চলমান সংবাদ

চসিক অস্থায়ী কর্মকর্তা-কর্মচারীদের স্থায়ীকরনের উদ্যোগে প্রধান নির্বাহীর আপত্তি

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) কাউন্সিলরগণ সংস্থাটির অস্থায়ী কর্মকর্তা–কর্মচারীদের চাকরি স্থায়ী করার পক্ষে মত দিলেও আপত্তি জানিয়েছেন প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শহীদুল আলম। ‘চসিক চাকরি বিধিমালা–২০১৯’ অনুযায়ী স্থায়ী করার সুযোগ নাই বলে মনে করেন তিনি। প্রধান নির্বাহীর এ বক্তব্যকে ঘিরে উত্তপ্ত হয়ে উঠে গতকাল অনুষ্ঠিত চসিকের সাধারণ সভা। আন্দরকিল্লাস্থ নগর ভবনের কে বি আবদুচ ছত্তার মিলনায়তনে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন মেয়র রেজাউল করিম চৌধুরী।

জানা গেছে, চসিকে কর্মরত অস্থায়ী কর্মকর্তা–কর্মচারীদের স্থায়ী করার পক্ষে মতামত দিয়ে প্রতিবেদন জমা দিয়েছে স্থায়ীকরণের আইনগত দিক খতিয়ে দেখতে গঠিত কমিটি। এতে ‘আদালতের রায়’ এবং ‘মানবিক ও সামাজিক’ প্রেক্ষাপট বিবেচনায় স্থায়ী করতে তিন দফা সুপারিশ করা হয়। গতকাল সাধারণ সভায় এ প্রতিবেদনটি উপস্থাপন করা হয়। এতে একমত হন কাউন্সিলরগণ।

তবে চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শহীদুল আলম শুধুমাত্র কমিটির মতামতের ভিত্তিতে স্থায়ী করা নিয়ে আপত্তি জানান। প্রধান নির্বাহীর মতে চাকুরিবিধি অনুযায়ী স্থায়ী করার সুযোগ নাই। কমিটির দেয়া প্রতিবেদন, প্রধানমন্ত্রীর বক্তব্যের পেপার কাটিং এবং সাধারণ সভার সিদ্ধান্ত জানিয়ে মন্ত্রণালয়ে চিঠি লেখা হবে। মন্ত্রণালয় যে নির্দেশনা দিবে সেটা কার্যকর করা হবে। প্রধান নির্বাহীর এ বক্তব্যের পর কয়েকজন কাউন্সিলর বক্তব্য রাখেন। সবার বক্তব্যে ছিল ক্ষোভ। অভিন্ন সুরে তারা স্থায়ী করার পক্ষে মতামত দেন। অন্য কাউন্সিলররাও তাতে সমর্থন জানান।

# ২৯/১১/২০২২, চট্টগ্রাম #