চলমান সংবাদ

রেকর্ড ফলন হবে রাশিয়ায়, দরিদ্র দেশ পাবে খাদ্য সহায়তা: পুতিন

রাশিয়ায় রেকর্ড শস্য ফলনের প্রত্যাশা করা হচ্ছে। এই বাস্তবতায় বৈশ্বিক খাদ্য সংকট সমাধানে আরও ভূমিকা রাখতে আগ্রহী মস্কো। বিশেষ করে, সবচেয়ে দরিদ্র দেশগুলিকে খাদ্য সহায়তা দেবে।

গত শনিবার (৯ অক্টোবর) এক ভিডিও বার্তায় এসব কথা বলেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

রাশিয়ার কৃষি ও কৃষিপণ্য প্রক্রিয়াকরণ শিল্প কর্মী দিবস উপলক্ষে সংশ্লিষ্ট সকলকে অভিনন্দন জানিয়ে এ ভাষণ দেন তিনি। এসময় তিনি কৃষিকে রুশ অর্থনীতির প্রধানতম খাত হিসেবে উল্লেখ করে বলেন, এই খাত শক্তিশালী ও নির্ভরযোগ্য অর্জন করেছে। ‘চলতি বছর যার ফলে রেকর্ড পরিমাণ খাদ্যশস্য উৎপাদিত হবে বলে আশা করা হচ্ছে। এটি (প্রাক্কলন অনুসারে) ১৫ কোটি টন হতে পারে, যারমধ্যে ১০ কোটি টনই হলো গম’।

পুতিন আরও বলেন, কিছুকাল আগেও এই মাত্রা অর্জন খুবই কঠিন মনে করা হতো। কিন্তু, বর্তমানে নিজ দেশের নিত্যপণ্যের চাহিদা মেটানোর পাশাপাশি রপ্তানি সম্ভাবনাও বাড়ছে রাশিয়ার; তাই আমরা বিশেষ করে দরিদ্র দেশগুলিকে সহায়তা দেব’।

‘আমি সবিশেষ গুরুত্ব দিয়ে বলতে চাই– খাদ্য নিয়ে বৈশ্বিক চ্যালেঞ্জগুলি মোকাবিলায় রাশিয়া অবদান রাখতে প্রস্তুত; যার আওতায় দরিদ্র ও উন্নয়নশীল দেশগুলিকে প্রয়োজনীয় সহায়তা দেওয়া হবে’।

এসময় পুতিন স্বীকার করেন যে, নজিরবিহীন পশ্চিমা নিষেধাজ্ঞার কারণে ব্যাপক প্রতিকূলতার মুখে তার দেশের কৃষিখাত। তবে এসকল বাধা সরকারি সহায়তার মাধ্যমে সমাধান করা হবে বলেও জানান তিনি।

রাশিয়ায় কৃষিপ্রযুক্তি উদ্ভাবন ও এ খাতে স্বনির্ভরতা আয়ত্তের ওপর জোর দেন পুতিন। একইসাথে, দেশটির গ্রামীণ এলাকার অধিবাসীদের জীবনযাপনের মান উন্নয়নে কাজ করার কথাও বলেছেন।

কৃষি ও কৃষিপণ্য প্রক্রিয়াকরণ শিল্প কর্মী দিবস রাশিয়ায় এই খাতে যুক্তদের সরকারি ছুটির দিন। ১৯৯৯ সাল থেকে এটি পালিত হচ্ছে। প্রতি অক্টোবর মাসের দ্বিতীয় রোববার এটি পালিত হয়।

# ১১/১০/২০২২, আন্তর্জাতিক ডেস্ক #