চলমান সংবাদ

মহিলা পরিষদের উদ্যোগে সিডও প্রতিবেদন তৈরি বিষয়ক পরামর্শ সভা অনুষ্ঠিত

সিডও কমিটির মন্তব্য (২০১৬) বাস্তবায়ন বিষয়ক পর্যালোচনা ও নাগরিক সমাজের উদ্যোগে সিডও প্রতিবেদন তৈরি বিষয়ক এক পরামর্শ সভা বাংলাদেশ মহিলা পরিষদ চট্টগ্রাম জেলা কমিটির উদ্যোগে বিগত ৩ নভেম্বর ’২২ সকাল ১০টায় স্থানীয় এশিয়ান এস আর হোটেলে অনুষ্ঠিত হয়। মহিলা পরিষদ চট্টগ্রাম জেলা কমিটির সভাপতি অধ্যাপিকা লতিফা কবিরের সভাতিত্বে এবং সাংগঠনিক সম্পাদক অধ্যাপিকা স্বাতী পালের সঞ্চালনায় অনুষ্ঠিত উক্ত পরামর্শ সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ফেনি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপচার্য অধ্যাপক ডঃ ফসিউল আলম, মহিলা পরিষদ কেন্দ্রীয় কমিটির অর্থ সম্পাদক দিল আফরোজ বেগম, লিগ্যাল এইড সম্পাদক রেখা সাহা, ইউএন উইম্যান বাংলাদেশের প্রতিনিধি সোহেল রানা, প্রকৌশলি দেলোয়ার মজুমদার, সাংবাদিক নেতা নাজিম উদ্দিন শ্যামল, গণতান্ত্রিক আইনজীবী সমিতি চট্টগ্রাম জেলা কমিটির সাধারণ সম্পাদক এডভোকেট জহির উদ্দিন মাহমুদ, আদিবাসি নেতা শরৎ জ্যোতি চাকমা, টিইউইসি কেন্দ্রীয় কমিটির সংগঠক ফজলুল কবির মিন্টু।
পরামর্শ সভার শুরুতে স্বাগত বকব্য রাখেন বাংলাদেশ মহিলা পরিষদ চট্টগ্রাম জেলা কমিটির সাধারন সম্পাদক সিতারা শামীম এছাড়া কেদ্রীয় কমিটির পক্ষে সিডও বিষয়ে ধারণা ও সিডও বাস্তবায়ন অবস্থা পর্যালোচনা করেন দিল আফরোজ বেগম এবং বিডও বিকল্প প্রতিবেদন বিষয়ক ধারণা উপস্থাপন করেন রেখা সাহা।
সভায় বক্তাগন সিডও সনদে ধারা ২ ও ধারা ১৬-১ এখনো পর্যন্ত সংরক্ষন রাখায় ক্ষোভ ও হতাশা ব্যাক্ত করেন। তারা আরো বলেন সিডও সনদে ১৬টি ধারায় নারীর উপর বৈষম্যের ধরন সমূহ চিহ্নিত করা হয়েছে এবং বাকী ১৪টি ধারায় বৈষম্য থেকে উত্তরনের উপায় সমূহ বর্ণনা করা হয়েছে। সমাজ এবং রাষ্ট্রকে এগিয়ে নিতে হলে সিডও সনদ বাস্তবায়নের কোণ বিকল্প নেই। তারা আরো বলেন, সনদে ধারা ২ ও ধারা ১৬-১ এর উপর সংরক্ষণ প্রত্যাহার করে সিডও সনদের পূর্ণ বাস্তবায়নের জন্য রাষ্ট্রকে উদ্যোগ নিতে হবে।

সভায় বলা হয়, সিডও সনদের মূল উদ্দেশ্য হচ্ছে নারীর প্রতি সকল ধরণের বৈষম্যের বিলোপ সাধন করা। কেননা সমাজে বিরাজমান নারীর প্রতি বৈষম্যের কারণে নারীরা প্রতি নিয়ত অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। দেশের অর্ধেক জনগোষ্ঠী নারীজাতিকে অধিকার বঞ্চিত রেখে সমাজ বা রাষ্ট্র কখনো এগিয়ে যেতে পারেনা।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে দলীয় কাজ পরিচালনা করেন বাংলাদেশ মহিলা পরিষদ কেন্দ্রীয় কমিটির এডভোকেসি ও লবি পরিচালক জনা গোস্বামী।

# ১০/১১/২০২২, চট্টগ্রাম #