চলমান সংবাদ

ধনী রুশদের নতুন ঠিকানা দুবাইতে?

ইউক্রেনের যুদ্ধে রাশিয়ার ওপর পশ্চিমা দেশগুলোর নিষেধাজ্ঞার প্রভাব থেকে রক্ষা পেতে রাশিয়া থেকে ধনী লোকজন দলে দলে বেরিয়ে গিয়ে হাজির হচ্ছেন দুবাইতে।

দুবাইয়ের ব্যবসায়িক নেতারা বিবিসিকে জানিয়েছেন, রুশ বিলিওনেয়ার এবং উদ্যোক্তারা অভূতপূর্ব সংখ্যায় সংযুক্ত আরব আমিরাতে এসেছেন।

এর ফলে চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত দুবাইয়ের ভূসম্পত্তির দাম ৬৭ শতাংশ বেড়েছে বলে এক রিপোর্টে বলা হয়েছে।

আমিরাতের সরকার রাশিয়ার ওপর কোন নিষেধাজ্ঞা আরোপ করেনি এবং ইউক্রেনের ওপর হামলা চালানোর জন্য ক্রেমলিন সরকারের প্রতি কোন নিন্দাও জানায়নি।

পশ্চিমা নিষেধাজ্ঞার আওতায় পড়েননি এমন রুশদের তারা ভিসা দিচ্ছে, যদিও অনেক পশ্চিমা দেশেই এদের ভ্রমণ সীমিত করা হয়েছে।

এক হিসেব অনুযায়ী, গত দু’মাসে হাজার হাজার রুশ দেশত্যাগ করেছেন। তবে এদের সঠিক সংখ্যা জানা সম্ভব হয়নি।

একজন রুশ অর্থনীতিবিদ বলেছেন, যুদ্ধ শুরু হওয়ার প্রথম ১০ দিনের মধ্যে সর্বোচ্চ দু’লক্ষ রাশিয়ান নাগরিক দেশের বাইরে চলে গেছেন।

ভার্চুওজোন নামের একটি প্রতিষ্ঠান, যাদের প্রধান কাজ দুবাইয়ে বিদেশিদের ব্যবসা চালু করার কাজে সহায়তা করা, তারা জানিয়েছে যে তাদের রুশ ক্লায়েন্টের সংখ্যা ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে।

“যুদ্ধ শুরু হওয়ার পর রুশদের কাছ থেকে আমাদের সাথে যোগাযোগ পাঁচগুণ বৃদ্ধি পেয়েছে,” বলছেন ভার্চুওজোনের প্রধান নির্বাহী জর্জ হোজেইজ।

“তাদের প্রধান শঙ্কা হচ্ছে (যুদ্ধের কারণে) রাশিয়ার অর্থনীতিতে ধস নামতে পারে। সেকারণে এরা তাদের অর্থ ও সহায়-সম্পত্তি রাশিয়া থেকে বের করে আনতে চাইছেন,” বলছেন তিনি।

দলে দলে রাশিয়ান নাগরিক হাজির হওয়ায় দুবাই শহরের বিলাসবহুল ভিলা এবং অ্যাপার্টমেন্টের চাহিদা বেড়ে গেছে।

এরা ঐ শহরে বাড়ি কিনতে চাইছেন বলে সম্পত্তির দামও হঠাৎ করেই বেড়ে গেছে বলে রিয়েল এস্টেট এজেন্ট বা জমির দালালরা বলছেন।

দুবাই-ভিত্তিক একটি রিয়েল এস্টেট কোম্পানি বেটারহোমস জানাচ্ছে, ২০২২ সালের প্রথম তিন মাসে রুশ মালিকানায় সম্পত্তি ক্রয় বেড়েছে দুই তৃতীয়াংশ।

অন্য একটি রিয়েল এস্টেট কোম্পানি মডার্ন লিভিং বিবিসিকে বলেছে, চাহিদা বাড়ার কারণে তাদের কোম্পানিতে রুশ-ভাষী এজেন্টের সংখ্যা বাড়ানো হয়েছে।

এই কোম্পানির প্রধান নির্বাহী থিয়াগো ক্যালাডাস বলছেন, তারা অনেক রাশিয়ান নাগরিকের কাছ থেকে ফোন কল পাচ্ছেন যারা অতি দ্রুত দুবাইতে চলে আসতে চান।

# ০৫/০৫/২০২২, দুবাই #