চলমান সংবাদ

ঢাবি’র ভর্তি ফরমের মূল্যবৃদ্ধি শিক্ষার ক্রমাগত বাণিজ্যিকীকরণেরই বহিঃপ্রকাশ

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ সেশনে প্রথম বর্ষে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জন্য ভর্তি পরীক্ষার আবেদন ফর্মের মূল্যবৃদ্ধি করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বিগত ২-৩ বছরে ভর্তি পরীক্ষার আবেদন ফর্মের মূল্য প্রায় ৩ গুণ বৃদ্ধি করা হয়েছে। ২০১৮-১৯ সেশনে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার আবেদন ফর্মের মূল্য ছিল ৩৫০ (তিনশত পঞ্চাশ) টাকা, ২০২১-২২ সেশনে একই ফর্মের মূল্য নির্ধারণ করা হয়েছে ১ হাজার টাকা।

বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, কেন্দ্রীয় সংসদের সভাপতি মোঃ ফয়েজ উল্লাহ এবং সাধারণ সম্পাদক দীপক শীল এক যৌথ বিবৃতিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি ফর্মের মূল্যবৃদ্ধির প্রতিবাদ জানিয়ে বলেন, “ভর্তি বাণিজ্যের নতুন পথ উন্মোচন করতেই ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি ফর্মের মূল্যবৃদ্ধি করা হয়েছে। শিক্ষা আমাদের মৌলিক অধিকার হওয়া সত্ত্বেও এদেশে বিনামূল্যে শিক্ষার ব্যবস্থা নিশ্চিত করা হয়নি এখনও, বরং সরকারি মদদে শিক্ষাকে একটা বাণিজ্যিক রূপ দিতে ব্যস্ত বিশ্ববিদ্যালয়গুলোর প্রশাসন। ২০১৮-১৯ সেশনে যেখানে ভর্তি ফর্মের মূল্য ছিল ৩৫০ টাকা সেই ভর্তি ফর্মের মূল্য তিন বছরের মধ্যে ২০২১-২২ সেশনে ১ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। টাকা যার শিক্ষা তার এই নীতিতে চলছে বাংলাদেশের শিক্ষাব্যবস্থা। দেশের আর্থসামাজিক অবস্থার কথা বিবেচনা না করে শিক্ষার ব্যয় বৃদ্ধির ফলে, টাকার অভাবে অচিরেই শেষ হয়ে যাচ্ছে অসংখ্য ছাত্রের শিক্ষাজীবন। খুলনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী অন্তু রায়ের মত অসংখ্য মেধাবী শিক্ষার্থীরা বেছে নিচ্ছে আত্মহত্যার পথ। এই ব্যবস্থা কোন ভাবেই চলতে পারেনা। করোনার সময় বাংলাদেশের অধিকাংশ মানুষের আয় কমে গিয়েছে, নতুন করে প্রায় ২ কোটি মানুষ দারিদ্রসীমার নিচে অবস্থান করছে। এমন অবস্থায় বিশ্ববিদ্যালয় প্রশাসনের উচিৎ ছিল দেশের মানুষের প্রতি দায়বদ্ধতার জায়গা থেকে এবার বিনামূল্যে ভর্তি পরীক্ষার আবেদন গ্রহণ করা, তা না করে ভর্তি পরীক্ষার আবেদন ফর্মের মূল্য ৩ গুণ বৃদ্ধি অবিবেচনাপ্রসূত এবং শিক্ষার বাণিজ্যিকীকরণের নগ্নরূপের বহিঃপ্রকাশ। আমরা অবিলম্বে বিশ্ববিদ্যালয়ে ভর্তি ফর্মের বর্ধিত মূল্য প্রত্যাহার এবং বিনামূল্যে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত করার দাবি জানাচ্ছি।”

শিক্ষাখাতে বাজেট বৃদ্ধি এবং শিক্ষাকে বাণিজ্যিকীকরণ করার প্রবনতা থেকে সরে এসে সকলের জন্য শিক্ষার দ্বার উন্মুক্ত করার আহ্বান জানান নেতৃবৃন্দ।

#১১/০৪/২০২২, প্রেস বিজ্ঞপ্তি #