চলমান সংবাদ

সিপিবির দ্বাদশ কংগ্রেসঃ ৪র্থ দিন শেষে গোপন ভোটে নতুন কমিটি নির্বাচন

– চলছে ভোট গণনা

গোপন ভোটে নির্বাচনের পর ভোট গণনা চলছে

বাংলাদেশ কমিউনিস্ট পার্টির (সিপিবি) দ্বাদশ কংগ্রেসের নির্ধারিত সময় চতুর্থ দিনে শেষে নতুন নেতৃত্ব নির্বাচনে সমঝোতা না হওয়ায় শেষ পর্যন্ত তা  গোপন ভোটে গড়িয়েছে। আজ সোমবার রাতে ভোট গ্রহণ করা হয়। শেষ খবর পাওয়া পর্যন্ত এখনো ভোট গণনা চলছে।

সিপিবিবির শীর্ষ নেতারা জানান, কংগ্রেসের চার দিনে কেন্দ্রীয় কমিটির রিপোর্ট ও রাজনৈতিক প্রস্তাবসহ বিভিন্ন প্রস্তাব উত্থাপন ও গ্রহণ শেষে নির্বাচনী অধিবেশন শুরু হয়। পার্টির ৪১ সদস্যের কেন্দ্রীয় কমিটিতে ৭২ জন নেতা নির্বাচনে অংশ নিয়েছেন।

সারা দেশ থেকে আসা প্রতিনিধিরা গোপন ব্যালটে ভোট প্রদান করেন। ভোটের ফলাফল অনুযায়ী কেন্দ্রীয় কমিটি নির্বাচিত হবে। এরপর কেন্দ্রীয় কমিটির সদস্যরা সভাপতি ও সাধারণ সম্পাদকসহ অন্যান্য পদে নেতৃত্ব নির্বাচিত করবেন।

সিপিবির গঠনতন্ত্র অনুসারে সভাপতি ও সাধারণ সম্পাদক পদে দুই মেয়াদের বেশি থাকার বিধান নেই। ফলে গঠনতন্ত্র অনুযায়ী পার্টির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিমকে এই পদ থেকে বিদায় নিতে হচ্ছে।

উল্লেখ্য, ‘’দুঃশাসন হটাও, ব্যবস্থা বদলাও, বিকল্প গড়ো’ এই স্লোগানে ২৫ ফেব্রুয়ারি রাজধানীর মহানগর নাট্যমঞ্চে শুরু হয় সিপিবির দ্বাদশ কংগ্রেস। চার দিনব্যাপী এই কংগ্রেস সোমবার সন্ধ্যায় শেষ হওয়ার কথা ছিল। সারা দেশ থেকে ৪৮৭ জন প্রতিনিধি সম্মেলনে অংশ নিয়েছেন।

# ২৮/০২/২০২২, ঢাকা #