চলমান সংবাদ

ছাত্র ইউনিয়নের মানববন্ধনে ছাত্রলীগের হামলা, আহত ১০

চট্টগ্রামের বোয়ালখালী উপজেলায় হামলা চালিয়ে ছাত্র ইউনিয়নের মানববন্ধন পণ্ড করে দিয়েছে ছাত্রলীগের একদল নেতাকর্মী। হামলায় ছাত্র ইউনিয়নের সাবেক-বর্তমান কয়েকজন নেতা ও সাধারণ শিক্ষার্থীসহ অন্তত ১০ জন আহত হয়েছেন। এদের মধ্যে পাঁচজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।
শনিবার (১৩ আগস্ট) সকাল সোয়া ১১টার দিকে উপজেলার কানুনগোপাড়ায় স্যার আশুতোষ সরকারি কলেজের মূল ফটকের সামনে এ হামলার ঘটনা ঘটেছে।
আহতদের মধ্যে আছেন—ছাত্র ইউনিয়নের কলেজ শাখার আহ্বায়ক হিমেল চৌধুরী, যুগ্ম আহ্বায়ক ইয়াছিন আরাফাত, দক্ষিণ জেলার সাবেক সভাপতি সেহাব উদ্দিন সাইফু ও সাজ্জাদ হোসেন এবং দক্ষিণ জেলা যুব ইউনিয়নের সভাপতি অনুপম বড়ুয়া পারু। তাদের উপজেলার দাশের দিঘীর পাড় এলাকায় বেসরকারি সিরাজ-আনোয়ারা হাসপাতালে ভর্তি করা হয়েছে। এছাড়া হামলায় আরও অন্তত পাঁচজন সাধারণ শিক্ষার্থী আহত হয়েছেন বলে জানা গেছে।
আহতদের মধ্যে সাজ্জাদ ও অনুপম স্যার আশুতোষ সরকারি কলেজের প্রাক্তন ছাত্র। সেহাব উদ্দিন সাইফু চট্টগ্রাম দক্ষিণ জেলা কমিউনিস্ট পার্টির সহ সাধারণ সম্পাদক কলেজের প্রাক্তন ছাত্র ।
শতবর্ষী স্যার আশুতোষ সরকারি কলেজের বহুমুখী সংকট নিরসনের দাবিতে এ মানববন্ধনের ডাক দিয়েছিল ছাত্র ইউনিয়ন।
কলেজ শাখা ছাত্র ইউনিয়নের আহ্বায়ক হিমেল চৌধুরী বলেন, ‘আমরা কলেজ ক্যাম্পাসের বাইরে সড়কে মাত্র মানববন্ধন শুরু করার পর ১১টা ২০ মিনিটে ক্লাস শেষ করে সাধারণ শিক্ষার্থীরা মানববন্ধনে যোগ দিতে আসছিলেন। এসময় পেছন থেকে কলেজ ছাত্রলীগের যুগ্ম আহ্বায়ক রয়েল দেবনাথ ও শিমুল সর্দারের নেতৃত্বে কয়েকজন বাঁশ, লাঠি ও লোহার রড দিয়ে অতর্কিতে আমাদের ওপর হামলা করে। ব্যানার কেড়ে নিয়ে রাস্তায় ফেলে আমাদের বেধড়ক পেটাতে থাকে।’
বোয়ালখালী থানার ওসি জহুরুল হক কোনো ধরনের হামলা হয়নি বলে দাবি করেছেন। তিনি বলেন, ‘কলেজে অনিয়ম-দুর্নীতি নিয়ে ছাত্র ইউনিয়ন মানববন্ধন করছিল। সেখানে অনেক বহিরাগত ছিল। ছাত্রলীগের কথা হচ্ছে, মানববন্ধন করলে কলেজের শিক্ষার্থীরা করবে, বহিরাগতরা কেন? তারা গিয়ে সেটি জিজ্ঞেস করেছে শুধু। হামলার অভিযোগ সম্পূর্ণ মিথ্যা।’
বোয়ালখালী থানার ওসির বক্তব্যে ছাত্র ইউনিয়ন নেতৃবৃন্দ ক্ষোভ প্রকাশ করেন। নেতৃবৃন্দ বলেন, বোয়ালখালি থানার ওসি সরকারী কর্মচারী হিসাবে বক্তব্য দিয়েছেন বলে মনে হচ্ছে না। তিনিও সরকারী দলের ক্যাডারদের ভাষায় বক্তব্য দিয়েছেন যা খুবই দুঃখজনক।
হামলার প্রতিবাদে এবং হামলাকারীদের বিচার দাবিতে ছাত্র ইউনিয়ন ও যুব ইউনিয়ন চট্টগ্রামের উদ্যোগে নগরীতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ হয়। শনিবার বিকেলে নগরীর জুবিলী রোড মোড়ে আয়োজিত সমাবেশে বক্তব্য রাখেন যুব ইউনিয়ন চট্টগ্রাম জেলার সভাপতি রিপায়ন বড়–য়া, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক জাবেদ চৌধুরী, সাংগঠনিক সম্পাদক রাশিদুল সামির, ছাত্র ইউনিয়ন চট্টগ্রাম জেলার সভাপতি এ্যানি সেন, সাধারণ সম্পাদক ইমরান চৌধুরী, সাংগঠনিক সম্পাদক টিকলু দাশ প্রমুখ। সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল বের করা হয়।
# ১৩/০৮/২০২২, চট্টগ্রাম #