un

কনটেইনারে করে মালেশিয়ায় চট্টগ্রামে কিশোর, দেশে ফিরছে সেই জাহাজেই

চট্টগ্রাম থেকে কনটেইনারে করে নিজের অজান্তে মালেশিয়ায় পাড়ি দিয়েছে এক কিশোর। তার নাম ফাহিম (১৫ )। যে জাহাজে করে গেছে সেই জাহাজে করে দেশে ফিরছে বলে জানা গেছে, মালেশিয়ার বন্দরে উদ্ধার হওয়া বাংলাদেশি কিশোর।

চট্টগ্রাম বন্দর থেকে মালয়েশিয়ার বন্দরে যাওয়া একটি খালি কনটেইনার থেকে উদ্ধার করা ১৫ বছর বয়সী ওই কিশোরকে। একই জাহাজে তাকে ফেরত পাঠাবে মালয়েশিয়া। এমন তথ্য নিশ্চিত করেছে মালেশিয়া পুলিশ।

শুক্রবার (২০ জানুয়ারি) মালয়েশিয়ার পুলিশ জানায়, কনটেইনার থেকে উদ্ধার হওয়া কিশোরের নাম ফাহিম। মালয়েশিয়ার সেলাঙ্গর প্রদেশের দক্ষিণ কেলাং জেলা পুলিশের প্রধান সহকারী কমিশনার চা হুং ফং শুক্রবার এক বিবৃতিতে জানিয়েছেন, উদ্ধার হওয়া বাংলাদেশি কিশোরকে একই কার্গো জাহাজে ফেরত পাঠানোর লক্ষ্যে নথিপত্র মালয়েশিয়ার অভিবাসন বিভাগের কাছে দিয়েছি। এ ঘটনায় ওই কিশোরের কোনো অপরাধ খুঁজে পাইনি। সে কিশোর জানিয়েছে, বাংলাদেশে তার বন্ধুদের সঙ্গে খেলার সময় কনটেইনারে গিয়ে তালাবদ্ধ হয়ে পড়েছিল।

তবে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সচিব মা. ওমর ফারুক জানিয়েছেন, মালয়েশিয়ার বন্দর কর্তৃপক্ষ বিষয়টি এখনো জানায়নি। বন্দরকে অবহিত করার পর বিষয়টি খতিয়ে দেখবেন তারা।

এর আগে শুক্রবার (২০ জানুয়ারি) মালয়েশিয়ার গণমাধ্যম ‘ওহ বুলান’ শিশুটিকে উদ্ধারের ঘটনার একটি ভিডিও প্রকাশ করে। সেখানে কিশোরকে বলতে শোনা যায় তার নাম ফাহিম।

মালয়েশিয়ার বন্দরে কনটেইনার থেকে বাংলাদেশি কিশোরকে উদ্ধার ভিডিওতে দেখা যায়, পুলিশ ও মালয়েশিয়ার পোর্ট কেলাং বন্দরের কর্মকর্তাদের উপস্থিতিতে খালি কনটেইনারটি খোলা হয়। গায়ে গরম জামা এবং থ্রি–কোয়ার্টার প্যান্ট পরা এক কিশোরকে কনটেইনার থেকে বের হতে দেখা যায়। বের হওয়ার পর কিছুটা ভীত দেখা যায় তাকে। এরপর ফাহিমকে অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে নিয়ে যাওয়ার চিত্রও দেখা যায় ওই ভিডিওতে।

গত ১২ জানুয়ারি ‘এমভি ইন্টেগ্রা’ নামের একটি জাহাজ মালয়েশিয়ার উদ্দেশ্যে চট্টগ্রাম বন্দরের এনসিটি-১ নম্বর জেটি ছেড়ে যায়। সে জাহাজে থাকা একটি খালি কনটেইনারে চেপে মালয়েশিয়ার কেলাং বন্দরে যায় ওই কিশোর। ১৬ জানুয়ারি কনটেইনারের ভেতর থেকে শব্দ শুনতে পান নাবিকেরা। এরপরই কেলাং বন্দরকে অবহিত করা হলে পরদিন ১৭ জানুয়ারি বাংলাদেশ সময় রাত ১০টায় জাহাজটি জেটিতে এনে কনটেইনার খুলে ওই কিশোরকে উদ্ধার করা হয়।