চলমান সংবাদ

চট্টগ্রামে নানা কর্মসূচির মাধ্যমে শেখ রাসেলের জন্মবার্ষিকী উপযাপন

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ সন্তান শেখ রাসেলের ৫৯তম জন্মদিন চট্টগ্রামে নানা কর্মসূচির মধ্য দিয়ে উদযাপিত হয়েছে। চট্টগ্রামের বিভিন্ন রাজনৈতিক-সামাজিক সংগঠনের উদ্যোগে আয়োজিত নানা কর্মসূচিতে উপস্থিত সকলেশেখ রাসেলসহ বঙ্গবন্ধু পরিবারের সকলকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন।

শেখ রাসেলের জন্মদিনে পুষ্পমাল্য অর্পণ করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন। মঙ্গলবার সকালে চট্টগ্রাম জেলা প্রশাসন কার্যালয়ের সামনে শেখ রাসেল চত্বরে এ পুষ্পমাল্য অর্পণ করা হয়। এসময় বিভাগীয় কমিশনার আশরাফ উদ্দিন, চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি আনোয়ার হোসেন, পুলিশ কমিশনার কৃষ্ণ পদ রায়, চট্টগ্রামের জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান, পুলিশ সুপার এসএম শফিউল্লাহ, অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ নাজমুল আহসান, জেলা ও মহানগর মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডাররা উপস্থিত ছিলেন।

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের উদ্যোগে মঙ্গলবার (১৮ অক্টোবর) নগরীর থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দীন চৌধুরীর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ.জ.ম. নাছির উদ্দীন, সহ-সভাপতি ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, খোরশেদ আলম সুজন, আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, উপদেষ্টা শেখ মো. ইসহাক, সম্পাদক মন্ডলীর সদস্য নোমান আল মাহমুদ, শফিক আদনান, চৌধুরী হাসান মাহমুদ হাসনী, হাসান মাহমুদ শমসের, শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, চন্দন ধর, মশিউর রহমান চৌধুরী, শফিকুল ইসলাম ফারুক। আলোচনা সভার আগে মঞ্চে শহীদ শেখ রাসেলের রুহের মাগফেরাত কামনায় খতমে কোরআন, দোয়া-মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।

শেখ রাসেলের জন্মদিন ও শেখ রাসেল দিবস উদযাপন করেছে বাংলাদেশ চা বোর্ড। মঙ্গলবার বাংলাদেশ চা বোর্ডের প্রধান কার্যালয়ে আলোচনা সভায় বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো. আশরাফুল ইসলাম বলেন, ছয় দফা প্রণয়ন, ঊনসত্তরের গণআন্দোলন, মুক্তিযুদ্ধ এবং মহান স্বাধীনতা অর্জনের পর দেশগঠনের প্রচেষ্টা- এত কর্মমুখর সময়ের মধ্যে শেখ রাসেলের জন্ম ও বেড়ে ওঠা। বাঙালি জাতির জন্মলগ্নের গুরুত্বপূর্ণ সময়জুড়ে ডানা মেলেছে তার শৈশব। বর্তমান প্রজন্মের শিশু কিশোরদের উন্নত বাংলাদেশের নাগরিক হিসেবে প্রতিষ্ঠিত করার প্রত্যয়ে শিশু-কিশোরদের মাঝে শেখ রাসেলের স্মৃতি অম্লান থাকবে।

দিবসটি উপলক্ষে সকালে চা বোর্ডের প্রধান কার্যালয়ে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, কেক কেটে জন্মদিন উদযাপন, ডকুমেন্টারি প্রদর্শন, আলোচনা সভা, চিত্রাঙ্কন ও রচনা প্রতিযোগিতায় বিজয়ী শিশু-কিশোরদের পুরস্কার বিতরণ এবং বাদ জোহর বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের শহিদ সদস্যের রুহের মাগফেরাত কামনায় দোয়ার আয়োজন করা হয়। বোর্ডের ভারপ্রাপ্ত সচিব মোহাম্মাদ রুহুল আমীনের সঞ্চালনায় আলোচনা সভায় বোর্ডের সদস্য (অর্থ ও বাণিজ্য) মোহাম্মদ নূরুল্লাহ নূরী, উপপরিচালক (পরিকল্পনা), উপপরিচালক (বাণিজ্য), গবেষণা কর্মকর্তা বক্তব্য দেন।

শেখ রাসেলের জন্মদিন পালন করেছে চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয় (সিভাসু) কর্তৃপক্ষ। কেক কেটে ও গাছের চারা লাগিয়ে শেখ রাসেলের ৫৯তম জন্মদিন পালন করা হয়। মঙ্গলবার সকালে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন প্রাঙ্গণে শেখ রাসেলের জন্মদিনের কেক কাটেন একুশে পদকপ্রাপ্ত সিভাসু’র উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ। এ সময় বিশ^বিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, শিক্ষার্থী ও কর্মচারীরা উপস্থিত ছিলেন। এরপর বিশ^বিদ্যালয় ক্যাম্পাসে গাছের চারা রোপণ করেন উপাচার্য। বিশ^বিদ্যালয় প্রশাসনের পাশাপাশি প্রগতিশীল শিক্ষক ফোরাম ও কর্মকর্তা সমিতির পক্ষ থেকেও কেক কেটে শেখ রাসেলের জন্মদিন উদ্যাপন করা হয়।

শেখ রাসেল’র জন্মবার্ষিকী উপলক্ষে ‘শেখ রাসেল নির্মলতার প্রতীক, দুরন্ত প্রাণবন্ত নির্ভীক’ শীর্ষক অনুষ্ঠানে আয়োজন করা হয়েছে। চট্টগ্রাম-১১ আসনের সংসদ সদস্য এম.এ. লতিফ’র উদ্যোগে দোয়া মাহফিল ও দুঃস্থ শিশু কিশোরদের আপ্যায়নের মধ্য দিয়ে বঙ্গবন্ধু পরিবারের সকল শহীদের আত্মার মাগফেরাত কামনা করা হয়। এতে উপস্থিত ছিলেন চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের শিল্প-বাণিজ্য বিষয়ক সম্পাদক মাহবুবুল হক মিয়া, লবণ শ্রমিকলীগ’র সভাপতি আবদুল মতিন মাস্টার, ডক শ্রমিক লীগ নেতা মো. ইমাম হোসেন, কমার্স কলেজ ছাত্রলীগের সাবেক সভাপতি লুৎফুল এহসান শাহ, কমার্স কলেজ ছাত্রলীগের সভাপতি ফখরুল ইসলাম রুবেল, সাধারণ সম্পাদক আরিফুল আলম আলভী প্রমুখ।

শেখ রাসেল দিবস উপলক্ষে গতকাল মঙ্গলবার নগরীর সকালে দারুল উলূম কামিল মাদ্রাসায় শিশু সমাবেশের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন মাদ্রাসা গর্ভনিং বডির সভাপতি এবং চসিক’র সাবেক প্রশাসক খোরশেদ আলম সুজন। শিশু সমাবেশ শেষে ছাত্র-ছাত্রীদের মাঝে চকলেট বিতরণ করেন তিনি। শেখ রাসেলের রুহের মাগফিরাত কামনায় দোয়া ও মুনাজাত পরিচালনা করেন মাদরাসা অধ্যক্ষ মুহাম্মদ মুহসিন ভূঁইয়া। এসময় মাদরাসার শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকগণ উপস্থিত ছিলেন।

# ১৮.১০.২০২২ চট্টগ্রাম #