চলমান সংবাদ

চট্টগ্রামে বিশ্ব স্বাস্থ্য দিবস উদযাপিত

চট্টগ্রামে বিশ্ব স্বাস্থ্য দিবস উদযাপিত

নানা আয়োজনের মধ্য দিয়ে চট্টগ্রামে বিশ্ব স্বাস্থ্য দিবস উদযাপন করা হয়েছে। বৃহস্পতিবার (৭ এপ্রিল) সকালে চট্টগ্রাম সিভিণ সার্জন কার্যালয়ের সামনে বেলুন ও শান্তির পায়রা উড়িয়ে বিশ্ব স্বাস্থ্য দিবসের উদ্বোধন করা হয়।
এরপর একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। দিবসটি উপলক্ষে এবারের প্রতিপাদ্য বিষয় “সুরক্ষিত বিশ্ব, নিশ্চিত স্বাস্থ্য” শীর্ষক আলোচনা সভা, বিশেষ হেলথ ক্যাম্প, ব্লাড গ্রুপিং ও মোটিভেশন প্রোগ্রামের আয়োজন করা হয়।

এসব কর্মসূচিতে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবীর। চট্টগ্রাম জেলা সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি স্বাস্থ্যবান্ধব পরিবেশ নিশ্চিতের ওপর গুরুত্বারোপ করে বলেন, যে সকল কারণে পরিবেশ দূষণ হয় তা চিহ্নিতকরণসহ সুস্পষ্ট নীতিমালা প্রনয়নের মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় আসার পর থেকে জণগণের কাঙ্খিত স্বাস্থ্য সেবার মানোন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। ২০৪১ সালের মধ্যে বঙ্গবন্ধুর স্বপ্নের উন্নত বাংলাদেশ বিনির্মাণে সুস্থ জাতি গঠনের কোন বিকল্প নেই। এ লক্ষ্যে প্রত্যেক চিকিৎসক ও স্বাস্থ্য কর্মচারীদেরকে আরও আন্তরিকভাবে কাজ করতে হবে।
প্রধানমন্ত্রীর সুযোগ্য নেতৃত্বে করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকলেও নিজেদেরকে সুরক্ষিত রাখতে স্বাস্থ্যবিধি মেনে চলার পাশাপাশি মাস্ক পরিধানের কোন বিকল্প নেই।

চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. মোহাম্মদ ইলিয়াছ চৌধুরীর সভাপতিত্বে ও ডেপুটি সিভিল সার্জন ডা. মোহাম্মদ আসিফ খানের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান বক্তা ছিলেন চট্টগ্রাম জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ও উপ-পরিচালক ডা. সেখ ফজলে রাব্বি।

বিশেষ অতিথি ছিলেন জেলার অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ জাহাংগীর, চট্টগ্রাম বিভাগীয় উপ-পরিচালক (স্বাস্থ্য) ডা. মো. শাখাওয়াত উল্ল্যাহ, সহকারী পরিচালক (প্রশাসন) ডা. সুমন বড়–য়া, পরিবার পরিকল্পনা কার্যালয়ের সহকারী পরিচালক বেগম সাহান ওয়াজ, জেলা শিক্ষা অফিসার ফরিদুল আলম হোসাইনী, ফোর এইচ গ্রুপের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. মোহাম্মদ শওকত ওসমান ও চট্টগ্রাম জেনারেল হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. গোলাম মোস্তফা জামাল। স্বাগত বক্তব্য রাখেন সিভিল সার্জন কার্যালয়ের এমওসিএস ডা. ওয়াজেদ চৌধুরী অভি।

মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার এসআইএমও ডা. এফ.এম জাহিদুল ইসলাম। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিভিল সার্জন কার্যালয়ের এমওডিসি ডা. মোহাম্মদ নুরুল হায়দার, জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সুজন বড়–য়া, সিভিল সার্জন কার্যালয়ের হেলথ এডুকেটর কাজী মাসুদুল আলম প্রমূখ।

# ০৭.০৪.২০২২ চট্টগ্রাম #