চলমান সংবাদ

একজন ফুটবলার সক্রেটিস

ব্রাজিল মানেই আমরা চিনি পেলেকে কিন্তু ব্রাজিলের আরো এক ফুটবলারের নাম ছিল সক্রেটিস (Sócrates). পেশায় ছিলেন ডাক্তার পরে হয়ে যান ফুটবলার।

পৃথিবীর সর্বকালের অন্যতম সেরা মিডফিল্ডার ছিলেন সক্রেটিস যার নাম নেওয়া হতো পেলে, গ্যারিঞ্চা, টোস্টাও, জার্জিনহো, গার্সন, রিভেলিনো বা জিকো (সাদা পেলে) এর সাথে এক সারিতে. ব্রাজিলের জাতীয় দলের হয়ে সক্রেটিস 22 টি গোল করেছিলেন.

তবে এর বাইরে সক্রেটিসের একটা বিরাট পরিচয় ছিল, আছে, এবং থাকবে (এবং সক্রেটিসের মতে ওটাই ওনার আসল পরিচয়) . 1964 সালে ব্রাজিলে সামরিক অভুথ্যান এর পর তিনি তার বাবাকে নিজের বলশেভিকদের বই গুলো পোড়াতে দেখেন (সামরিক শাসকদের ভয়ে).

সেই থেকে সক্রেটিস রাজনীতিতে আগ্রহী হয়ে ওঠেন. 1978 সালে সক্রেটিস ব্রাজিলের Corinthians ক্লাবে খেলতে এসে দেখেন ক্লাব কতৃপক্ষ ফুটবলারদের সাথে স্বৈরাচারী আচরণ করছে. সক্রেটিস তার বিরুদ্ধে প্লেয়ারদের নিয়ে Corinthians Democracy movement শুরু করেন যা ব্রাজিলের সামরিক শাসকদের বিরুদ্ধে বড় প্রতিবাদ আন্দোলন সংঘটিত করে .

1982 সালে সক্রেটিসের নেতৃত্বে Corinthians ক্লাব ব্রাজিলের স্টেট চ্যাম্পিয়নশিপ জেতে, সামরিক শাসক দের রক্তচক্ষু উপেক্ষা করে প্লেয়ারদের প্রত্যেকের জার্সি তে লেখা ছিল “Democracia” (গণতন্ত্র) . সক্রেটিস পরে বলেন “My political victories are more important than my victories as a professional player. A match finishes in 90 minutes, but life goes on” (আমার রাজনৈতিক জয় আমার পেশাদার খেলোয়াড় হিসেবে জয়ের থেকে অনেক বেশি গুরুত্বপূর্ণ. একটা ম্যাচ 90 মিনিটে শেষ হয়ে যায় কিন্তু জীবন চলতে থাকে).

1984 সালে সক্রেটিস ইতালির ক্লাবে (Fiorentina) খেলার সুযোগ পান কিন্তু একটি দেড় লক্ষ লোকের রাজনৈতিক সভায় তিনি বলেন তিনি ইতালিতে খেলতে যাবেন না যদি ব্রাজিলের সামরিক শাসকরা নির্বাচন করতে রাজি হয়তো. সামরিক শাসকরা নির্বাচন করেনি ফলে সক্রেটিস ইতালিতে খেলতে চলে যান এক বছরের জন্য.

ইতালিতে যাওয়ার পর তিনি বলেন যে তিনি ইতালিতে এসেছেন ইতালীয় গাড়ি এবং লাক্সারি বাড়ির জন্য নয় বরং ইতালির বই ইতালীয় ভাষায় পড়ার জন্য.

ইতালিতে আসার পর সাংবাদিকরা ওনাকে প্রশ্ন করেন যে তিনি Mazzola এবং Rivera (ইন্টার এবং এসি মিলানের ফুটবলার) এর মধ্যে তিনি কোন ইতালীয় ফুটবলারকে বেশি শ্রদ্ধা করেন? সক্রেটিসের উত্তর ছিল “আমি এদের কাউকেই চিনি না. আমি এখানে এসেছি গ্রামসির (Antonio Gramsci – ইতালি তথা বিশ্বের বিখ্যাত মার্ক্সিস্ট দার্শনিক, এবং সাংবাদিক যাকে ইতালির ফ্যাসিস্ট সরকার জেলে বন্দি করে হত্যা করে) লেখা ইতালীয় ভাষায় পড়ার জন্য এবং ইতালির শ্রমিক আন্দোলনের ইতিহাস অধ্যয়ন করার জন্য” (I don’t know them. I’m here to read Gramsci in original language and to study the history of the workers’ movement.”).

সক্রেটিস পরে ফুটবলের বাণিজ্যকরণের তীব্র বিরোধিতা করেন ( সক্রেটিসের ভাষায় : “commercialism and all that rubbish” এবং একই কারণে পেলের বিশ্ব ফুটবলের আম্বাসাডর হওয়ারও বিরোধিতা করেছিলেন.  ৪ ডিসেম্বর ২০১১, এই মহান ফুটবলারের মৃত্যুদিন ।

সক্রেটিসরা অবশ্য কোনদিনই মারা যান না. তারা বেঁচে থাকেন কোটি কোটি মানুষের মনে যুগ যুগ ধরে.❤️