চলমান সংবাদ

চট্টগ্রামে কিশোর গ্যাংয়ের দু’গ্রুপে সংঘর্ষ, ছুরিকাঘাতে কলেজ ছাত্র নিহত, মামলা দায়ের, গ্রেপ্তার ১

চট্টগ্রাম নগরীতে কিশোর গ্যাংয়ের দু’পক্ষের মধ্যে সংঘর্ষে ছুরিকাঘাতে এক কলেজছাত্র নিহত হয়েছেন। শুক্রবার (২২ এপ্রিল) রাত ১০টার দিকে নগরীর কোতোয়ালী থানার চেরাগি পাহাড় সংলগ্ন রাজাপুর লেইনে কর্ণফুলী ভবনের সামনে এ ঘটনা ঘটে।

ছুরিকাঘাতে নিহত আসকার বিন তারেক ইভান (১৮) নগরীর বিএএফ শাহীন কলেজ থেকে এবার এইচএসসি পরীক্ষার্থী ছিলেন। তার বাবার নাম এসএম তারেক। নগরীর এনায়েত বাজারে জমির উদ্দিন ম্যানশনে তাদের বাসা। সে জামালখান ওয়ার্ড ছাত্রলীগের ধর্মবিষয়ক সম্পাদক ছিল।

সংঘাতে জড়িতরা চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ওয়ার্ড কাউন্সিলর শৈবাল দাশ সুমনের অনুসারী হিসেবে পরিচিত। শৈবাল দাশ সুমন নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছিরের অনুসারী হিসেবে পরিচিত।
কলেজ ছাত্র ইভান হত্যার ঘটনায় শোভন (১৭) নামে এক কিশোরকে গ্রেফতার করেছে পুলিশ। শুক্রবার (২২ এপ্রিল) রাতে নগরের বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়।

কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহিদুল কবির বলেন, কলেজ ছাত্র তারেক খুনের ঘটনায় তারেকের পিতা ৮ জনের নাম উল্লেখ করে থানায় এজাহার দিয়েছেন। সেটা থানায় মামলা হিসেবে গ্রহণ করা হয়েছে। তারেকের খুনের ঘটনায় শুক্রবার দিবাগত রাতে নগরের বিভিন্নস্থানে অভিযান চালিয়ে শোভন নামে একজনকে গ্রেফতার করা হয়।

ওসি জাহিদুল কবীর বলেন, কিশোর-তরুণ বয়সী কিছু ছেলে চেরাগি পাহাড়ে এবং আন্দরকিল্লায় আড্ডা দেয়। তাদের মধ্যে কোনো কারণে সন্ধ্যায় আন্দরকিল্লায় ঝগড়া হয়েছে। এরপর চেরাগি পাহাড়ের পেছনদিকে রাস্তায় গিয়ে তারা মারামারি করেছে। একজন ছুরিকাঘাতে গুরুতর আহত হওয়ার চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

প্রত্যক্ষদর্শী স্থানীয় এলাকাবাসী জানায়, আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে কয়েকদিন ধরেই জামালখান ওয়ার্ড কাউন্সিলর শৈবাল দাশ সুমনের অনুসারী গ্যাং লিডার শৈবাল দাশ ও নগর ছাত্রলীগের সহসম্পাদক সাব্বির সাদিকের অনুসারীদের মধ্যে উত্তেজনা বিরাজ করছিল। দুগ্রুপের মধ্যে সিনিয়র-জুনিয়র ইস্যুতে কয়েকদিন আগে ঝামেলা বাধে। এর জের ধরে শুক্রবার ইফতারের আগ থেকেই দুগ্রুপের কর্মীরা চেরাগী পাহাড় ও রহমতগঞ্জে শো-ডাউন দিতে থাকে। সন্ধ্যার পর আন্দকিল্লায় দুগ্রুপের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া হয়। পরে রাজাপুকুর লেইনে সংঘর্ষে ছুরিকাঘাতে ৩জন আহত হয়।

এলাকাবাসীর অভিযোগ, সংঘাতে জড়িত এসব কিশোর-তরুণেরা নিয়মিত চেরাগি পাহাড়ের বিভিন্নস্থানে এবং কাউন্সিলরের বাসার সামনে আড্ডা দেয়। প্রায়ই তারা ঝগড়া-মারামারিতে লিপ্ত হয়। অধিকাংশই বখাটে প্রকৃতির এসব কিশোর-তরুণের অনেকেই মাদক সেবন করে। এলাকার বাসিন্দারা বিভিন্নসময় কাউন্সিলরের কাছে এসব বিষয়ে অভিযোগ করেও কোনো প্রতিকার পাননি। বরং কাউন্সিলরের সঙ্গে তাদের বিভিন্ন মিছিল-সমাবেশে দেখা যায় বলে স্থানীয়দের অভিযোগ।

এদিকে ঘটনাস্থল আনুমানিক দেড়শ গজ দূরে নগর পুলিশের দক্ষিণ জোনের কার্যালয় থাকা সত্বেও পুলিশ বিষয়টি জানতে পারে দুই ঘণ্টা পর। শনিবার (২৩ এপ্রিল) দুপুরে সিএমপি’র উপ-কমিশনার মো. জসিম উদ্দিন ঘটনাস্থল পরিদর্শন করেন।

এরপর তিনি বলেন, কয়েকদিন ধরেই দুইগ্রুপের মধ্যে ঝামেলা চলে আসছিল। এর জের ধরে বিকেলে অমিত নামে একজনকে মারধর করা হয়। এর রেশ ধরে সন্ধ্যায় আবার দ্ ুপক্ষের সংঘর্ষ হয়। এতে আসকার নামে তরুণকে ছুরিকাঘাত করলে হাসপাতালে নেয়ার পর তার মৃত্যু হয়।

উপ-কমিশনার বলেন, ডিজিটাল পদ্ধতিতে যাচাই-বাছাই করে ঘটনায় জড়িত কয়েকজনকে শনাক্ত করেছি। এর মধ্যে শোভন নামে একজনকে আটক করা হয়েছে। সে নিজেও ছুরিকাঘাতে আহত। তার শরীরে সাতটি আঘাতের চিহ্ন রয়েছে। সংঘর্ষে জড়িতদের ধরতে অভিযান চলছে।

# ২৩।০৪।২০২২ চট্টগ্রাম #