চলমান সংবাদ

কাতার বিশ্বকাপ আয়োজনে নির্মাণ কাজে নিয়োজিত ক্ষতিগ্রস্ত বাংলাদেশী শ্রমিকদের ন্যায্য ক্ষতিপুরণ আদায়ে ব্যবস্থা নাও

কাতার বিশ্বকাপ আয়োজন সংশ্লিষ্ট বিভিন্ন নির্মাণ কাজে নিয়োজিত ক্ষতিগ্রস্ত বাংলাদেশি নির্মাণ শ্রমিকদের ন্যায্য ক্ষতিপুরণ আদায়ে সরকারের উদ্যোগ গ্রহণের দাবিতে গতকাল  ১৯ নভেম্বর ২০২২, ঢাকা রিপোটার্স ইউনিটির সামনে সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট, ঢাকা নগরের উদ্যোগে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট ঢাকা নগরের সাধারণ সম্পাদক খালেকুজ্জামান লিপনের সভাপতিত্বে অনুষ্ঠিত বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক আহসান হাবিব বুলবুল, দপ্তর সম্পাদক সৌমিত্র কুমার দাস, মনির হোসেন মলি, আল-আমিন হাওলাদার শ্রাবন, বাবু হাসান প্রমুখ। সংহতি জানিয়ে বক্তব্য রাখেন সমাজতান্ত্রিক মহিলা ফোরামের সাধারণ সম্পাদক এ্যাডভকেট দিলরুবা নুরী ও সাংগঠনিক সম্পাদক রোকসানা আফরোজ আশাা।

সমাবেশে নেতৃবৃন্দ বলেন, কাতার বিশ্বকাপের প্রস্তুতিতে নির্মাণ কাজে অংশগ্রহণকারী শ্রমিকদের মধ্যে সাড়ে ছয় হাজার থেকে ১৫ হাজার শ্রমিক মৃত্যুবরণ করেছে বলে আলোচনা আছে। যারমধ্যে ১০১৮ জন বাংলাদেশী। অত্যাধিক তাপমাত্রা, অস্বাস্থকর কর্মপরিবেশ এবং বিভিন্ন দুর্ঘটনাায় তারা মৃত্যুবরণ করলেও কাতার সরকার এই শ্রমিকদের পরিবারকে কোনো ধরণের ক্ষতিপূবণ দিতে অস্বীকার করছে। আগামীকাল ২০ নভেম্বর উদ্বোধন হতে যাচ্ছে কাতার বিশ্বকাপ। অথচ এই বিশ্বকাপ আয়োজনে নিয়োজিত হাজার হাজার শ্রমিকের বেতন-ভাতা এখনো পরিশোধ করা হয়নি। অনলাইনে আই.এল.ও’র কাছে অভিযোগ পড়েছে ৩৪ হাজার ৪২৫ টি। অনেক বাংলাদেশী শ্রমজীবী মানুষ যারা তাদের শেষ সম্বল বিক্রি করে বা ধার দেনা করে কাজের সন্ধানে কাতার গিয়েছিল তাদের অনেক কে বেতন-ভাতা পরিশোধ না করে এবং তার ভিসার মেয়াদ পুরণের আগেই জোর করে দেশে ফেরত পাঠানো হয়েছে।

নেতৃবৃন্দ, কাতার বিশ্বকাপ আয়োজনের নির্মাণ কাজে নিয়োজিত হয়ে ক্ষতিগ্রস্থ বাংলাদেশী শ্রমিকদের ন্যায্য পাওনা আদায়ে সরকার কে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণের আহবান জানিয়ে বলেন বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভের প্রধান উৎস প্রবাসী শ্রমিকরা। অথচ এই প্রবাসী শ্রমিকদের সুরক্ষায় রাস্ট্রের সদিচ্ছা পরিলক্ষিত হয়না। সরকার ্অদ্যবধি কর্মস্থলে ক্ষতিগ্রস্থ হলে ক্ষতিপুরণের, হয়রানী, নির্যাতন সংশ্লিষ্ট আই.এল.ও কনভেনশন ১২১,১৮৯ কিংবা ১৯০ এখনো অনুস্বাক্ষর করেনি। প্রাবাসী শ্রমিকদের সুরক্ষা দিতে ব্যার্থতার কারণে সংশ্লিষ্ট দেশে বাংলাদেশী দুতাবাসের কর্মকর্তাদের কোনো শাস্তি হয়নি, যা দুঃখজনক। নেতৃবৃন্দ, বিশ্বকাপের আয়োজনে নির্মাণ শ্রমিকদের শ্রম ঘাম ও জীবনের অবদান ভুলে না যেয়ে তাদের ন্যায্য পাওনা ও ক্ষতিপুরণ অবিলম্বে পরিশোধের জন্য যথাযথ উদ্যোগ গ্রহণের আহবান জানান।

# ২০/১১/২০২২, ঢাকা #