৯ই মে'র সংবাদপত্র
৯ই মে’র সংবাদপত্র

‘ভোগ্যপণ্যের বাজারে কারসাজি, অস্থিরতা’ শিরোনামে বাজারে পণ্যের দাম বাড়ানো নিয়ে প্রতিবেদন রয়েছে সমকালে। আমদানি, পাইকারি ও খুচরা – তিন ধাপেই কীভাবে তেল, চিনির মত নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম বাড়ানো হচ্ছে, তা খোঁজার চেষ্টা করেছেন প্রতিবেদক।

পাশাপাশি বিশ্বের অন্যান্য দেশের সাথে বাংলাদেশে দামের তুলনাও তুলে ধরা হয়েছে। যেমন প্রতিবেদনে উঠে এসেছে, চিনির দাম গত চার মাসে বিশ্ববাজারে কেজিতে ৬টাকা বাড়লেও দেশে বেড়েছে ৪০ টাকা।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের কয়েকজন কর্মকর্তা ‘ফ্লাডলাইটের মেরামত শিখতে নেদারল্যান্ডস যাচ্ছেন’ বলে খবর উঠে এসেছে সমকালে। আর যারা এই সফরে যাচ্ছেন তাদের অধিকাংশ এই কাজের সাথে সংশ্লিষ্টই নন জানা যাচ্ছে খবরটি থেকে।

ক্রমাগত তাপমাত্রা বাড়তে থাকার বিষয়টি নিয়েও প্রথম পাতায় খবর প্রকাশ করেছে বেশ কয়েকটি পত্রিকা। এ নিয়ে প্রথম আলোর শিরোনাম ঢাকায় ৩৪ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা।’

ঢাকায় গতকালের তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াসের বেশি। ঢাকায় গত ৩৪ বছরের মধ্যে এবারই মে মাসে সবচেয়ে বেশি তাপমাত্রা রেকর্ড করা হয়েছে বলে এই খবরে বলা হচ্ছে।

তাপমাত্রা ও বঙ্গোপসাগরে তৈরি হতে থাকা ঘূর্ণিঝড় নিয়ে সাগরে নিম্নচাপ, বাড়ছে তাপপ্রবাহ’ শিরোনাম দিয়ে খবর প্রকাশ করেছে ইত্তেফাক।

৯ই মে'র সংবাদপত্র
৯ই মে’র সংবাদপত্র

সাত বছরের মধ্যে প্রথমবারের মত বাংলাদেশের রিজার্ভ ৩০ বিলিয়ন ডলারের নিচে নেমেছে, এমন খবর ইত্তেফাকের। ২০১৬ সালের জুনে শেষবার বাংলাদেশের রিজার্ভ ৩০ বিলিয়ন ডলারের নিচে নেমেছিল বলে খবরটিতে উঠে এসেছে।

গরুর মাংসের চাহিদা-যোগান নিয়ে দীর্ঘমেয়াদি পরিকল্পনার সংকটে দেশের গরুর উৎপাদনশীলতা কম শিরোনামে প্রতিবেদন করেছে বণিক বার্তা। সংখ্যার হিসেবে গরু উৎপাদনে বাংলাদেশ বিশ্বের ১২তম দেশ হলেও কেন বাজারে গরুর মাংসের দাম অন্যান্য দেশের চেয়ে তুলনামূলক বেশি, তা জানার চেষ্টা করা হয়েছে।

ডলার সংকটে বিদেশি এয়ারলাইন্সগুলো বাংলাদেশে ফ্লাইটের সংখ্যা কমিয়েছে – এমন একটি খবর ছেপেছে ইত্তেফাক। এর ফলে ব্যবসা পরিচালনা কঠিন হয়ে পড়েছে বলে উদ্যোক্তারা আশঙ্কা প্রকাশ করেছেন।

৯ই মে'র সংবাদপত্র
৯ই মে’র সংবাদপত্র

৯ই মে'র সংবাদপত্র
৯ই মে’র সংবাদপত্র

পাসপোর্ট অফিসে গ্রাহকদের বিড়ম্বনা নিয়ে নিউ এজের খবর People suffer in long queues for passport. । তারা বলছে, ঢাকার আগারগাওয়াার পাসপোর্ট অফিসে পাসপোর্ট তৈরি করাতে বা নিতে গেলে একজন ব্যক্তির গড়ে তিন থেকে আট ঘণ্টা সময় লাগে। আর এর সাথে আছে দালালদের দৌরাত্ম আর কর্মকর্তাদের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ।

চট্টগ্রামে ডায়রিয়ার প্রকোপ বাড়ার সাথে ওয়াসার পানির যোগসূত্র আছে কি না, তা খতিয়ে দেখার চেষ্টা করা হয়েছে ঢাকা ট্রিবিউনের Is Wasa water behind the diarrhoea outbreak in Ctg? প্রতিবেদনে।

চট্টগ্রামের সরকারি হাসপাতালগুলোয় গত সপ্তাহে অপেক্ষাকৃত বেশি ডায়রিয়া রোগী ভর্তি হওয়ার কারণ অনুসন্ধান করতে চেয়েছেন এই প্রতিবেদক।

ওয়াসার পানি নিয়ে চট্টগ্রামের বাসিন্দাদের নানা রকম অভিযোগ উঠে এসেছে প্রতিবেদনে। গত দু সপ্তাহ ধরে ওয়াসার পানির সাথে দুর্গন্ধ আর আবর্জনা আসার অভিযোগ তুলেছেন অনেকেই।

এগুলোর পাশাপাশি লেখক সমরেশ মজুমদারের মৃত্যুর খবর জায়গা পেয়েছে বেশ কয়েকটি পত্রিকায়। আর আজ থেকে আয়ারল্যান্ড ও বাংলাদেশের মধ্যে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের খবরও রয়েছে।

মঙ্গলবারের প্রায় সবকটি সংবাদপত্রে প্রথম পাতায় জায়গা পেয়েছে যুদ্ধ চলতে থাকা সুদান থেকে বাংলাদেশি নাগরিকের ফিরে আসার খবরটি।

দৈনিক যুগান্তর সহ আরো কয়েকটি পত্রিকা গতকালকের এই ঘটনাকে ঘিরে সুদান থেকে ফিরলেন ১৩৬ বাংলাদেশি শিরোনামে খবর প্রকাশ করেছে।

কয়েকটি পত্রিকায় উঠে এসেছে সুদান ফেরত বাংলাদেশিদের হয়রানি আর আতঙ্কের মধ্যে কাটানো দিনগুলোর গল্প। যেমন ফেরত আসা কয়েকজনের অভিজ্ঞতা তুলে ধরে ‘দ্য ডেইলি স্টার’ শিরোনাম করেছে Escape from Khartoum horrors. ।

এই খবরের পাশাপাশি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্যকে ঘিরে করা খবরও প্রায় সবকটি পত্রিকায় দেখা যাচ্ছে।

জনগণ আওয়ামী লীগকে আবার ভোট দেবে’ – সমকালের মতদ এমন শিরোনামেই এই খবরটি প্রকাশ করেছে জাতীয় দৈনিকগুলো।

সূত্রঃ বিবিসি বাংলা