চলমান সংবাদ

প্রগতির যাত্রীর অনলাইন আলোচনা সভায় বক্তারা

— বাঙালীয়ানা রক্ষা ও বৈষম্যহীন সমাজ ব্যবস্হা প্রতিষ্ঠার যুগপৎ আন্দোলন জোরদার করার  মধ্য দিয়েই সাম্প্রদায়িক শক্তিকে নির্মূল  করতে হবে।

মুক্তিযুদ্ধর পক্ষের সরকার ক্ষমতায় থাকা সত্ত্বেও দেশে সরকার, প্রশাসন , প্রগতিশীল শক্তি ও সুশীল সমাজের কার্যকর ভূমিকা রাখতে না পারার কারণে দেশে সাম্প্রদায়িক শক্তি রাস্ট্র, সমাজ, অর্থনীতিসহ নানা ক্ষেত্রে তাদের শক্ত ভিত তৈরি করতে সক্ষম হয়েছে। যার বিষবাস্প দিন দিন দৃশ্যমান হয়ে উঠছে। গত দুর্গাপূজার সময় কুমিল্লাতে একটি পূজামন্ডপে পবিত্র কোরাণ শরিফ রাখার অভিযোগ এনে সারা দেশে সংখ্যালঘু সম্প্রদায়ের উপর একের পর এক হামলা, খুন, ধর্ষণ, মন্দির ও পূজামন্ডপ ভাঙ্গাসহ নানা ঘটনা ঘটে চলছে। সমাজের ভিতর ব্যাপকভাবে সাম্প্রদায়িকরণ ও অন্য ধর্মের প্রতি বিদ্বেষ, অসহনশীলতা বিরূপ পরিবেশ তৈরি হয়েছে, যা আধুনিক রাস্ট্র ও সমাজ বিনির্মানের পথে বাঁধা হয়ে দাড়াচ্ছে। অর্থনৈতিক সচ্ছলতা সত্ত্বেও জাতি  পশ্চাৎমুখিতা ও অন্ধকারের দিকেই এগিয়ে যাচ্ছে, যার পরিণাম ভয়াবহ হতে পারে।
গত ৩১ অক্টোবর, রবিবার  ২০২১ রবিবার  প্রগতির যাত্রী’র উদ্যোগে অনুষ্ঠিত “ধর্মীয় জাতীয়তাবাদের উত্থানঃ বাংলাদেশের সাম্প্রতিক সাম্প্রদায়িক সহিংসতা” শীর্ষক এক ভার্চুয়াল আলোচনা সভায় বক্তারা কথাগুলো বলেন। জুম মাধ্যেমে এই সভায় এই আলোচক হিসেবে উপস্হিত ছিলেন বাংলা একাডেমী ও একুশে পদক প্রাপ্ত বুদ্ধিজীবী কবি ও সাংবাদিক আবুল মোমেন,
পশ্চিমবঙ্গের রাজনৈতিক বিশ্লেষক, সেন্টার ফর স্টাডিজ ইন সোশ্যাল সায়েন্সেস এর রাজনীতি বিজ্ঞান বিভাগের শিক্ষক ড:মাইদুল ইসলাম ও যুক্তরাষ্ট্র আমেরিকান পাবলিক ইউনিভার্সিটি সিস্টেম এর রাজনীতি বিজ্ঞান বিভাগের শিক্ষক ড: সাঈদ ইফতেখার আহমেদ।

বক্তারা বলেন, সাম্প্রদায়িক শক্তির আগ্রাসন রুখতে বিকল্প সংস্কৃতির উথ্থান ঘটানো দরকার। দেশের সকল স্বাধীনতার পক্ষের ও বাম প্রগতিশীল শক্তিকে একত্রিত করে বাঙালীয়ানা রক্ষা ও বৈষম্যহীন সমাজ ব্যবস্হা প্রতিষ্ঠার যুগপৎ আন্দোলন জোরদার করার  মধ্য দিয়েই সাম্প্রদায়িক শক্তিকে নির্মূল করতে হবে।

সভায় সঞ্চালনার দায়িত্বে ছিলেন প্রগতির যাত্রী ডট কম সম্পাদক উৎপল দত্ত।

নীচে ভিডিও লিঙ্ক দেয়া হলঃ