চলমান সংবাদ

“জ্বালানি তেলের বর্ধিত মূল্য প্রত্যাহারের দাবিতে ২৫ আগস্ট,অর্ধদিবস হরতাল সফল করুন”

– ডিসি অফিস চত্বরে বাম গণতান্ত্রিক জোটের অবস্থান কর্মসূচী পালিত

জ্বালানি তেল ও ইউরিয়া সারের বর্ধিত মূল্য প্রত্যাহার এবং গণপরিবহনের ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত বাতিলের দাবিতে বাম গণতান্ত্রিক জোটের বিক্ষোভ মিছিল।

জ্বালানি তেল ও ইউরিয়া সারের বর্ধিত মূল্য প্রত্যাহার এবং গণপরিবহনের ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত বাতিলের দাবিতে বাম গণতান্ত্রিক জোট  আজ চট্টগ্রাম জেলা প্রশাসক কার্যালয়ের সামনে সমাবেশ ও  অবস্থান কর্মসূচী পালন করে।সমাবেশ থেকে নেতৃবৃন্দ জ্বালানি তেল ও ইউরিয়া সারের বর্ধিত মূল্য প্রত্যাহার এবং গণপরিবহনের ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত বাতিলের দাবিতে আগামী ২৫ আগস্ট,বৃহস্পতিবার,সারাদেশে বামজোট আহুত অর্ধদিবস হরতাল সফল করার আহবান জানান।

বাম গণতান্ত্রিক জোট  চট্টগ্রাম জেলা সমন্বয়ক,বাসদ(মার্কসবাদী) জেলা

সদস্যসচিব শফি উদ্দিন কবির আবিদের সভাপতিত্বে আজ সকাল ১১ টায় ডিসি অফিস চত্বরে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন সিপিবি  জেলা সভাপতি অশোক সাহা,বাসদ জেলা ইনচার্জ আল কাদেরি জয়,বাসদ জেলা নেতা রায়হান উদ্দিন প্রমুখ।

নেতৃবৃন্দ সমাবেশে বলেন,‘‘বিশ্ববাজারে অপরিশোধিত জ্বালানি তেলের দাম ক্রমাগত কমছে।সমন্বয়ের অজুহাতে সরকার মূল্যবৃদ্ধি করলেও,এখন দাম কমাচ্ছেনা।জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির ফলে বাজারে সমস্ত জিনিসের দাম বেড়েছে,পরিবহন ভাড়া অযৌক্তিক হারে বাড়ানো হয়েছে।এর ফলে সীমিত আয়ের মানুষকে বেঁচে থাকার দুঃসহ লড়াই করতে হচ্ছে।ইউরিয়া সারের দাম বৃদ্ধি ও সেচের খরচ বাড়ায়, কৃষকের উৎপাদন খরচও বাড়বে।যার ফলে সরাসরি কৃষক ক্ষতিগ্রস্ত হবে।আমরা বলেছিলাম,

গত ৭ বছরে  বিপিসির ৪৮ হাজার কোটি টাকা মুনাফা থেকে সমন্বয় করলে ও জ্বালানি তেলের উপর সরকারি শুল্ক কর প্রত্যাহার করলে এ মূল্যবৃদ্ধির  প্রয়োজন হতো না।কিন্তু সরকার তাতে কর্ণপাত করেনি।মূলতঃ আওয়ামীলীগ সরকারের শাসনামলে উন্নয়নের নামে লাগামহীন লুটপাট,দূর্নীতি,ব্যাংক লোপাট,অর্থ পাচারের ফলে সরকারের তহবিলে টান পড়েছে। পাচারকৃত ও লুটপাটের টাকা উদ্ধার করে এ ঘাটতি মেটানোর পথে না গিয়ে,সরকার মূল্যবৃদ্ধি ঘটিয়ে জনগণকে নিংড়ে  তা আদায় করতে চায়।এর বিরূদ্ধে জনগণের প্রতিবাদ স্তব্ধ করার জন্য দমন-পীড়ন নামিয়ে এনেছে। আমরা জ্বালানি তেলের এ অযৌক্তিক  মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত বাতিলের দাবিতে সর্বস্তরের জনগণকে লড়াইয়ে সামিল হওয়ার আহবান জানাই।“

সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।

# ১৬/০৮/২০২২, চট্টগ্রাম #