চলমান সংবাদ

জ্বালানি তেলে মূল্যবৃদ্ধির প্রতিবাদে ছাত্র ইউনিয়ন-যুব ইউনিয়নের মিছিল-সমাবেশ

‘জ্বালানি তেলের দাম কমাও, জণগণের জান বাঁচাও’ দাবিতে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন এবং বাংলাদেশ যুব ইউনিয়নের চট্টগ্রামের উদ্যোগে শনিবার (৬ আগস্ট) সন্ধ্যায় নগরীর সিনেমা প্যালেস চত্ত্বরে বিক্ষোভ সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়েছে।

যুব ইউনিয়ন চট্টগ্রাম জেলার সভাপতি রিপায়ন বড়ুয়া’র সভাপতিত্বে ও সহকারী সাধারণ সম্পাদক জাবেদ চৌধুরী সঞ্চালনায় বক্তব্য রাখেন ছাত্র ইউনিয়ন চট্টগ্রাম জেলার সভাপতি এ্যানি সেন, যুব ইউনিয়ন দক্ষিণ জেলার সাধারণ সম্পাদক অনুপম বড়ুয়া পারু, যুব ইউনিয়ন চট্টগ্রাম জেলার সাংগঠনিক সম্পাদক রাশিদুল সামির।

সমাবেশে বক্তারা বলেন, সব ধরনের জ্বালানি তেলের দাম রাতারাতি ৪২ থেকে ৫২ শতাংশ বাড়িয়ে দেওয়া হয়েছে। এই মুহূর্তে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধিতে মূল্যস্ফীতিতে বড় ধরনের প্রভাব ফেলবে, যার প্রভাব পড়বে জনজীবনে। ইতোমধ্যেই বাজারে দ্রব্যমূল্যর ঊর্ধ্বগতিতে দেশের ৯৯ ভাগ মানুষ দুর্বিসহ জীবনযাপন করছে। এ অবস্থায় সরকার দরিদ্র মানুষের যন্ত্রণা লাঘব না করে উল্টো জ্বালানি তেল দাম বৃদ্ধি সাধারণ মানুষের জীবনে ‘ভয়াবহ দুর্দশা’ নেমে আসবে।

বক্তারা আরো বলেন, ইতোমধ্যেই পরিবহন মালিকরা ভাড়া বৃদ্ধির দাবিতে পরিবহন বন্ধ করে দিয়েছে। সামনে কৃষি জমিতে সেচের জন্য জ্বালানি তেলের প্রয়োজন হবে। জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির কারণে সেচের খরচ ও পরিবহন খরচ বৃদ্ধি পাবে। যার কারণে সকল নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম মানুষের ক্রয়ক্ষমতার বাইরে চলে যাবে। সরকারের এই গনবিরোধী সিদ্ধান্ত দেশের মানুষকে আজ ভাতে মারতে চলেছে।

সমাবেশে বক্তারা অনতিবিলম্বে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত প্রত্যাহার করার দাবি জানায়। জ্বালানি খাতে আমদানি নির্ভরতা দূর করে জাতীয় সক্ষমতা বাড়াতে স্থল ও সমুদ্র ভাগে নতুন নতুন গ্যাস ক্ষেত্র অনুসন্ধান ও উত্তোলনে দৃশ্যমান পদক্ষেপ নেওয়ার দাবি জানানো হয়।

বক্তারা বর্তমান অবস্থা অবসানের জন্য জনগণকে আজ ঘুরে দাঁড়ানো এবং জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির গনবিরোধী সিদ্ধান্তের প্রতিবাদে সংগ্রামকে জোরদার করারা আহবান জানান।

# ০৬.০৮.২০২২ চট্টগ্রাম #