চলমান সংবাদ

চট্টগ্রাম বিমানবন্দর থেকে ৮৬টি স্বর্ণের বার উদ্ধার

চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে ৭ কোটি টাকা মূল্যের ১০ কেজি ওজনের ৮৬টি স্বর্ণের বার উদ্ধার করেছে কাস্টমস গোয়েন্দা ও শুল্ক গোয়েন্দা বিভাগের কর্মকর্তারা। সংযুক্ত আরব আমিরাতের দুবাই থেকে আসা বিমান বাংলাদেশ এয়ারলাইনসের একটি ফ্লাইটের আসনের নিচে এসব স্বর্ণের বার পাওয়া গেছে বলে জানিয়েছেন বিমানবন্দরের সংশ্লিষ্ট কর্মকর্তা।

শনিবার (১৮ ডিসেম্বর) সকালে গোপন খবরের ভিত্তিতে তল্লাশি অভিযান চালিয়ে স্বর্ণের বারগুলো উদ্ধার করা হয়। শুল্ক গোয়েন্দা বিভাগের উপ-পরিচালক সুলতান মাহমুদ জানান, বাংলাদেশ বিমানের ফ্লাইট (বিজি-১৪৮) চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। যাত্রীরা নেমে যাওয়ার পর ফ্লাইটটিতে তল্লাশি করা হয়। ফ্লাইটে যাত্রীর আসনের নিচে কালো টেপে মোড়ানো প্যাকেটে স্বর্ণের বারগুলো ছিল। ৮৬টি স্বর্ণের বারের প্রতিটির ওজন ১১৬ গ্রাম। এ হিসেবে ওজন ৯ কেজি ৯৭৬ গ্রাম। কে বা কারা ঘোষণা বর্হিভূত স্বর্ণের বারের চালানটি এনেছে, সেটা শনাক্ত করা সম্ভব হয়নি। বিমানের সিটের নিচে সেটি কিভাবে এল, সেটি আমরা তদন্ত করে দেখছি। এ বিষয়ে নিয়মিত মামলাও হবে।

পরে উদ্ধার করা স্বর্ণের বার কাস্টম হাউস চট্টগ্রামের বিমানবন্দর ইউনিটের কাছে হস্তান্তর করা হয়। আইনগত প্রক্রিয়া সম্পন্ন করে বিমানটি পুনরায় চলাচলের জন্য বাংলাদেশ বিমানের কাছে হস্তান্তর করা হয়েছে। এ নিয়ে এক মাসেরও কম সময়ের মধ্যে অবৈধভাবে আনা প্রায় ১০ কোটি টাকার স্বর্ণ উদ্ধার করা হয়েছে। গত ২৩ নভেম্বর দুবাই থেকে আসা বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটের যাত্রীর কাছ থেকে তিন কোটি টাকা মূল্যের স্বর্ণের বার, গহনাসহ ঘোষণাবর্হিভূত বিভিন্ন সামগ্রী উদ্ধার করা হয়।

# ১৮.১২.২০২১ চট্টগ্রাম