চলমান সংবাদ

স্কুলে লটারি মাধ্যমে ভর্তির ফল প্রকাশ

স্কুলে লটারি মাধ্যমে ভর্তির ফল প্রকাশ

২০২৩ শিক্ষাবর্ষে সরকারি-বেসরকারি স্কুলে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত ভর্তির ডিজিটাল লটারির  ফল প্রকাশের উদ্বোধন করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

সোমবার (১২ ডিসেম্বর)  আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলায়তনে তিনি ফল প্রকাশ অনুষ্ঠান উদ্বোধন করেন।

এরপর বিকাল পাঁচটা থেকে ওয়েবসাইটে এবং এসএমএসের মাধ্যমে ভর্তি সংক্রান্ত লটারির ফল পাওয়া যাবে।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর ছিদ্দীক, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ, টেলিটকের ব্যবস্থাপনা পরিচালক এ কে এম হাবিবুর রহমানসহ শিক্ষা মন্ত্রণালয় ও টেলিটকের কর্মকর্তারা।

এসময় শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষা প্রতিষ্ঠানে সুযোগের সমতা আনতে চেয়েছি। ভর্তিকে কেন্দ্র করে কিছু অসংগতি দূর করার চেষ্টা করেছি। যদিও কোভিডে শুরু হয়। কিন্তু এখন এটি চলছে, চলবে।

তিনি বলেন, বৈশ্বিক আর্থনৈতিক সঙ্কটের কারণে এবার আবেদন ফর্মের দাম কমিয়ে ১১০ টাকা করেছি।

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ও টেলিটক সহায়তা করেছে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, এবার ছয় লাখের বেশি আবেদন পড়েছে।

অনুষ্ঠানে জানানো হয়, শিক্ষা প্রতিষ্ঠানের দেওয়া চাহিদা মোতাবেক ছাত্র-ছাত্রী নির্বাচন করা হয়েছে। ওই প্রক্রিয়ায় সর্বমোট তিন হাজার ৩৯২ প্রতিষ্ঠান সংযুক্ত হয়েছে। এর মধ্যে ৫৪০টি সরকারি এবং দুই ৮৫২টি বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে।

আরও পড়ুন: কাতার বিশ্বকাপে সেমির চার দল‌ যেখানে দাঁড়িয়ে

সম্পূর্ণ অটোমেশন সফটওয়্যার এর মাধ্যমে বিদ্যালয়ে ভর্তি লটারি কার্যক্রম পরিচালনা করা হচ্ছে। সংরক্ষিত কোটা আসন বরাদ্দ রেখে বাকি আসনে ভর্তির জন্য লটারি করা হচ্ছে। সংরক্ষিত কোটায় শিক্ষার্থী না পাওয়া গেলে সেগুলো সাধারণ কোটা হিসেবে বিবেচিত হবে।

যেভাবে ভর্তি সংক্রান্ত ফল পাওয়া যাবে

যেকোনও টেলিটক মোবাইল নাম্বার থেকে GSA<space> RESULT <space> User id লিখে এসএমএ করতে হবে ১৬২২২ নম্বরে। ফিরতি ম্যাসেজে উত্তর পাওয়া যাবে।

অথবা, অনলাইনে ফল পেতে ওয়েবসাইটে (https://gsa.teletalk.com.bd) ব্রাউজ করতে হবে।