চলমান সংবাদ

ঘূর্ণিঝড় সিত্রাং: মীরসরাইয়ে বঙ্গোপসাগর উপকূলেবালুবোঝাই ড্রেজার ডুবে ৮ শ্রমিক নিখোঁজ

মীরসরাইয়ে বঙ্গোপসাগর উপকূলে ঘূর্ণিঝড় সিত্রাংয়ের আঘাতে বালুবোঝাই ড্রেজার ডুবে ৮ শ্রমিক নিখোঁজ হয়েছে। এদের মধ্যে গতকাল রাত সাড়ে ৯ টার দিকে একজনের মরদেহ উদ্ধার করা হয়েছে। গত সোমবার রাত ১০টার দিকে মীরসরাই উপজেলার সাহেরখালী ইউনিয়নে বঙ্গবন্ধু ইকোনমিক জোনে ঘূর্ণিঝড় সিত্রাংয়ের আঘাতে বসুন্ধরা গ্রুপের তিন নম্বর জেটি সংলগ্ন সাগরে সৈকত-২ নামের ড্রেজারটি ডুবে যায়। নিখোঁজ শ্রমিকদের মধ্যে কয়েকজনের নাম জানা যায়। তারা হলেন শাহীন মোল্লা (৩৮), ড্রেজার চালক ইমাম মোল্লা (৩২), মাহমুদ মোল্লা (৩২), আল আমিন (২১), তারেক (২০) ও বশর (৪৫)। অন্য দুজনের নাম জানা যায়নি। তাদের সবার বাড়ি পটুয়াখালী সদর উপজেলার জৈনকাঠি ও মোল্লাবাড়ি এলাকায়। ঘূর্ণিঝড়ের আঘাত শুরু হলে ড্রেজারটি থেকে মো. সালাম নামের এক শ্রমিক তীরে আসতে সক্ষম হয়েছেন।
তিনি জানান, ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে তীব্র বাতাস ও ঢেউ ওঠায় সৈকত-২ নামে তাদের ড্রেজারটি মীরসরাই উপকূলের সন্দ্বীপ চ্যানেলে ডুবে যায়। ড্রেজারটির মালিক সৈকত এন্টারপ্রাইজ নামে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। এই ঠিকাদারি প্রতিষ্ঠানকে মীরসরাইয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে নিয়োগ দিয়েছে বেজা। ড্রেজারটিতে থাকা ৯ শ্রমিকের মধ্যে তিনি কিনারে আসতে পারলেও বাকি ৮ শ্রমিক আটকা পড়েন।
ড্রেজারের ম্যানেজার রেজাউল করিম বলেন, ঘটনাস্থলে আরো ছয়টি ড্রেজার রাখা ছিল। সতর্কতা সংকেত পেয়ে অন্য সব শ্রমিক নিরাপদ স্থানে চলে গেলেও দুর্ঘটনায় পতিত ড্রেজারের আট শ্রমিক আসেনি। উত্তোলনকারী শ্রমিকরা সাধারণত সবসময় ড্রেজারেই অবস্থান করে। সেখানে খাওয়া-দাওয়া ও ঘুমের ব্যবস্থা রয়েছে।
মীরসরাই প্রতিনিধি জানান, উপজেলার ১৬ নং সাহেরখালী ইউনিয়নের চেয়ারম্যান কামরুল হায়দার চৌধুরী বলেন, আমার ইউনিয়নের ১ নম্বর ওয়ার্ডে বালু উত্তোলন কাজে নিয়োজিত একটি ড্রেজারসহ ৮ জন শ্রমিক নিখোঁজ হওয়ার কথা শুনেছিলাম। সোমবার বিকালে ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে সবাইকে সতর্ক অবস্থানে চলে যেতে মাইকিং করা হয়েছে। তারপরও তারা কেন নিরাপদ আশ্রয়ে গেল না বুঝতে পারছি না।
মীরসরাইয়ের ইউএনও মো. মিনহাজুর রহমান বলেন, সোমবার ঘূর্ণিঝড় সিত্রাংয়ের বিপদ সংকেত ঘোষণার পর ড্রেজারে থাকা শ্রমিকদের সরিয়ে নিতে কয়েক দফায় নৌকা ও ট্রলার গিয়েছিল। কিন্তু ৮ শ্রমিক ওই ড্রেজারে থেকে যায়। তিনি বলেন, তাদের তীরে ফেরাতে সোমবার বিকাল ৫টার সময় নৌকা গেলে ৯ শ্রমিকের মধ্যে একজন ফিরে আসেন। এর এক ঘণ্টা পর একবার এবং রাত সাড়ে ৮টায় আবার ট্রলার ও নৌকা পাঠিয়েছিল মালিকপক্ষ। কিন্তু তারা ফেরেননি। ড্রেজারের ভেতর একটি কক্ষে তারা রয়ে যান।

# ২৬/১০/২০২২, চট্টগ্রাম #