চলমান সংবাদ

সমাজতন্ত্র আজ আবার দেশে দেশে অজেয় শক্তিতে জেগে উঠছে

অক্টোবর রুশ সমাজতান্ত্রিক বিপ্লবের ১০৫ তম (১৯১৭-২০২২) বার্ষিকীতে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি) চট্টগ্রাম জেলা কমিটির আয়োজনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
শনিবার(১৯ জানুয়ারি)  বিকালে চট্টগ্রাম নগরীর কোতোয়ালীর হাজারীলাইনস্থ কার্যালয়ে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভার শুরুতে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে উদীচী,চট্টগ্রাম।
সভায় বক্তারা বলেন, রুশ বিপ্লব মানব মুক্তির ইতিহাসে সবচেয়ে বড় ঘটনা। এ বিপ্লব মানুষের মুক্তির দিক নির্দেশনা করেছে।মানবসভ্যতার ইতিহাসে সর্বপ্রথম মানুষের উপর মানুষের শোষণের অবসান ঘটায়। মানব সভ্যতাকে পাল্টে দেয়, সৃষ্টি করে এক নতুন শোষণহীন মানবিক সমাজ। একদিনে এই বিপ্লব হয় নি। ইউরোপে যখন শিল্পবিপ্লব হলো, তখন বুর্জোয়ারা স্লোগান নিয়ে এসেছিল সাম্য-মৈত্রী-স্বাধীনতার। কিন্তু দেখা গেল এগুলো কেবল কথার কথা। পরিলক্ষিত হলো, প্রতিনিয়ত একদল মানুষের হাতে সম্পদ পুঞ্জীভূত হচ্ছে আর তার সাথে পাল্লা দিয়ে বাড়ছে বিপুল সংখ্যক মানুষের অভাব-দারিদ্র্য। এ বিষয়ের কারণ অনুসন্ধান অনেকেই করেছেন। কিন্তু কার্ল মার্কস দেখালেন, শ্রমজীবী মানুষ প্রতিদিন যে সম্পদ সৃষ্টি করছেন, মালিকরা তাকে কুক্ষিগত করছে, লুট করছে। সে কারণেই সমাজে এত বৈষম্য, সে কারণেই যত সমস্যার সৃষ্টি হয়েছে। এই সংকট দূর করতে হলে যারা উৎপাদন করছে তাদের মালিকানা থাকতে হবে। এই নীতির ভিত্তিতে রাশিয়াতে লেনিন বলশেভিক পার্টি প্রতিষ্ঠা করেছেন, বহু লড়াই-সংগ্রাম এবং শেষ পর্যন্ত বিপ্লব করেছেন। অক্টোবর বিপ্লব সারা পৃথিবীর মানুষকে মুক্ত মানুষের মুক্ত সমাজ কায়েমে কোটি কোটি মানুষকে প্রাণিত করে। পৃথিবীর অনুন্নত দেশগুলোর মুক্তির সংগ্রামে সাহায্য-সহযোগিতা করেছে সেই সময়ের সমাজতান্ত্রিক রাশিয়া। সারা দুনিয়ায় শান্তি-স্বাধীনতা, গণতন্ত্র ও সংগ্রামকে শাণিত করেছে মহান সমাজতান্ত্রিক সোভিয়েত ইউনিয়ন। বাংলাদেশের মুক্তিযুদ্ধেও সোভিয়েট ইউনিয়নের ভূমিকা অপরিসীম।
বক্তারা আরও বলেন, সমাজতান্ত্রিক ব্যবস্থার পতন ঘটেছে। আমরা মনে করি এই বিপর্যয় সাময়িক। কেননা সবাই মিলে সবার জন্য যে সম্পদ সৃষ্টি করছে যতদিন না পর্যন্ত সেই সম্পদে সবার মালিকানা নিশ্চিত হচ্ছে — ততদিন পর্যন্ত পৃথিবী ব্যাপী আজ যে সংকট চলছে তার সমাধান সম্ভব হবে না। এই সংকটের সমাধান পুঁজিবাদ দিতে পারবে না। এর একমাত্র সমাধান সমাজতন্ত্র। সম্পদের সামাজিক মালিকানা নিশ্চিত করার জন্য আজ পৃথিবীব্যাপী শ্রমজীবী-নিপীড়িত মানুষ লড়ছে। সমাজতন্ত্র আজ আবার দেশে দেশে অজেয় শক্তিতে জেগে উঠছে। সারাদেশে এই চেতনা ছড়িয়ে দিতে হবে। আজ পৃথিবীব্যাপী পুঁজিবাদ-সাম্রাজ্যবাদ বিরোধী যে লড়াই হচ্ছে, প্রাণ-প্রকৃতি-পরিবেশ রক্ষার জন্য যে লড়াই হচ্ছে, সেই লড়াইগুলো হচ্ছে অক্টোবর বিপ্লবের চেতনার লড়াই। নারীরা যখন নির্যাতনের বিরুদ্ধে লড়াই করছে, পাহাড়ে আদিবাসীরা যখন তাদের উপর নিপীড়নের বিরুদ্ধে লড়াই করছে, শিক্ষার্থীরা যখন শিক্ষার অধিকার নিয়ে লড়াই করছে, কৃষকরা যখন তার অধিকারের জন্য লড়াই করছে— প্রত্যেকটা ক্ষেত্রে অক্টোবর বিপ্লবের চেতনা আছে। সবাইকে অক্টোবর বিপ্লবের চেতনায় কাজ করতে হবে।
সিপিবি চট্টগ্রাম জেলার যুগ্ন সাধারণ সম্পাদক নুরুচ্ছফা ভূঁইয়ার সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন, সিপিবি কেন্দ্রীয় কমিটির সদস্য শ্রমিকনেতা মৃণাল চৌধুরী, সিপিবি চট্টগ্রাম জেলার সভাপতি অধ্যাপক  অশোক সাহা, সাধারণ সম্পাদক অধ্যাপক জাহাঙ্গীর চৌধুরী, সম্পাদক মন্ডলীর সদস্য উত্তম চৌধুরী প্রমুখ।
# ২০/১১/২০২২, চট্টগ্রাম #