চলমান সংবাদ

চুল কেটে ন্যাড়া হয়ে প্রতিবাদকারী শিক্ষিকার চাকুরী পুনর্বহাল

চট্টগ্রামের এয়াকুব আলী দোভাষ বালিকা উচ্চ বিদ্যালয়ের কাবাডি দলের ছাত্রীদের বেআইনিভাবে বকা-ঝকা, চুল ধরে টানাটানি ও খেলতে না দেয়ার প্রতিবাদে নিজের মাথার চুল কেটে ন্যাড়া হয়েছিলেন উক্ত স্কুলেরই শরীরচর্চার শিক্ষিকা জাহিদা পারভীন। কাবাডি দলের ছাত্রীরা ফ্রেঞ্চ স্টাইলে বেণী করার কারণে চুল ধরে টানাটানি করার অভিযোগ ওঠে ওই স্কুলের প্রধান শিক্ষিকা নিপা চৌধুরীর বিরুদ্ধে। ঘটনার একপর্যায়ে প্রতিবাদকারী শিক্ষক চাকুরী হতে পদত্যাগ করেন এবং স্কুল পরিচালনা কমিটি কোন আলাপ আলোচনা ছাড়াই তড়িঘড়ি করে উক্ত পদত্যাগ পত্র গ্রহণ করে নেন। এসব ঘটনার প্রেক্ষিতে সৃষ্ট জটিলতা নিরসনে  চট্টগ্রাম জেলা প্রশাসন বিগত ২৩ সেপ্টেমবর নিরপেক্ষ তদন্তের জন্য তিন সদস্যের একটি কমিটি গঠন করেছিল।

জেলা শিক্ষা কর্মকর্তা ফরিদুল ইসলাম হোসাইনীকে প্রধান করে চট্টগ্রামের জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা ও জেলা ক্রীড়া কর্মকর্তার সমন্বয়ে গঠিত তিন সদস্যের উক্ত তদন্ত কমিটির রিপোর্টের ভিত্তিতে শিক্ষা মন্ত্রণালয় প্রতিবাদকারী শিক্ষিকার চাকুরী পুনর্বহাল করেন এবং প্রধান শিক্ষিকার বিরুদ্ধে অভিযোগ প্রমাণিত হওয়ায় তার বেতন ভাতাদি কেন বাতিল/স্থগিত এবং আগামী ১ বৎসরের জন্য কেন তার বেতন বৃদ্ধি স্থগিত করা হবে না তা জানতে চেয়ে ৭ দিনের মধ্যে জবাব দিতে বলা হয়েছে।

একইসাথে স্কুলের বিরুদ্ধে বিভিন্ন অনিয়ম প্রমানিত হওয়ায় পরিচালনা কমিটির সভাপতি জহিরুল আলম দোভাষের পদ শূন্য ঘোষণাসহ কেন আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে না তা জানতে চেয়ে কারন দর্শানো নোটিশ দেয়া হয়েছে।

উল্লেখ্য স্কুল পরিচালনা কমিটির সভাপতি জহিরুল আলম দোভাষ বর্তমানে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান হিসাবেও দায়িত্বরত আছেন।

# ০২/১১/২০২২, চট্টগ্রাম