চলমান সংবাদ

বাণিজ্য ঘাটতি বেড়ে চলছে

-অর্থনীতিবিদরা বলছেন অশনি সংকেত


সোমবার বাংলাদেশ ব্যাংক বৈদেশিক লেনদেনের চলতি হিসাব (ব্যালেন্স অব পেমেন্ট) নিয়ে একটি রিপোর্ট প্রকাশ করে। যাতে বাংলাদেশের চরম বাণিজ্য ঘাটতির চিত্র উঠে এসেছে।  বাংলাদেশ ব্যাংকের সূত্র মতে, আমদানি বৃদ্ধি পাওয়ায় বাংলাদেশের বিদেশি মুদ্রার সঞ্চয় বা রিজার্ভ ৪০ বিলিয়ন ডলারের (Dollar) নিচে নেমে এসেছে। আজ দিন শেষে রিজার্ভের পরিমাণ ছিল ৩৯.৮০ বিলিয়ন ডলার।

ওই রিপোর্ট অনুসারে, ২০২১-২২ অর্থবছরে বাণিজ্য ঘাটতি ৩৩ বিলিয়ন ডলার ছাড়িয়ে গেছে। এই নিয়ে আগেই আশঙ্কা প্রকাশ করেছিল বাংলাদেশ ব্যাংক। তাদের আশঙ্কা, এই বছরেও বাণিজ্য ঘাটতি অব্যাহত থাকবে। এবার এই বাণিজ্য ঘাটতি ৩৬/৭০ বিলিয়ন ডলার হতে পারে। তারা জানিয়েছে, ২০২১-২২ অর্থবছরের (জুলাই-জুন) শেষে বাণিজ্য ঘাটতি দাঁড়িয়েছে তিন হাজার ৩২৫ কোটি ডলারে (তিন লাখ ১৪ হাজার কোটি টাকার বেশি)। এটাই এখন পর্যন্ত বাংলাদেশের ইতিহাসে সর্বোচ্চ। একই সময় বৈদেশিক লেনদেনের চলতি হিসাবের ভারসাম্যের ঘাটতিও সাড়ে ১৮ বিলিয়ন ডলার ছাড়িয়ে গেছে। বাংলাদেশ এর আগে কখনোই এত বিশাল অঙ্কের বাণিজ্য ঘাটতির মুখে পড়েনি।
একদিকে বাংলাদেশ অর্থ সংকট মেটাতে আন্তর্জাতিক মুদ্রা তহবিল আইএমএফ’র কাছে ঋণ চেয়েছে। একই সঙ্গে ভারত, চিন সহ অন্য দেশের কাছে যে ঋণ নিয়েছে তা সুদ সহ মেটাতে গিয়ে হিমসিম খেতে হচ্ছে বাংলাদেশকে। আগামী দিনে এই সংকট আরও বৃদ্ধি পাবে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

বাংলাদেশের সেবা খাতেও ঘাটতি বৃদ্ধি পেয়েছে বলে রিপোর্টে জানানো হয়েছে। সামগ্রিক লেনদেন বা ওভারঅল ব্যালেন্স-এ ঘাটতির পরিমাণ দাঁড়িয়েছে ৫৩৮ কোটি ডলার। এই সময়ে রেমিট্যান্স কমেছে বলেও জানানো হয়েছে। অর্থনীতিবিদদের মতে, এই মুহূর্তে বাংলাদেশের অর্থনীতির বড় চ্যালেঞ্জ হচ্ছে আমদানির লাগাম টেনে ধরা । নাহলে সংকটে পড়বে পুরো অর্থনীতি।

# ০৪/০৮/২০২২ #