চলমান সংবাদ

বাক প্রতিবন্ধী জুম্ম কিশোরীকে ধর্ষণের ঘটনায় ধর্ষকের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি

গত ২৫ মে ২০২৩ রাঙ্গামাটি জেলাধীন বিলাইছড়ি উপজেলার ৩নং ফারুয়া ইউনিয়নের ৮নং ওয়ার্ডের তাংকুইতাং পাড়ায় জুমঘরে এক বাক প্রতিবন্ধী জুম্ম কিশোরী আনুমানিক সকাল ১১:০০ ঘটিকার দিকে রোহিঙ্গা  যুবক মো: হাসান (৪৮) কর্তৃক ধর্ষণের শিকার হন। এ ঘটনায় হিল উইমেন্স ফেডারেশন ও পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ তীব্র নিন্দা ও প্রতিবাদ এবং চিহ্নিত ধর্ষক মো: হাসানকে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির জোর দাবি জানিয়ে এক বিবৃতি প্রদান করা হয়েছে।

ঘটনার দিন পরিবারের লোকজন প্রতিদিনের ন্যায় জুমে কাজ করতে যায়। এই সুযোগে রোহিঙ্গা যুবক মো: হাসান (৪৮) আনুমানিক ১১:০০ ঘটিকায় জুম্ম কিশোরীকে ঘরে একা পেয়ে হাত বেঁধে ধর্ষণ করে। পরিবারের লোকজন ঘরে ফিরে ঘটনাটি জানার পর স্থানীয় হেডম্যান ও বাজার কমিটিকে অবগত করে। পরে পরিবার ও স্থানীয় লোকজনের দাবির মুখে আইনশৃঙ্খলা বাহিনী ধর্ষক মো: হাসানকে তাংকুইতাং পাড়া থেকে আটক করতে বাধ্য হয়।

পার্বত্য চট্টগ্রামে প্রতিনিয়ত সেটেলার কর্তৃক জুম্ম নারী ধর্ষণ, অপহরণ ও নারী নির্যাতনের ঘটনা সংগঠিত হলেও সে ঘটনাগুলোর সুষ্ঠু ও দ্রুত বিচার না হওয়ায় অপরাধীরা শাস্তির আওতার বাইরে থেকে যাচ্ছে। প্রশাসনের নির্লিপ্ততায় অপরাধীরা বারবার পার পেয়ে যাচ্ছে। ফলে এ ধরনের ন্যাক্কারজনক ঘটনা প্রতিনিয়তই ঘটে চলছে। এমনকি নিজ বাড়িতেও জুম্ম নারীরা অনিরাপদ। শুধু তাই নয়, অপরাধীদের বিরুদ্ধে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করছে না বলে হিল উইমেন্স ফেডারেশন ও পাহাড়ী ছাত্র পরিষদের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে।

# ২৮/০৫/২০২৩, রাঙ্গামাটি