চলমান সংবাদ

চট্টগ্রাম সংবাদ

পাহাড়-পুকুর দখল, চট্টগ্রামে পরিবেশ অধিদপ্তরের তিন মামলা

চট্টগ্রাম মহানগরীতে ধর্মীয় প্রতিষ্ঠানের নামে পাহাড় কেটে স্থাপনা নির্মাণ করে দখলের অভিযোগে বায়েজিদ বোস্তামী থানায় পৃথক দুটি মামলা করেছে পরিবেশ অধিদপ্তর। এছাড়া উত্তর আগ্রাবাদ এলাকায় পুকুর ভরাটের অভিযোগে সিটি কর্পোরেশনের সাবেক কাউন্সিলর জাবেদ নজরুল ইসলামসহ ১৫ জনের বিরুদ্ধে ডবলমুরিং থানায় মামলা করেছে অধিদপ্তর।

রোববার (৭ আগস্ট) বিকেলে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগর কার্যালয়ের সহকারী পরিচালক আবদুল্লাহ আল মতিন এবং মহানগর কার্যালয়ের পরিদর্শক মো. সাখাওয়াত হোসাইন বাদী হয়ে মামলাগুলো করেন।

বায়েজিদ বোস্তামী থানার দুই মামলাতেই পটিয়ার খলিল মীর ডিগ্রি কলেজের বাংলা বিভাগের অধ্যাপক উপানন্দ মহাথেরোকে আসামি করা হয়। একটি মামলায় উপানন্দ মহাথেরোর পাশাপাশি প্রণয়ন চাকমা ওরফে আদিরত্য ভান্তেকে আসামি করা হয়।

পরিবেশ অধিদপ্তর সূত্রে জানা গেছে, বায়েজিদ থানার ২ নম্বর ওয়ার্ডের জালালাবাদ মৌজার মাঝেরঘোনা এলাকায় অবৈধভাবে সরকারি পাহাড় কেটে ‘বুদ্ধাংকুর বিহার ও বিদর্শন কেন্দ্র’ এবং ‘জুম্ম চাদিগাং সার্বজনীন বৌদ্ধ বিহার’ নামক বৌদ্ধ বিহারের স্থাপনা নির্মাণের অভিযোগ পেয়ে গত ৩১ জুলাই পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগর কার্যালয়ের একটি টিম ঘটনাস্থল পরিদর্শন করে পাহাড় কাটার সত্যতা পায়।

এখানে ‘বুদ্ধাংকুর বিহার ও বিদর্শন কেন্দ্র’ বিহারের স্থাপনা নির্মাণের জন্য প্রায় ২৪ হাজার ঘনফুটের বেশি এবং ‘জুম্ম চাদিগাং সার্বজনীন বৌদ্ধ বিহারে’র স্থাপনা নির্মাণের জন্য ৬০ হাজার ঘনফুট পাহাড় কাটা হয়। পটিয়া খলিল মীর ডিগ্রি কলেজের বাংলা বিভাগের অধ্যাপক উপানন্দ মহাথেরোর নির্দেশনায় পাহাড়গুলো কাটা হয়েছে বলে পরিবেশ অধিদপ্তরের টিম জানতে পারেন। এর উপানন্দ মহাথেরোকে ৪ আগস্ট শুনানিতে ডাকা হয়। কিন্তু ওইদিন উপানন্দ মহাথেরো শুনানিতে হাজির হননি। পরবর্তীতে ৭ আগস্ট তাকে আসামি করে মামলা করা হয়।

পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগর কার্যালয়ের পরিচালক হিল্লোল বিশ্বাস জানান, বায়েজিদের মাঝেরঘোনা পাহাড়ে ধর্মীয় প্রতিষ্ঠানের নামে সরকারি পাহাড় কেটে সাবাড় করে ফেলা হচ্ছে। ধর্মীয় প্রতিষ্ঠান নির্মাণের আবরণে সরকারি খাস জমি দখল করা হচ্ছে। এখানে সবুজ পাহাড় কেটে পরিবেশ ও প্রতিবেশের মারাত্মক ক্ষতিসাধণ করা হচ্ছে। আমরা ঘটনাস্থল পরিদর্শন করে তাদের শুনানিতে ডাকলেও তারা হাজির হননি। যে কারণে পরিবেশ আইনে তাদের বিরুদ্ধে দুটি মামলা দায়ের করা হয়েছে।

বায়েজিদ বোস্তামী থানার ওসি মো. কামরুজ্জামান বলেন, রোববার বিকেলে পরিবেশ অধিদপ্তর দুটি মামলা করেছে। মামলা দুটি পরিবেশ অধিদপ্তর তদন্ত করবে। তারা পরবর্তী আইনগত পদক্ষেপ নেবেন।

এদিকে পুকুর ভরাটের ব্যাপারে পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগর কার্যালয়ের উপ-পরিচালক মিয়া মাহমুদুল হক বলেন, উত্তর আগ্রাবাদে একটি পুকুর ভরাটের অভিযোগ পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করে সত্যতা পাওয়া যায়। এরপর ভূমি অফিস থেকে পুকুরের মালিকানার বিষয়ে তথ্য নেওয়া হয়। এরপর পুকুরের মালিকানা যাদের রয়েছে তাদের বিরুদ্ধে রোববার রাতে পরিবেশ অধিদফতরের চট্টগ্রাম মহানগর কার্যালয়ের পরিদর্শক সাখাওয়াত হোসাইন বাদী হয়ে পরিবেশ আইনে নগরীর ডবলমুরিং থানায় মামলাটি দায়ের করেন।

মামলায় সিটি কর্পোরেশনের সাবেক কাউন্সিলর জাবেদ নজরুল ইসলামসহ ১৫ জনকে আসামি করা হয়েছে। মামলায় অভিযুক্তরা অন্যরা হলেন- সাবেক কাউন্সিলরের ভাই সায়েদুল ইসলাম, আকলিমা বেগম, নাজির হোসাইন, জাকির হোসেন, জমিলা বেগম, তওসিফ তানজিম হোসাইন, আলতাফ হোছাইন, আজগর হোসাইন, মোবারক হোসেন, নাসিমা বেগম, সেলিমা বেগম, তাসলিমা বেগম, রহিমা বেগম এবং ওয়াহিদুল ইসলাম।

# ০৮.০৮.২০২২ চট্টগ্রাম #

তেল চুরিতে ম্যাজিস্ট্রেটের কাছে হাতেনাতে ধরা
দুই ফিলিং স্টেশনকে লাখ টাকা জরিামান, একটি বন্ধ

নগরের বিভিন্ন তেলের পাম্পে অভিযান পরিচালনা করেছেন চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট। এসময় পাম্পে তেল পরীক্ষা করে অকটেন ও ডিজেল পরিমাণে কম দেওয়ায় দুই ফিলিং স্টেশনকে ১ লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। এসময় জরিমানা করা একটি ফিলিং স্টেশন সাময়িকভাবে বন্ধ করে দেয়া হয়।

সোমবার (৮ আগস্ট) দুপুরে নগরের অক্সিজেন এলাকায় অভিযান চালিয়ে চান্দগাঁও সার্কেলের এসিল্যান্ড ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মাসুদ রানা এ জরিমানা আদায় করেন। অভিযানে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) ও চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) কর্মকর্তারা সহায়তা করে।

ভ্রাম্যমাণ আদালতের অভিযান সূত্রে জানা যায়, জ্বালানি তেলের দাম বৃদ্ধির বিষয়টি তদারকি করার জন্য নগরের ৮টি ফিলিং স্টেশনে তেলের পাম্প পরীক্ষা করা হয়। অভিযানে আমিন জুট মিল ফিলিং স্টেশনে প্রতি ১০ লিটার ডিজেলে ৩৮০ মিলিমিটার ও অকটেনের প্রতি ১০ লিটারে ৪৪০ মিলিমিটার কম পাওয়া গেছে। এজন্য প্রতিষ্ঠানটিকে ৫০ হাজার টাকা জরিমানা করে।
এছাড়া ফিলিং স্টেশনের কার্যক্রম সাময়িক বন্ধ রাখা হয়। অপরদিকে হাজী এ ওয়াজেদ অ্যান্ড সন্স ফিলিং স্টেশনে প্রতি ১০ লিটার অকটেনে ১৭০ মিলিমিটার কম দেওয়া হয়েছে। পরে ওই প্রতিষ্ঠানকে ৫০ হাজার টাকা জরিমানা করে।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মাসুদ রানা বলেন, অভিযোগ পেয়েই ফিলিং স্টেশনগুলোতে অভিযান চালানো হয়েছে। জনগণের ভোগান্তি এড়াতে এ ধরনের অভিযান অব্যাহত রাখা হবে বলেও জানান তিনি।

# ০৮.০৮.২০২২ চট্টগ্রাম #

চট্টগ্রামে ইউপি সদস্যের বাসায়
র‌্যাবের হানা, ইয়াবাসহ স্ত্রী গ্রেপ্তার

চট্টগ্রামের সাতকানিয়ায় মোজাম্মেল হক ইকবাল নামে এক ইউপি মেম্বারের ঘর থেকে ১৮ হাজার ৩শ’ পিস ইয়াবা উদ্ধার করেছে র‌্যাব। এসময় ইয়াবা বিক্রির নগদ ৫০ হাজার টাকাসহ তার স্ত্রী শায়লা সাবরিন মিতুকে আটক করলেও পলাতক রয়েছেন ওই ইউপি মেম্বার। ইকবাল উপজেলার মাদার্শা ইউনিয়নের ইউপি সদস্য। সোমবার (৮ আগস্ট) বিকেলে র‌্যাবের পক্ষ থেকে প্রেস বিজ্ঞপ্তিতে বিষয়টি গণমাধ্যমে জানানো হয়।

র‌্যাব-৭’র সিনিয়র সহকারী পরিচালক (মিডিয়া) মো. নুরুল আবছার বলেন, গত ৭ আগস্ট রাতে গোপন সংবাদের ভিত্তিতে চট্টগ্রামের সাতকানিয়া থানার উত্তর মাদার্শা এলাকার সিকদার পাড়ার ইউপি মেম্বার মোজাম্মেল হক ইকবালের বসতঘরে অভিযান চালিয়ে তার স্ত্রী শায়লা সাবরিন মিতুকে আটক করা হয়। এসময় তার হাতে থাকা শপিং ব্যাগ থেকে ১৮ হাজার ৩৩০ পিস ইয়াবা জব্দ করা হয়।

মিতু প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানিয়েছেন, তিনি দীর্ঘদিন ধরে স্বামী ইকবাল মেম্বারের সহযোগিতায় কক্সবাজার থেকে স্বল্পমূল্যে ইয়াবা কিনে পরে তা চট্টগ্রাম জেলার বিভিন্ন এলাকায় বিক্রি করে আসছিলেন।

সাতকানিয়া থানার ওসি তারেক মোহাম্মদ আব্দুল হান্নান বলেন, র‌্যাবের অভিযানে ইয়াবাসহ ইউপি মেম্বারের স্ত্রীকে আটকের ঘটনায় থানায় মামলা হয়েছে। মামলায় ওই ইউপি মেম্বারকে প্রধান আসামি করা হয়েছে। তাকে ধরতে পুলিশের অভিযান চলছে।

অন্যদিকে নগরের বাকলিয়া থানার রাহাত্তারপুল এলাকায় একটি ফ্ল্যাটে আরেক অভিযানে মিতুর সহযোগী মর্তুজা আক্তারকে (৩৭) আটক করে র‌্যাব। পরে তার দেওয়া তথ্যের ভিত্তিতে ঘরের স্টিলের আলমারির ভেতরে রাখা একটি শপিং ব্যাগের ভিতর থেকে ৩ হাজার পিস ইয়াবা জব্দ করা হয়। এ সময় তার কাছ থেকে মাদক বিক্রির ২০ হাজার টাকাও জব্দ করা হয়।

# ০৮.০৮.২০২২ চট্টগ্রাম #

অসম্প্রদায়িক বাংলাদেশে যথাযোগ্য মর্যাদায়
জন্মাষ্টমী পালিত হবে : সিএমপি কমিশনার

চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) কমিশনার কৃষ্ণ পদ রায় বলেছেন, সম্প্রদায়িক সম্প্রীতির বাংলাদেশে যথাযোগ্য মর্যাদায় ধর্মীয় ভাবগাম্ভীর্যের সাথে জন্মাষ্টমী পালিত হবে। জন্মাষ্টমীর বর্ণাঢ্য মহাশোভাযাত্রা সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে সফল করার লক্ষ্যে পর্যাপ্ত পুলিশ সদস্য মোতায়েন থাকবে।
সোমবার (৮ আগস্ট) সকালে নগরীর দামপাড়া সিএমপি কার্যালয়ে আসন্ন শ্রীকৃষ্ণের আবির্ভাব তিথি শুভ জন্মাষ্টমী উপলক্ষে মহাশোভাযাত্রা সফল করার লক্ষ্যে শ্রীশ্রী জন্মাষ্টমী উদ্যাপন পরিষদ-বাংলাদেশ কেন্দ্রীয় কমিটির সাথে মতবিনিময় সভায় সভাপতির বক্তব্যে এসব কথা বলেন। তিনি বলেন, জন্মাষ্টমীর বর্ণাঢ্য মহাশোভাযাত্রা সুষ্ঠুভাবে উদ্যাপনের লক্ষ্যে সিএমপি কর্তৃক গৃহীত পদক্ষেপ ও পালনীয় নির্দেশনা রয়েছে।

মতবিনিময় সভায় বক্তব্য রাখেন জন্মাষ্টমী উদ্যাপন পরিষদ-বাংলাদেশ, কেন্দ্রীয় কমিটির সভাপতি সুকুমার চৌধুরী ও সাধারণ সম্পাদক প্রকৌশলী প্রবীর কুমার সেন। এসময় সিএমপির উর্ধ্বতন কর্মকর্তা, বিভিন্ন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাসহ উপস্থিত ছিলেন জন্মাষ্টমী উদ্যাপন পরিষদ কেন্দ্রীয় কমিটির সাবেক সাধারণ সম্পাদক অ্যাড. চন্দন তালুকদার, চট্টগ্রাম মহানগর পূজা উদ্যাপন পরিষদের সভাপতি আশীষ কুমার ভট্টাচার্য, সাধারণ সম্পাদক হিল্লোল সেন উজ্জ্বল, জন্মাষ্টমী শোভাযাত্রা কমিটির আহবায়ক মাইকেল দে, চট্টগ্রাম মহানগর জন্মাষ্টমী উদ্যাপন পরিষদের সভাপতি দুলাল চন্দ্র দে, সাধারণ সম্পাদক শংকর সেনগুপ্ত, কেন্দ্রীয় কমিটির নেতা সাধন ধর, সুমন দেবনাথ, শ্রীপ্রকাশ দাশ অসিত প্রমুখ।

সভায় জন্মাষ্টমী উদ্যাপন পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি সুকুমার চৌধুরী বলেন, আসন্ন শুভ জন্মাষ্টমী উৎসব পাঁচদিনব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানমালার মধ্যদিয়ে আগামী ১৮ আগস্ট থেকে জেএম সেন হলে অনুষ্ঠিত হবে। ওইদিন বিকেলে জেএম সেন হলে সভায় মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ভার্চুয়াল বক্তব্য রাখবেন। ১৯ আগস্ট জন্মাষ্টমীর মহাশোভাযাত্রা আন্দরকিল্লা চত্বর থেকে সকাল ৯টায় শুরু হবে। শোভাযাত্রায় বিপুল সংখ্যক মানুষের সমাগম ঘটবে।

# ০৮.০৮.২০২২ চট্টগ্রাম #

চট্টগ্রামে নাশকতা সৃষ্টি অভিযোগে জামায়াত-শিবিরের ৫ নেতাকর্মীকে গ্রেপ্তার

পুলিশের গাড়িতে ইট-পাটকেল নিক্ষেপ, সড়ক অবরোধ করে গাড়ি ভাংচুর ও নাশকতা চেষ্টার অভিযোগে জামায়াত-শিবিরের ৫ নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ।

সোমবার (৮ আগস্ট) তাদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। রোববার (৭ আগস্ট) চট্টগ্রামের বিভিন্ন জায়গা থেকে তাদের গ্রেপ্তার করে পাঁচলাইশ থানা পুলিশ। গ্রেপ্তারকৃতরা হলেন- নুরুল আজিম (২৭), মো. মঞ্জুর আলম (২৩), মো. মকবুল হোসাইন (৩৪), মো. রোকন উদ্দিন (৪৫) ও আব্দুল বারেক প্রকাশ ছোটন (২৬)।

পাঁচলাইশ থানার ওসি মো.নাজিম উদ্দিন মজুমদার বলেন, জামায়াত-শিবিরের এজাহারনামীয় ও পলাতক আসামিরা হামজারবাগ সঙ্গীত সিনেমা হল মোড়ে মিছিল করে পাকা রাস্তায় প্রতিবন্ধকতা সৃষ্টি করে গাড়ি ভাংচুরের চেষ্টা ও যানবাহন চলাচল বন্ধ করে সরকারি গুরুত্বপূর্ণ স্থাপনাসমূহে নাশকতামূলক কর্মকাণ্ড পরিচালনার চেষ্টা চালায়।

তিনি আরও বলেন, পুলিশের গাড়ি লক্ষ্য করে ইট-পাটকেল নিক্ষেপ করে পালিয়ে যাওয়ার সময় ৫ জনকে গ্রেপ্তার করা হয়। এ ঘটনায় ৬ জনের নাম উল্লেখ করে এবং ৪০-৫০ জনকে অজ্ঞাতনামা করে থানায় মামলা করা হয়েছে। আসামিদের আদালতে পাঠানো হয়েছে। মামলার ছয় নম্বর আসামি মো. জসিম উদ্দিন (৪০) পলাতক রয়েছে।

# ০৮.০৮.২০২২ চট্টগ্রাম #