চলমান সংবাদ

গ্যাস-বিদ্যুতের মূল্য বৃদ্ধি করা যাবেনা, ডিজেল-কেরোসিনের বর্ধিত মূল্য এবং বাস ও লঞ্চের বর্ধিত ভাড়া প্রত্যাহার কর, খাদ্যসহ নিত্য পণ্যের দাম কমাও

– শ্রমিক কর্মচারি ঐক্য পরিষদ (স্কপ)

স্কপ যুগ্ম সমন্বয়ক আনোয়ার হোসেন এর সভাপতিত্বে এবং অপর যুগ্ম সমন্বয়ক কামরুলআহসান এর পরিচালনায় শ্রমিক কর্মচারি ঐক্য পরিষদ (স্কপ) কেন্দ্রীয় পরিচালনা পরিষদের সভা গতকাল ১৬ নভেম্বর ২০২১, বিকাল-৪টায়, স্কপ কার্যালয়ে অনুষ্ঠিত হয়। সভায় বক্তব্য রাখেন স্কপ নেতা সহিদুল্লাহ চৌধুরী, শাহ মোহাম্মদ জাফর, ডা. ওয়াজেদুল ইসলাম খান, আব্দুল কাদের হাওলাদার, সাইফুজ্জামান বাদশা, চৌধুরী আশিকুল আলম, শামিম আরা, সাকিল আক্তার চৌধুরী, আহসান হাবিব বুলবুল, আব্দুল ওয়াহেদ প্রমুখ।
সভায় নেতৃবৃন্দ বলেন, করোনা সংক্রমণে অর্থনৈতিক স্থবীরতায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে শ্রমজীবী মানুষ। অন্তত দেড় কোটি মানুষ চাকরি হারিয়েছে, তিন কোটির বেশি মানুষ নতুন ভাবে দরিদ্র সীমার নিচে নেমেছে। দেশের ৭২ ভাগ মানুষের আয় কমেছে। সংখ্যাগরিষ্ঠ মানুষের ক্রয়ক্ষমতা কমে যাওয়ায় বাজার অর্থনীতির নিয়ম অনুসারে সকল ধরণের পণ্যের মূল্য যখন কমে যাওয়ার কথা অথচ সকল ধরণের খাদ্যপণ্যসহ নিত্যপণ্যের মূল্য বৃদ্ধি পেয়ে প্রায় দেড়গুন হয়েছে। অর্থাৎ সিন্ডিকেটেড নিয়ন্ত্রণের মাধ্যমে ব্যবসায়িরা তাদের সর্বোচ্চ মুনাফা নিশ্চিত করেছে আর সরকার শ্রমজীবী মানুষের স্বার্থ রক্ষায় ব্যার্থ হয়েছে। এর ফল হিসাবে সংখ্যাগরিষ্ঠ মানুষের আয় কমেছে, ক্রয়ক্ষমতা কমেছে অথচ গত এক বছরে মাথাপিছু আয় ৩২৭ ডলার অর্থাৎ প্রায় ২৮ হাজার টাকা বৃদ্ধি পেয়েছে। এই চিত্র প্রমাণ করে অধিকাংশ মানুষের পুষ্টিহিনতার মধ্যে দিয়ে অল্পকিছু মানুষের হাতে সম্পদ পুঞ্জিভূত হচ্ছে।
নেতৃবৃন্দ বলেন, করোনা আঘাত কাটিয়ে উঠতে না উঠতে র্উ্ধ্ব দ্রব্যমূল্যের আঘাতে যখন শ্রমজীবী মানুষ পর্যদুস্ত সেই সময় আন্তর্জাতিক বাজারে জ¦ালানী তেলের মূল্য বৃদ্ধি আর তেল ভারতে পাচার হয়ে যাওয়ার খোঁড়া যুক্তিতে জ¦ালানি তেলের মূল্য একবারে ২৩ শতাংশ বৃদ্ধি করা হলো। তেলের মূল্য বৃদ্ধির সাথে সাথে সরকার গাড়ি ভাড়া ২৭ শতাংশ বাড়ানোর অনুমোদন দিয়েছে বাস্তবে যার পরিমাণ আরো বেশি। গাড়ি ভাড়া বেড়ে যাওয়ায় দ্রব্যমূল্য বেড়েছে আর এক ধাপ, বেড়েছে শ্রমজীবী মানুষের যাতায়াত ব্যায়। এই পরিস্থিতিতে তেলের দাম বৃদ্ধির অজুহাতে গ্যাস ও বিদ্যুতের দাম বাড়ানোর প্রক্রিয়া চলছে বলে বিভিন্ন সংবাদ মাধ্যমে খবর বেড়িয়েছে। দ্রব্যমূল্যের এই অসহনিয় নিস্পেষণের ফলে পুঞ্জিভুত ক্ষোভের প্রকাশ সুখকর নাও হতে পারে বলে সাবধান বাণি উচ্চারণ করে নেতৃবৃন্দ বলেন, শিল্প মালিক আর ব্যবসায়ী তোষণের নীতি পরিহার করে শ্রমজীবীদের রক্ষার নীতি গ্রহণ করুন। নেতৃবৃন্দ, গ্যাস ও বিদ্যুতের মূল্য বৃদ্ধির কোন প্রক্রিয়া চলমান থাকলে তা বন্ধ করার পাশাপাশি ডিজেল ও কেরোসিনের বর্ধিত মূল্য এবং বর্ধিত গাড়ি ভাড়া প্রত্যাহারের আহবান জানিয়ে বলেন, ব্যবসায়িদের সিন্ডিকেট ভেঙ্গে শ্রমজীবী মানুষের জন্য নিত্যপণ্যের সরবরাহ সস্তায় নিশ্চিত করতে না পারলে সুস্থ শ্রমের ধারাবাহিক সরবরাহ নিশ্চিত করা সম্ভব হবেনা। শ্রমজীবী মানুষের জীবনমানের উন্নয়ন হবেনা। আর মানব সম্পদের উন্নয়ন ছাড়া শুধু অবকাঠামো উন্নয়ন দিয়ে টেকশই উন্নয়ন সম্ভব নয়।
নেতৃবৃন্দ, নিত্যপণ্যের বাজারমূল্যের সাথে সমন্বয় করে সকল খাতের শ্রমিকদের মজুরি পুণ:নির্ধারণ করার এবং অন্তবর্তীকালিন সময়ে কমপক্ষে ৫০ শতাংশ মহার্ঘ্য ভাতা ঘোষণা করার দাবি জানান।
# প্রেস বিজ্ঞপ্তি / ১৭ নভেম্বর ২০২১#