চলমান সংবাদ

কাপ্তাই লেকে পানি স্বল্পতা, কমেছে বিদ্যুৎ উৎপাদন

বাংলাদেশের একমাত্র পানি বিদ্যুৎ কেন্দ্র কাপ্তাই উপজেলা কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্র (কপাবিকে) থেকে ২৪০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন করার সুযোগ থাকলেও বর্তমানে বিদ্যুৎ উৎপন্ন হচ্ছে মাত্র ৪০ মেগাওয়াট। সচল রয়েছে মাত্র একটি জেনারেটর।

সূত্রে জানা যায়, শুধুমাত্র পানির অভাবে পূর্ণ মাত্রায় বিদ্যুৎ উৎপাদন করা সম্ভব হচ্ছে না। কাপ্তাই লেকে বর্তমানে পানি রুলকার্ভের (পানির পরিমাপ) চেয়ে প্রায় ১৫ ফুট মিন সি লেভেল (এমএসএল) কম রয়েছে। পানি কম থাকার কারণে কাঙ্ক্ষিত মাত্রায় বিদ্যুৎ উৎপন্ন করা সম্ভব হচ্ছে না। লেকে পানি কম থাকার কথা স্বীকার করে কপাবিকের ব্যবস্থাপক প্রকৌশলী এ টি এম আব্দুজ্জাহের গতকাল সোমবার বলেন, রুলকার্ভ অনুযায়ী এখন কাপ্তাই লেকে পানি থাকার কথা ৯৬.৩০ ফুট মিন সি লেভেল। কিন্তু এখন লেকে পানি রয়েছে ৮২.৮০ ফুট মিন সি লেভেল। পরিমাণের চেয়ে প্রায় ১৫ ফুট পানি কম থাকায় বিদ্যুৎ উৎপাদন যথাযথভাবে করা যাচ্ছে না। তিনি বলেন, বিদ্যুৎ উৎপাদনের জন্য কপাবিকে ৫টি জেনারেটর প্রস্তুত রয়েছে। ৫টি জেনারেটর একযোগে পরিচালনা করতে পারলে ২৪২ মেগাওয়াট বিদ্যুৎ কাপ্তাই থেকে উৎপাদন করা সম্ভব হতো। কিন্তু পানি কম থাকায় বর্তমানে শুধু মাত্র ২ নম্বর ইউনিট সচল রয়েছে। এই ইউনিট থেকে ৪০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন হচ্ছে বলে ব্যবস্থাপক জানান।

বিদ্যুৎ কেন্দ্রের একটি দায়িত্বশীল সূত্র জানায়, আপাতত বৃষ্টি হওয়ার কোনো সম্ভাবনা নেই। আর বৃষ্টি না হলে কাপ্তাই লেকে পানি বাড়ারও কোনো সম্ভাবনা নেই। তবে কাপ্তাই বিদ্যুৎ কেন্দ্রের প্রধান বাঁধ সংলগ্ন সোলার প্যানেল থেকে বর্তমানে ৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপন্ন হচ্ছে বলে সংশ্লিস্ট সূত্র জানায়। কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্র থেকে উৎপাদিত ৪০ মেগাওয়াট এবং সোলার প্যানেল থেকে উৎপাদিত ৫ মেগাওয়াটসহ মোট ৪৫ মেগাওয়াট বিদ্যুৎ বর্তমানে কাপ্তাই থেকে উৎপন্ন হচ্ছে। উৎপাদিত বিদ্যুতের পুরোটাই জাতীয় গ্রিডে সঞ্চালন করা হচ্ছে।