চলমান সংবাদ

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে নিজেকে প্রার্থী হিসেবে ঘোষণা দিলেন ডোনাল্ড ট্রাম্প

ডোনাল্ড ট্রাম্প
প্রেসিডেন্ট নির্বাচনে আবার প্রতিদ্বন্দ্বিতা করার ঘোষণা দেয়ার সময় ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ‘’এখান থেকেই আমেরিকার প্রত্যাবর্তন শুরু হলো। আমাদের দেশকে আমাদেরই বাঁচাতে হবে।‘’

যুক্তরাষ্ট্রের ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে আবার প্রতিদ্বন্দ্বিতা করার ঘোষণা দিয়েছেন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।এটি হবে প্রেসিডেন্ট পদের জন্য ডোনাল্ড ট্রাম্পের তৃতীয় দফার চেষ্টা।

ফ্লোরিডার পামবিচে তার নিজস্ব মার-আ-লাগো ক্লাবে ওই ঘোষণা দেয়ার সময় সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ‘’এখান থেকেই আমেরিকার প্রত্যাবর্তন শুরু হলো। আমাদের দেশকে আমাদেরই বাঁচাতে হবে।‘’

মি. ট্রাম্পের এই ঘোষণা এমন সময় এলো যখন মধ্যবর্তী নির্বাচনে খারাপ ফলাফলের জন্য তার দল রিপাবলিকান পার্টির কোন কোন সদস্য ডোনাল্ড ট্রাম্পকেই দায়ী করছেন।

দুই বছর আগে ডোনাল্ড ট্রাম্পকে যিনি পরাজিত করেছিলেন, বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছেন, তিনি ২০২৪ সালের নির্বাচনে অংশ নিতে পারেন।

মার-আ-লাগোয় আমন্ত্রিত অতিথিদের উদ্দেশ্যে ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ‘’জাতি হিসাবে আমাদের অবক্ষয় হচ্ছে। জো বাইডেনের অধীনে গত দুই বছরে লাখ লাখ আমেরিকান কষ্ট, যন্ত্রণা, উদ্বেগ আর হতাশার মধ্য দিয়ে যাচ্ছে।‘’

তিনি বলেছেন, ‘’আমেরিকাকে আবার মহান এবং সেরা করে তোলার জন্য আজ রাতে আমি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের একজন প্রার্থী হিসাবে নিজেকে ঘোষণা করছি।‘’

এই বক্তব্য দেয়ার কিছুক্ষণ আগেই প্রেসিডেন্ট পদের প্রার্থী হিসাবে যুক্তরাষ্ট্রের ফেডারেল ইলেকশন কমিশনে তিনি কাগজপত্র জমা দেন। সেই সঙ্গে তিনি তহবিল সংগ্রহের একটি অ্যাকাউন্টও চালু করেছেন।

সেই সময় মার-আ-লোগোয় তার বাড়ির সামনে দাঁড়িয়ে সমর্থকরা ‘ট্রাম্প ২০২৪’ লেখা পতাকা ওড়াচ্ছিলেন।ডোনাল্ড ট্রাম্পের এক ঘণ্টার বেশি সময় ধরে চলা বক্তব্যে তিনি আগের অনেক বক্তব্য পুনর্ব্যক্ত করেছেন। যার মধ্যে সীমান্ত নিরাপত্তা, জ্বালানি স্বাধীনতার মতো বিষয় রয়েছে।

ডোনাল্ড ট্রাম্পের এই ঘোষণার ব্যাপারে কোন প্রতিক্রিয়া আছে কিনা, তা জানতে চাওয়া হয়েছিল প্রায় ১১ হাজার মাইল দূরে, ইন্দোনেশিয়ার বালিতে জি টুয়েন্টি সম্মেলনে থাকা মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে।

‘’না, নেই,’’ বলেছেন মি. বাইডেন। গত সপ্তাতে একজন সাংবাদিক যখন তাকে বলেছিলেন যে, ডোনাল্ড ট্রাম্পের শক্তিশালী সমর্থক গোষ্ঠী রয়েছে, তখন মি. বাইডেনকে হাসতে দেখা গিয়েছিল।

২০২৪ সালের পাঁচই নভেম্বর যুক্তরাষ্ট্রে যে প্রেসিডেন্ট নির্বাচন হতে যাচ্ছে, এতো আগে সেই বিষয়ে ডোনাল্ড ট্রাম্পের ঘোষণাকে একটি কৌশল হিসাবে দেখছেন বিশ্লেষকরা, যার মাধ্যমে হোয়াইট হাউজের দৌড়ে রিপাবলিকান পার্টির সম্ভাব্য প্রতিদ্বন্দ্বীতে দূরে সরিয়ে দেয়া যায়।