চলমান সংবাদ

রাশিয়ার প্রতি ভেনিজুয়েলার সমর্থন পুনর্ব্যক্ত

ভেনিজুয়েলার ভাইস-প্রেসিডেন্ট বৃহস্পতিবার রাশিয়ার প্রতি তার দেশের সমর্থন পুনর্ব্যক্ত করেছেন। তুরস্কে দেশটির পররাষ্ট্রমন্ত্রীর সাথে এক বৈঠক শেষে কারাকাস সমর্থন পুনর্ব্যক্ত করলো। তুরস্কে মস্কো ও কিয়েভের মধ্যে উচ্চ পর্যায়ের আলোচনা চলছে। খবর এএফপি’র।
রাশিয়ার ইউক্রেন আগ্রাসন প্রশ্নে মস্কোকে আন্তর্জাতিক অঙ্গন থেকে বিচ্ছিন্ন করতে ওয়াশিংটনের প্রচেষ্টার অংশ হিসেবে কারাকাসে প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর সাথে বৈঠক করতে আকস্মিক মাকির্ন সফরের  কয়েকদিন পর ডেলসি রদ্রিগুয়েজ ও রাশিয়ার শীর্ষ কূটনীতিক সের্গেই লাভরভের মধ্যে এ বৈঠক হয়।
বৈঠকের পর রদ্রিগুয়েজ টুইটার বার্তায় বলেন, ‘আমাদের ভাল বন্ধু সের্গেই লাভরভের সাথে আমরা আলোচনা করেছি। এ বৈঠকে ভেনিজুয়েলার পররাষ্ট্রমন্ত্রী  ফেলিক্স প্লাসেনসিয়া ও তুরস্কের উচ্চ পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
তিনি বলেন, ‘আমরা আমাদের কৌশলগত সম্পর্ক এবং জটিল আন্তর্জাতিক দৃশ্যপট নিয়ে পর্যালোচনা করেছি।’
তিনি আরো বলেন, ‘শান্তির উদ্দেশ্যে ভারসাম্য বজায় রাখার একটি উপায় হিসেবে রাষ্ট্রে সার্বভৌম সমতার নীতি ভেনিজুয়েলা পুন:নিশ্চিত করে।’
এদিকে ওয়াশিংটন রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে ইউক্রেনকে জোরালোভাবে সমর্থন করে মস্কোর বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের জন্য আন্তর্জাতিক চাপ প্রয়োগের নেতৃত্ব দিচ্ছে। ভেনিজুয়েলা হচ্ছে রাশিয়ার একটি ঘনিষ্ট মিত্র দেশ এবং তারা মস্কোর প্রতি তাদের সমর্থন পুনর্ব্যক্ত করে বারবার বিবৃতি দিচ্ছে।

# কারাকাস, ১১ মার্চ, ২০২২ (বাসস ডেস্ক) #