চলমান সংবাদ

সংকট মোকাবিলায় চট্টগ্রাম ওয়াসার কোন প্রস্তুতি নাই-সিপিবি


চট্টগ্রাম ওয়াসার সুপেয় পানি নিরবিচ্ছিন্নভাবে সাধারণ মানুষের কাছে পৌঁছানো ও সারের দাম কমানোর দাবিতে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি(সিপিবি), চট্টগ্রাম জেলার উদ্যেগে আজ বুধবার (৩ মে) বিকেলে নগরীর সিনেমা প্যালেস মোড়ে এক প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

সিপিবি,চট্টগ্রাম জেলার সভাপতি কমরেড অশোক সাহার সভাপতিত্বে ও সহ-সাধারণ সম্পাদক নুরুচ্ছাফা ভূঁইয়ার সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন সিপিবি কেন্দ্রীয় কমিটির সদস্য মৃণাল চৌধুরী, জেলার সাধারণ সম্পাদক মোহাম্মদ জাহাঙ্গীর, সদস্য রেখা চৌধুরী, রাশিদুল সামির ও সাদেক আহমেদ চৌধুরী প্রমূখ।

সভায় বক্তারা বলেন, গত তিন সপ্তাহ ধরে চট্টগ্রামবাসী ওয়াসার পানি নিয়ে ভোগান্তি পোহাচ্ছেন। প্রথমত নিয়মিত পানি আসছেই না। যতটুকু আসছে, তাও লবণাক্ত। আগে পানি ফুটিয়ে পান করলেও  ঈদের পর থেকে পানিতে লবণের পরিমাণ বেড়ে গেছে। ফোটালেও পানির লবণক্ততা কমছে না। পানি পান করার মতো অবস্থা নেই। পানিতে লবণের মাত্রা এত বেশি যে তা পান করে মানুষ অসুস্থ হচ্ছেন। তাই বাধ্য হয়ে পানি কিনে পান করতে হচ্ছে সাধারণ মানুষকে।

লবণাক্ত এ পানি পান করে ডায়াবেটিস, কিডনি রোগ, ডায়রিয়াসহ নানা রোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি থাকে। প্রতিবছর নদীর পানিতে লবণের মাত্রা বেড়ে যায়। কিন্তু ওয়াসা কর্তৃপক্ষ সংকট মোকাবিলায় পূর্বপ্রস্তুতি নেয়নি। এ গাফিলতির দায় ওয়াসাকে নিতে হবে। অতিশীঘ্রই ওয়াসার সুপেয় পানি সাধারণ মানুষ যাতে নিরবিচ্ছিন্নভাবে পায় সে ব্যবস্থা ওয়াসাকে করতে হবে।
সভায় বক্তারা আরও বলেন,  সরকার সকল প্রকার সারের দাম আবার বাড়িয়েছে। আন্তর্জাতিক বাজারে কমলেও দফায় দফায় ইউরিয়া, ডিএপি, টিএসপি, এমওপি সারের দাম কেজি প্রতি ৫ টাকা বৃদ্ধি করা হয়েছে। এতে বিঘাপ্রতি কৃষকের মোট ৮৫০ টাকা অতিরিক্ত খরচ করতে হবে। বিভিন্ন কৃষি উপকরণের মূল্য বৃদ্ধি হচ্ছে। অথচ কৃষক তাঁর ফসলের লাভজনক দাম পাচ্ছে না।  সরকারের গৃহীত এই সিদ্ধান্ত একটি কৃষক ও জনস্বার্থবিরোধী সিদ্ধান্ত। সরকারের উচিত কৃষি খাতে পর্যাপ্ত ভর্তুকি প্রদান করে জনগণের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা। কিন্তু সেটা না করে ব্যবসায়ী-মুনাফালোভী এবং মধ্যস্বত্বভোগীদের স্বার্থ রক্ষায় সরকার বারবার এ ধরনের সিদ্ধান্ত নিচ্ছে। যা আমাদের কৃষি খাতের জন্য হুমকি হয়ে দাঁড়াচ্ছে।

# ০৩/০৫/২০২৩, চট্টগ্রাম