চলমান সংবাদ

চট্টগ্রামে বঙ্গবন্ধুর ৫০তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপন

– মুক্তিযুদ্ধের চেতনায়, বঙ্গবন্ধুর আদর্শে অসাম্প্রদায়িক দেশ গড়ার প্রত্যয়

মুক্তিযুদ্ধের চেতনায়, বঙ্গবন্ধুর আদর্শে অসাম্প্রদায়িক সনির্ভর সোনার বাংলা গড়ার প্রত্যয়ের মধ্যে দিয়ে চট্টগ্রামে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৫০তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপন করা হয়েছে। মহানগর আওয়ামী লীগ, অঙ্গ ও সহযোগী সংগঠন ছাড়াও বিভিন্ন রাজনৈতিক-সামাজিক সংগঠন দিবসটি বিভিন্ন কর্মসূচির মাধ্যমে উপযাপন করেছে।

সোমবার (১০ জানুয়ারি) সকালে নগরীর থিয়েটার ইন্সটিটিউট অডিটোরিয়ামে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে চট্টগ্রাম নগর আওয়ামী লীগের উদ্যোগে আলোচনা সভার আয়োজন করা হয়।

সভায় সভাপতির বক্তব্যে নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সারা বিশ্বের বিষ্ময়। তিনি শুধু একজন রাজনীতিবিদ ছিলেন না, তিনি ছিলেন একাধারে রাজনৈতিক গবেষক, কবি, পরিকল্পনাবিদ। বঙ্গবন্ধুর আদর্শ বুকে ধারণ করে আমাদেরকে পথ চলতে হবে।

সংগঠনের সাধারণ সম্পাদক, সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, একটি যুদ্ধবিধ্বস্ত দেশকে গড়ে তোলার জন্য গুচ্ছ পরিকল্পনা হাতে নিয়েছিলেন বঙ্গবন্ধু। বঙ্গবন্ধুর সেই অপূর্ণ স্বপ্ন বাস্তবায়নের জন্য আমাদেরকে তৃণমূল পর্যায় থেকে কাজ করে যেতে হবে।

নগর আওয়ামী লীগ নেতা শফিকুল ইসলাম ফারুকের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন সহ-সভাপতি নঈম উদ্দিন আহমদ চৌধুরী, খোরশেদ আলম সুজন, আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, কাজী আলতাফ হোসেন, নূর মোহাম্মদ নূরু প্রমুখ। দিবসটি উপলক্ষে সকালে দারুল ফজল মার্কেস্থ কার্যালয়ে দলীয় ও জাতীয় পতাকা উত্তোলন শেষে বঙ্গবন্ধু প্রতিকৃতিতে মাল্যদান করা হয়।

বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে এবিএম মহিউদ্দিন চৌধুরীর স্মৃতি সংসদ চট্টগ্রাম মহানগর শাখার উদ্যোগে গতকাল সোমবার সকালে চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে স্থাপিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, বাদ জোহর দোয়া মাহফিল এবং দুপুরে নগরীর জিইসি মোড়স্থ জিইসি প্যালেসের হল রুমে আলোচনা সভার আয়োজন করা হয়।

সভায় প্রধান আলোচক ছিলেন নগর ছাত্রলীগের সাবেক সভাপতি চউক বোর্ড সদস্য এম.আর আজিম। বক্তব্য রাখেন কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সহ সম্পাদক মেজবাহ উদ্দিন আহমেদ মোরশেদ, কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক নির্বাহী সদস্য আলী রেজা পিন্টু, চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সহ-সভাপতি ফররুখ আহমেদ পাবেল, একরামুল হক রাসেল, মঈনুল হোসেন চৌধুরী শিমুল, নগর ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক গোলাম সামদানী জনি প্রমুখ।

চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়-সিভাসু’র উদ্যোগে গতকাল সোমবার বঙ্গবন্ধুর ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপন করা হয়। দুপুরে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে স্থাপিত বঙ্গবন্ধুর ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য ও ফিশারিজ অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ নূরুল আবছার খান।

এ সময় বিশ^বিদ্যালয়ের অনুষদীয় ডিন, ইনস্টিটিউটের পরিচালক, রেজিস্ট্রার, বিভাগীয় প্রধান, প্রভোস্ট, বিভিন্ন দপ্তরের পরিচালকসহ শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন। এরপর শিক্ষক সমিতি, অফিসার সমিতি এবং প্রগতিশীল শিক্ষক ফোরাম-এর পক্ষ থেকে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

এছাড়া চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী মৎস্যজীবী লীগের উদ্যোগে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ শেষে আলোচনা সভা সংগঠনের আহ্বায়ক এম হারুন অর রশিদের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সদস্য সচিব লায়ন এম শফিউল আলমের পরিচালনায় বক্তব্য রাখেন সংগঠনের যুগ্ম আহ্বায়ক বাবুল রায় চৌধুরী, এম মোরশেদুল আলম চৌধুরী, রিমন মুহুরী প্রমুখ।

ওমরগনিএমইএস কলেজ শাখা ছাত্রলীগের উদ্যোগে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়।

# ১০.০১.২০২২ চট্টগ্রাম #