চলমান সংবাদ

রানাপ্লাজা হত্যাকান্ডের প্রধান আসামী সোহেল রানার জামিন বাতিল ও শাস্তির প্রদান, ২০ রোজার মধ্যে শ্রমিকদের বেতন-বোনাসসহ সকল বকেয়া পরিশোধের দাবীতে সমাবেশ ও মছিল

গত৭ এপ্রিল ২০২৩ শুক্রবার সকাল ১০টায় জাতীয় প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত সমাবেশে খাদ্যপণ্যসহ নিত্যপণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদ এবং দরিদ্র শ্রমজীবির মানুষের জন্য রেশনিং ব্যবস্থার দাবিতে বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশনের সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়। সমাবেশে সংগঠনের সাধারণ সম্পাদক বাচ্চু মিয়ার সঞ্চালনায় বক্তব্য রাখেন, জাতীয় শ্রমিক ফেডারেশনের নেতা সাব্বাহ আলী খান কলিন্স, ওয়ার্কার্স পার্টি মহানগর দক্ষিণের আহবায়ক কমরেড কিশোর রায়, বাংলাদেশ যুবমৈত্রীর কেন্দ্রীয় সভাপতি তৌহিদুর রহমান, বাংলাদেশ ছাত্র মৈত্রীর কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ইমরান নূর নীরব, সংগঠনের কেন্দ্রীয় ও জেলা নেতৃবৃন্দ। সমাবেশে উপস্থিত বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক কর্মচারী ফেডারেশনের কেন্দ্রীয় নেতা নাসিমুল আহসান দিপু, আব্দুল্লাহ জাফর, নাজমা আক্তার শিরিন, এড. তাহির খাতুন, মনিরা সিদ্দিকা, ফুল বাবু, শামসুল হক সোহাগ, মোরশেদ আলম কাওসার, নুরুন নাহার খানম লুনা, সুমন মিয়া, বাধন সাহা, মানিক হাওলাদার প্রমুখ।

“সমাবেশে সভার সভাপতি জনাব কামরূল আহসান গতকাল সংসদে ‘শ্রমিকের ধর্মঘট’ করার অধিকার বাতিল করতে ‘অত্যাবশ্যক পরিষেবা’ বিল উত্থাপন করায় বিষ্ময় প্রকাশ করে বলেন, জননিরাপত্তার নামে শ্রমিকের অধিকার হরণ গ্রহণযোগ্য নয়। এটি বিশ্বে স্বীকৃত আন্তর্জাতিক নীতিমালা ও জাতীয়ভাবে সংবিধান ও শ্রম আইনে সংরক্ষিত বিধানের খর্ব করা। তিনি শ্রমিকের ধর্মঘট নিষিদ্ধ করার বিল প্রত্যাহের আহবান জানান।

সাভারে রানাপ্লাজায় নিহত-আহত শ্রমিকদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানান এবং রানাপ্লাজা শ্রমিক হত্যাকান্ডের প্রধান আসামী সোহেল রানা হাইকোটে জামিন দেয়ার বিষ্ময় প্রকাশ করে তার শাস্তি নিশ্চিত করার দাবি করেন।” সমাবেশে বক্তারা বলেন, দ্রব্যমূল্যের ক্রমাগত উর্ধগতির ফলে শ্রমজীবী মানুষের ক্রয়ক্ষমতা হ্রাস পাওয়ায় তারা সংকটে পড়েছে। বাজার সিন্ডিকেটের দৌড়াত্ত্বে মানুষ দিশেহারা। এই জন্য শ্রমিকের জীবন বাঁচাতে ন্যায্যমূল্যে খাদ্যপণ্যসহ নিত্যপ্রয়োজনীয় পণ্য রেশনিং ব্যবস্থা চালু করতে হবে। বর্তমান অবস্থায় গার্মেন্টস শ্রমিকদের ২৩ হাজার টাকা নূন্যতম মজুরী ঘোষণা ও ২০ রোজার মধ্যে শ্রমিকদের বেতন-বোনাসসহ সকল বকেয়া পরিশোধ করার ব্যবস্থা গ্রহণের আহবান জানিয়েছেন।

সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল জাতীয় প্রেস ক্লাব থেকে শুরু করে তোপখানা রোড হয়ে ফেডারেশনের কার্যালয় এসে শেষ হয়।