চলমান সংবাদ

চট্টগ্রামের ঐতিহাসিক পরীর পাহাড়ে ধস ও ফাটল— পরিদর্শনে বিশেষজ্ঞ দল

চট্টগ্রামের ঐতিহাসিক পরীর পাহাড় নিয়ে দীর্ঘদিন ধরে চলছে তর্ক-বির্তক। এমনকি মামলা মোকাদ্দমায়ও জড়িয়েছে প্রশাসন। সেই পাহাড়ের ঢালে অনুমোদনহীন বহুতল ভবনের চাপে দেখা দিয়েছে ধস ও ফাটল। আর তা খতিয়ে দেখতে ঘটনাস্থল পরিদর্শন করেছেন বিশেষজ্ঞ দল।

বৃহস্পতিবার (৩০ জুন) বিকেল সাড়ে ৪টার দিকে পাহাড়ের ধসে পড়া স্থান সরেজমিনে পরিদর্শন করেন চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান। এসময় তার সঙ্গে ছিলেন চট্টগ্রাম জেলার যুগ্ম জেলা জজ (নেজারত) খায়রুল ইসলাম এবং ফায়ার সার্ভিস, গণপূর্ত বিভাগ ও পরিবেশ অধিদপ্তরের সমন্বয়ে গঠিত বিশেষজ্ঞ দল।

এসময় পাহাড়ধসের স্থানে অতিদ্রুত রিটেইনিং ওয়াল নির্মাণ ও প্রয়োজনীয় সংস্কার করার জন্য গণপূর্ত বিভাগকে অনুরোধ জানান তারা। এছাড়া চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির ঝুঁকিপূর্ণ বহুতল স্থাপনাসমূহের কারণে বাংলাদেশ ব্যাংকের ক্ষতিগ্রস্ত স্থাপনাসমূহ পরিদর্শন করেন যৌথ পরিদর্শক দল।

পরিদর্শক দলের আশঙ্কা— ঝুঁকিপূর্ণ এ সকল বহুতল স্থাপনার কারণে পরীর পাহাড় এলাকায় যে কোন সময় মারাত্মক পাহাড়ধসসহ ভূমিকম্পে জানমালের ব্যাপক ক্ষয়ক্ষতি হতে পারে। যুগ্ম জেলা জজ (নেজারত) জেলা জজ আদালত, চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট এবং চীফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের ভবনের আশপাশের অবৈধ স্থাপনাসমূহ দ্রুত অপসারণের নির্দেশনা দেন তারা। এসময় সম্ভাব্য পাহাড়ধস ও ভূমিধস হতে জানমালের ক্ষয়ক্ষতি রোধকল্পে অবৈধ ঝুঁকিপূর্ণ স্থাপনাসমূহ নিজ উদ্যোগে অপসারণের জন্য সংশ্লিষ্ট সকলের প্রতি আহ্বান জানান জেলা প্রশাসক।

উল্লেখ্য, পরীর পাহাড়ে বিভাগীয় কমিশনারের কার্যালয় এবং জেলা প্রশাসকের কার্যালয় রয়েছে। এছাড়া রয়েছে চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত, জেলা ও দায়রা জজ আদালতসহ মোট ৭৬টি আদালত। এই পাহাড়ের পাদদেশে রয়েছে বাংলাদেশ ব্যাংকের চট্টগ্রাম শাখা, সাব রেজিস্টি অফিস এবং চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের অফিস। ১৯৭৭ সালে তৎকালীন জেলা প্রশাসক পরীর পাহাড়ের ১ নম্বর খাস খতিয়ানভুক্ত জমি থেকে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির নামে ১২.৯০ শতক জমি লিজ দলিলমূলে বরাদ্দ প্রদান করেন।

এরপর থেকে কোন রকম নিয়মনীতির তোয়াক্কা না করে সরকারি খাস জমি বেদখল করে সম্পূর্ণ অবৈধভাবে এ পর্যন্ত ৫টি ঝুঁকিপূর্ণ বহুতল ভবন নির্মাণ করেছে চট্টগ্রাম আইনজীবী সমিতি। পাহাড়ী ঢালে অনুমোদনহীন এসব ভবনের চাপেই পরীর পাহাড়েধস এবং বাংলাদেশ ব্যাংকের সীমানা দেয়ালে ফাটল দেখা দিয়েছে।

# ৩০.০৬.২০২২ চট্টগ্রাম #