চলমান সংবাদ

রমজানে প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে নিত্যপণ্যের দাম বাড়াচ্ছে অসাধু ব্যবসায়ীরা

চট্টগ্রামে সবজি, মাছ-সাংস থেকে শুরু করে সকল নিত্যপণ্য বেশি দামে বিক্রি হচ্ছে। রমজানকে কেন্দ্র করে অসাধু ব্যবসায়ী প্রশাসনের তৎপরতাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে সাধারণ মানুষকে জিম্মি করে পণ্যের দাম বাড়িয়ে অতিরিক্ত মুনাফা করছে। চট্টগ্রামে বাজারে গত সপ্তাহের তুলনায় বেড়েছে মাছ-মাংস, ভোজ্যতেল ও চিনির দাম। পাশাপাশি বিভিন্ন সবজি বিক্রি হচ্ছে চড়া দামে।

দেশের ভোগ্যপণ্যের সবচেয়ে বড় পাইকারি বাজার চাক্তাই-খাতুনগঞ্জে ভোজ্যতেলের দাম আবারও বেড়েছে। সরকার নির্ধারিত দামের চেয়ে বাজারে ভোজ্যতেল বিক্রি হচ্ছে বেশি দামে। এর প্রভাবে দাম বেড়ে খুচরা বাজারে খোলা সয়াবিন তেল প্রতিলিটারে ৩০ টাকা এবং পামতেল ৭ টাকা বেশি দামে বিক্রি হচ্ছে। প্রতিলিটার খোলা সয়াবিন ১৮২ টাকা ও পামতেল ১৬২ টাকায় বিক্রি হচ্ছে।

পাশাপাশি বিভিন্ন ব্র্যান্ডের বোতলজাত ভোজ্যতেল ১৬০ টাকায় বিক্রি হবার কথা থাকলেও তা ১৭০ থেকে ১৮০ টাকায় বিক্রি হচ্ছে এবং পাঁচলিটারের ভোজ্যতেল ৮শ’ টাকার উপরে বিক্রি হচ্ছে। ব্যবসায়ীরা জানান, আন্তর্জাতিক বাজারে দর বৃদ্ধি, চাহিদার তুলনায় এখন সরবরাহ তুলনামূলক কমে যাওয়ায় তেলের দামের উপর প্রভাব পড়েছে।

অপরদিকে খুচরা বাজারে এক সপ্তাহের ব্যবধানে প্রতিকেজি চিনিতে ৬ টাকা বেড়েছে। গত সপ্তাহে ৭২ থেকে ৭৪ টাকায় বিক্রি হওয়া চিনি গতকাল শুক্রবার ৭৮ থেকে ৮০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। পাইকারিতে সপ্তাহের ব্যবধানে ৫০ কেজি ওজনের চিনির বস্তায় ১শ’ টাকা বেড়েছে। গত সপ্তাহে বস্তাপ্রতি চিনি ৩ হাজার ৬৩০ টাকায় বিক্রি হলেও চলতি সপ্তাহে তা ৩ হাজার ৭৩০ টাকায় বিক্রি হচ্ছে।

তাছাড়া কেজিতে ১০ টাকা বেড়ে দেশি আদা ৯০ থেকে ১০০ ও আমদানি করা আদা ১২০ থেকে ১৩০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। পাশাপাশি দেশি রসুন ৬০ থেকে ৭০ ও আমদানি করা রসুন ১২০ থেকে ১৩০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

শুক্রবার (২২ এপ্রিল) কাজীর দেউড়ি বাজারে ২০ থেকে ৩০ টাকা বেশি মূল্যে সোনালী মুরগি বিক্রি হচ্ছে ৩৩০ টাকায়, লেয়ার বিক্রি হচ্ছে ২৮০ টাকায় ও ব্রয়লা মুরগি বিক্রি হচ্ছে ১৬০ থেকে ১৭০ টাকায়। তাছাড়া গরুর মাংস প্রতিকেজি ৭৫০ ও খাসি ৯শ’ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। এদিকে সবজির বাজারে প্রতিকেজি বেগুন ৭০ টাকা, গাজর ৫০, টমেটো ২০ থেকে ৩০ টাকা, শসা ৫০ থেকে ৬০, করলা ৮০ টাকা, ঢেঁড়স-বরবটি ৮০, কাকরোল ১৪০, কাঁচামরিচ ৮০ ও আলু ২০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

অন্যদিকে মাছের দামও বেড়েছে। রুই প্রতি কেজি বিক্রি হচ্ছে ২৮০-৩২০ টাকা, কাতল ৩০০ থেকে ৩৫০ টাকা, কৈ ১৩০-১৫০ টাকা, তেলাপিয়া ১৪০-১৫০ টাকা, লইট্টা ১২০-১৪০ টাকা, পাবদা ৩৫০-৭০০ টাকা, পাঙ্গাশ ১৪০-১৬০ টাকা, কোরাল আকারভেদে ৫০০-৭৫০ টাকা, রূপচাঁদা ৬৫০-৭৫০ টাকা এবং চিংড়ি ৪০০-৭০০ টাকায় বিক্রি হচ্ছে।

# ২২.০৪.২০২২ চট্টগ্রাম #