মতামত

বিধিমালা সংশোধনীঃ বিভিন্ন ছুটির পাওনা সংক্রান্ত হিসাব  ও বিভ্রান্তি

-ফজলুল কবির মিন্টু

ফজলুল কবির মিন্টু (ফাইল ছবি)

বিধিমালা সংশোধনীতে মাতৃত্ব কল্যাণ ছুটি, সাপ্তাহিক ছুটির দিন কাজ করার পর উক্ত ছুটির পরিবর্তে বিকল্প ছুটি ভোগ করার পূর্বেই যদি কোন শ্রমিকের চাকরি অবসান হয় তাহলে উক্ত শ্রমিক ছুটির সমপরিমাণ মজরি প্রাপ্য হবেন। এক্ষেত্রে  বিধিমালা সংশোধনীর গ্যাজেটে ৪০ নং ক্রমিকে বিধি ১০১ এর উপবিধি ২ এর শেষাংশে নতুন সংযুক্ত অনুচ্ছেদে প্রাপ্য মজুরির হিসাব দেখানোর জন্য উল্লেখ করা হয়েছে মোট মজুরি (অধিকাল ভাতা ও বোনাস ব্যতীত) কে ৩০ দ্বারা ভাগ করে ১ দিনের মজুরি হিসাব করতে হবে।

আবার সংশোধনীর ৪২ ক্রমিকে বাৎসরিক  ছুটি নগদায়নের হিসাব দেখানোর জন্য উল্লেখ করা হয়েছে সর্বশেষ মাসিক মোট মজুরি (অধিকাল ভাতা ও বোনাস ব্যতীত) কে ৩০ দ্বারা ভাগ করে বার্ষিক ছুটির দিন দ্বারা গুন করে বার্ষিক ছুটির মজুরি গণনা করতে হবে।

অন্যদিকে সংশোধনীর ১৬ নং ক্রমিকে নতুন সংযুক্ত বিধি ৩৯ক তে মাতৃত্বকল্যান ছুটির মজুরির হিসাব দেখানোর জন্য উল্লেখ করা হয়েছে, সর্বশেষ মাসিক মোট প্রাপ্ত মজুরিকে ২৬ দ্বারা ভাগ করে ১ দিনের গড় মজুরি নির্ধারন করতে হবে।

এখন একটু লক্ষ করলে বুঝা যাবে, ৩টা হিসাব নানা ধরনের বিভ্রান্তিতে ভরা। সাপ্তাহিক ছুটির পরিবর্তে মজুরি হিসাবে উল্লেখ করা হয়েছে “মোট মজুরি” আর অর্জিত ছুটির মজুরি হিসাবে উল্লেখ করা হয়েছে “সর্বশেষ মাসিক মোট মজুরি” । দুই জায়গায় দুই রকম বর্ণনা। এটা কী ইচ্ছাকৃত বিভ্রান্তি নাকী এরমধ্যে সরকারের পক্ষ থেকে অন্য কোন ব্যখ্যা আছে সেটা জানা খুব জরুরী।

আবার দেখা যাচ্ছে সাপ্তাহিক ছুটি এবং অর্জিত ছুটির হিসাবে মোট মজুরি এর পাশে বন্ধনী দিয়ে তাতে উল্লেখ করা হয়েছে অধিকাল ভাতা ও বোনাস ব্যতীত অর্থাৎ এই দুটি ছুটির মজুরি হিসাবের সময় অধিকাল ভাতা ও বোনাস বাদ যাবে। কিন্তু মাতৃত্ব কল্যাণ ছুটির মজুরি হিসাব নির্নয়ের ক্ষেত্রে কেবল প্রাপ্ত মোট মজুরী উল্লেখ করা হয়েছে। এখানেও একটা বিভ্রান্তি তৈরি হয়েছে। অর্থাৎ এখানে প্রাপ্ত মোট মজুরি  বলতে অধিকাল ভাতা ও বোনাস ব্যতীত নাকি অধিকাল ভাতা ও বোনাসসহ বুঝানো হয়েছে সেটা পরিস্কার করা প্রয়োজন ছিল।

একজন শ্রমিক চাইবে অধিকাল ভাতা ও বোনাস সহ মোট মজুরির সাথে যুক্ত করে ১ দিনের গড় মজুরি নির্নয় করতে আবার মালিক পক্ষ চাইবে অধিকাল ভাতা ও বোনাস ব্যতীত শুধু মজুরী দিয়ে ১ দিনের গড় মজুরী নির্নয় করতে। আমার মতে বর্তমান সংশোধিত বিধিমালা অনুসারে উভয় হিসাবই সঠিক। এই ধরণের বিভ্রান্তি পূর্বেও ছিল এখনো রয়ে গেছে -যা কাম্য নয়।

তাছাড়া শ্রম আইনের ৪৮(২) এ সুস্পষ্ট ভাবে উল্লেখ আছে, “মাতৃত্বকল্যাণ ছুটির নোটিশ দেয়ার অব্যবহিত পূর্ববতী ৩ মাসের প্রাপ্ত মোট মজুরিকে উক্ত সময়ে শ্রমিকের মোট প্রকৃত কাজের দিনগুলি দিয়ে ভাগ করে ১ দিনের গড় মজুরি নির্নয় করতে হবে”।  মূল আইন সংশোধন না করে বিধিমালা সংশোধন করার সুযোগ আছে কিনা সেটা নিয়েও আছে বিভ্রান্তি। অথচ একটু সচেতন হলে এসকল বিভ্রান্তি এড়ানো সম্ভব হতো বলে আমি মনে করি।

চলবে . . .

লেখকঃ সংগঠক, বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র, কেন্দ্রীয় কমিটি