সদস্য এবং কোতোয়ালি থানার সভাপতি প্রদীপ ভট্টাচার্যের সঞ্চালনায় সমাবেশে আরও বক্তব্য রাখেন  চট্টগ্রাম জেলা সিপিবির সাধারণ সম্পাদক অধ্যক্ষ মোহাম্মদ জাহাঙ্গীরের , যুগ্ন সাধারণ সম্পাদক নুরুচ্ছাফা ভূঁইয়া, সম্পাদক মন্ডলীর সদস্য উত্তম চৌধুরী, সদস্য জামাল উদ্দিন মেম্বার ও পাঁচলাইশ থানার সদস্য ডাঃ মোঃ মহসিন।
এসময় বিক্ষোভ সমাবেশে বক্তারা বলেন, আওয়ামী লীগ সরকারের যে নীতিমালা তা মানুষের দুর্ভোগ আরও বাড়াবে এবং ভবিষ্যতে যদি ক্ষমতায় বিএনপি, জামাতও আসে তারাও আওয়ামী লীগের নীতি নিয়ে চলবে। ওরা ক্ষমতায় থাকলে এদেশের সংকটের সমাধান হবে না। সরকারের আশ্রয়-প্রশ্রয়ে ব্যবসার নামে একদল লুটেরা ধনিক ব্যাংকে আমানত রাখা সাধারণ মানুষের সঞ্চিত অর্থ ঋণের নামে লুটে নিয়েছে। লুটপাট সীমাহীন হয়ে উঠলে সরকার নিজেই বাজার নিয়ন্ত্রণের জন্য অস্থির হয়ে ওঠে।
সরকারের ২০২৩-২৪ সালের বাজেট প্রত্যাখ্যান করে বক্তারা আরও বলেন, মুক্তিযুদ্ধের চেতনা ও ধারায় এ বাজেট প্রণীত হয়নি। অর্থনৈতিক ক্ষেত্রে সংবিধানের নির্দেশনা মানা হয়নি। মুক্তবাজারের নামে লুটপাটের ধারা আমাদের সংবিধান অনুমোদন দেয় না, অথচ ওই ধারায় বাজেট প্রণীত হয়েছে। এ বাজেট আমলা ও লুটেরানির্ভর। এটা প্রণয়নে জনগণের মতামত গ্রহণ করা হয়নি। বাজেটের ঘাটতি পূরণের জন্য সাধারণ মানুষ, মধ্যবিত্তের ওপর প্রত্যক্ষ ও পরোক্ষ করের বোঝা চাপানো হবে। এই বাজেট আয়বৈষম্য, সম্পদবৈষম্য, খাদ্য-শিক্ষা-স্বাস্থ্যবৈষম্য, আঞ্চলিক বৈষম্য দূর করতে কোনো ভূমিকা নেবে না,বরং বৈষম্য আরও বাড়াবে।’
# ০৪/০৬/২০২৩, চট্টগ্রাম