চলমান সংবাদ

ভিসির পদত্যাগের দাবিতে শাবির শিক্ষার্থীরা আমরণ অনশনে

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদের পদত্যাগ ও পুলিশের দায়ের করা মামলা প্রত্যাহারের দাবিতে আমরণ অনশন কর্মসূচি শুরু করেছেন সেখানকার শিক্ষার্থীরা। অন্যদিকে উপাচার্য সাংবাদিকদের বলেছেন, সরকার যে সিদ্ধান্ত দেবে তা তিনি মেনে নেবেন।
গত বুধবার ৩টা হতে উপাচার্যের বাসভবনের সামনে আন্দোলনরত শিক্ষার্থীরা অনশন কর্মসূচি শুরু করেন। কর্মসূচিতে নয়জন ছাত্রী ও ১৫ জন ছাত্র অংশ নিয়েছেন। অনশনকারীদের ঘিরে রেখেছেন অন্য ছাত্র-ছাত্রীরা।
উপাচার্য সাংবাদিকদের বলেন, শিক্ষার্থীদের চলমান আন্দোলনের মধ্যে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক প্রতিনিধিরা গালিগালাজ সহ্য করে আলোচনার প্রস্তাব দিয়ে যাচ্ছেন। কিন্তু শিক্ষার্থীরা তা প্রত্যাখ্যান করছে। এখানে আমার যদি কোনো দোষ থাকে তাহলে তদন্ত কমিটি হবে। সরকার যে সিদ্ধান্ত দেবে আমি তাই মেনে নেব। বিশ্ববিদ্যালয়ের বেগম সিরাজুন্নেসা চৌধুরী ছাত্রী হলের শিক্ষার্থীদের সঙ্গে অসদাচরণের অভিযোগ তুলে গত বৃহস্পতিবার রাতে আন্দোলনে নামেন ওই হলের শিক্ষার্থীরা। আন্দোলনের চতুর্থ দিন বিকালে পুলিশ লাঠিপেটা, কাঁদানে গ্যাস, রাবার বুলেট ও সাউন্ড গ্রেনেড ছুড়ে শিক্ষার্থীদের ছত্রভঙ্গ করে দেয়। তাতে শিক্ষার্থী, কর্মকর্তাসহ অন্তত অর্ধশত আহত হন। এর জেরে বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করে শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ দেয় কর্তৃপক্ষ। কিন্তু শিক্ষার্থীরা নির্দেশ উপেক্ষা করে হলে অবস্থান করেন। উল্টো তারা উপাচার্যের পদত্যাগ চেয়ে নতুন আন্দোলন শুরু করেন। তাছাড়া শিক্ষার্থীদের ওপর হামলা চালানোর পর পুলিশই শিক্ষার্থীদের বিরুদ্ধে মামলা করে। সেখানে অজ্ঞাতপরিচয় ২০০ থেকে ৩০০ শিক্ষার্থীকে আসামি করা হয়। গুলি বর্ষণ ও হত্যার উদ্দেশ্যে মারধরের অভিযোগ আনা হয় শিক্ষার্থীদের বিরুদ্ধ।
সমাজিক যোগাযোগ মাধ্যমে শিক্ষকদের বিরুদ্ধে শিক্ষার্থীরা ‘কুরুচিপূর্ণ ও অশালীন’ বক্তব্য দিয়েছেন বলে অভিযোগ তুলেছেন অনেক শিক্ষক। বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে গত বুধবার বেলা ১২টার দিকে তারা মানববন্ধন কর্মসূচির মাধ্যমে এর প্রতিবাদ জানান। কর্মসূচিতে অর্ধশতাধিক শিক্ষক উপস্থিত হন।

# ২১/০১/২২, সিলেট #