চলমান সংবাদ

সানম্যান গ্রুপের শিরিনা গার্মেন্টস কর্তৃপক্ষের বিরুদ্ধে শ্রমিকের মামলা দায়ের

ভূক্তভোগী শ্রমিক মেহেরুন্নেছা

সানম্যান গ্রুপের অধীনস্থ চট্টগ্রামের নাসিরাবাদ শিল্প এলাকায় অবস্থিত শিরিনা গার্মেন্টস এন্ড টেক্সটাইল লিঃ এর সিনিয়র অপারেটর মেহেরুন্নেছা আজ চট্টগ্রাম প্রথম শ্রম আদালতে মামলা দায়ের করেছেন। মামলা নং ৭৯/২২ (মজুরি পরিশোধ)

মামলায় প্রতিষ্ঠানের চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক ও ব্যবস্থাপক (মানব সম্পদ ও প্রশাসন ) কে বিবাদী করা হয়েছে।

মামলার বিবরনে জানা যায় ভুক্তভোগী শ্রমিক১/৬/২০০৪  তারিখে চাকুরীতে যোগদান করেন। দীর্ঘ ১৪ বছর চাকুরী করা সত্ত্বেও তার সর্বসাকুল্যে বেতন ৯৮০০ টাকা এবং মূল মজুরি ৫৩০০ টাকা। ২০১৮ সালের অক্টোবর মাসে শ্রমিক মেহেরুন্নেছা অসুস্থ্য হয়ে হসপিটালে ভর্তি হয়। পরবর্তীতে সুস্থ্য হয়ে ১৩ অক্টোবর ২০১৮  তে চাকুরী করতে গেলে তাকে কাজে যোগদান করতে বাধা প্রদান করা হয়। ফলে তিনি বাধ্য হয়ে উক্ত দিনেই চাকুরী হতে ইস্তফা দেন। ইস্তফা পত্র দেয়ার সাথে সাথেই কর্তৃপক্ষ ইস্তফা গৃহীত হয়েছে বলে লিখিতভাবে জানান।

শ্রম আইনের ১২৩(২) ধারা অনুযায়ী চাকুরী ইস্তফার ৩০ দিনের মধ্যে শ্রমিকের চূড়ান্ত হিসাব পরিশোধের নিয়ম থাকলেও ভুক্তভোগী শ্রমিক দীর্ঘ চার বছর কাল ঘুরাঘুরি করার পরেও তার ন্যায় সংগত পাওনা পায়নি। পরবর্তীতে তিনি বিভিন্ন মাধ্যমে অবহিত হয়ে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্রের কেদ্রীয় কমিটির সংগঠক এবং বিলস এর প্রোগ্রাম অফিসার ফজলুল কবির মিন্টুর সাথে যোগাযোগ করার পর তার নানামুখী তৎপরতার কারণে বিগত ৭ জুলাই ২০২২ তারিখে শ্রমিক মেহেরুন্নেছাকে প্রতিষ্ঠানের প্রধান কার্যালয়ে ডেকে নিয়ে ১৩৮৭০ টাকা প্রদান করা হয় এবং মৌখিকভাবে জানিয়ে দেওয়া হয় যে, তিনি আর কোন টাকা পাবেন না। বিষয়টি কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরকে জানানো হলে তাদের মধ্যস্থতার উদ্যোগও ব্যর্থ হয় এবং কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপরের পক্ষ থেকে ব্যর্থতার সার্টিফিকেট প্রদান করা হয় এবং পরবর্তীতে পাওনা পরিশোধের জন্য শ্রমিকের পক্ষ থেকেও রেজিস্ট্রি ডাকযোগে মালিক বরাবর অনুযোগ পত্র প্রদান করা হয়। কিন্তু দুর্ভাগ্যজনক এতেও কারখানা কর্তৃপক্ষ ভূক্তভোগী শ্রমিকের সাথে কোন যোগাযোগ করেন নাই।  ফলে তিনি বাধ্য হয়ে মামলা দায়ের করেছেন। মামলায় শ্রমিকের মোট পাওনার পরিমান ১,০৭,৮৩২ টাকা বলে দাবি করা হয়েছে। শ্রমিক পক্ষে মামলা দায়ের করেন বিশিষ্ট আইনজীবী, বিলস এর প্যারালিগ্যাল সদস্য মোহাম্মদ ইকবাল হোসেন এবং মামলার বিষয়ে সার্বিক সহযোগিতা করেন টিইউসি’র কেন্দ্রীয় কমিটির সংগঠক এবং বিলস প্রোগ্রাম অফিসার ফজলুল কবির মিন্টু।

# ২৩/০৮/২০২২, চট্টগ্রাম #