চলমান সংবাদ

চট্টগ্রামে চলবে ইলেক্ট্রিক ডাবল ডেকার এসি বাস

– ডিজিটাল টিকিটিং ও ডিসপ্লে সম্বলিত টেকনোলজি

চলতি বছরের নভেম্বরে বিআরটিসির বহরে যুক্ত হতে যাচ্ছে ১০০ ইলেক্ট্রিক ডাবল ডেকার এসি বাস। এর মধ্যে ৮০টি রাজধানী ঢাকায় চলবে। বাকি ২০টি চলবে চট্টগ্রামের রাস্তায়। এমন তথ্য জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। গতকাল বৃহস্পতিবার সচিবালয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সভাকক্ষে ময়মনসিংহের কেওয়াটখালীতে ব্রহ্মপুত্র নদীর ওপর ৩২০ মিটার স্টিল আর্ট সেতু নির্মাণের পরামর্শ সেবা প্রতিষ্ঠান নিয়োগ অনুষ্ঠানে মন্ত্রী এ তথ্য জানান।

জানা গেছে, এই অত্যাধুনিক ইলেক্ট্রিক দোতলা বাসে থাকবে ডিজিটাল টিকিটিং, সুরক্ষার জন্য থাকবে সিসিটিভি ক্যামরা, ডিজিটাল ডিসপ্লে এবং ইমার্জেন্সি বাটন। এই বাসে মোট ৯০ জন যাত্রী পরিবহন করা যাবে। বাসের দরজা ও সিটে অত্যাধুনিক টেকনোলজি ব্যবহার করা হয়েছে। যা অনেক ওজন বহন করতে সক্ষম।

মূলত দেশের আগামী ভবিষ্যতের কথা ভেবেই ২০৩০ সালের মধ্যে কার্বন নিঃসরণ হ্রাসের লক্ষ্যে সরকার ইলেক্ট্রিক ভেহিকল নীতিমালা গ্রহণ করেছে। কম খরচে এবং কম পলিউশনে অনেক বেশি বহন ক্ষমতা নিয়ে এগিয়ে যাবে এই বাস।

জানা গেছে, ২৩১ কিলোওয়াট ব্যাটারি যা ফুল চার্জে ২৫০ কিলোমিটার রেঞ্জ দিতে সক্ষম হবে এই বাস। এই ব্যাটারি ৪৫ মিনিট চার্জে ১০০ কিলোমিটার চলতে পারবে। সম্পূর্ণ চার্জে সময় নেয় ৮০ মিনিট।

ভারতীয় ঋণ সহায়তা চুক্তির আওতায় বিআরটিসির জন্য ৩০০টি ইলেক্ট্রিক ডাবল ডেকার এসি বাস ভারত থেকে সংগ্রহ করা হচ্ছে। প্রাথমিকভাবে ১০০টি বাস আসছে ঢাকা ও চট্টগ্রাম মহানগরীর জন্য।