চলমান সংবাদ

প্যানডোরা পেপারস তালিকায় অনীল আম্বানী, জ্যাকিস্রফ, শচীন তেন্ডুলকার সহ ৩০০ জন ও পাকিস্তানের মন্ত্রীপরিষদ সদস্যসহ প্রধানমন্ত্রী ইমরান খানের নিকটজন ও তাদের পরিবারবর্গসহ ৭০০ জনের নাম 

ওয়াশিংটন ভিত্তিক অলাভজনক সংগঠন ‘দ্য ইন্টারন্যাশনাল কনসের্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস’  ( আইসিআইজে)  বিশ্বের ১১৭টি দেশের ১৫০ এর অধিক মিডিয়ার  ৬০০ জন সাংবাদিক-রিপোর্টারের অংশগ্রহনে প্রায় দুইবছর ধরে চালিয়ে যাওয়া সমাজ ও রাস্ট্রের রাঘব বোয়াল, রাজনীতিবিদ ও তারকাদের বড় রকমের দুর্ণীতির উপর অনুসন্ধানমূলক গবেষণা রিপোর্ট  ‘প্যানডোরা পেপারস’ প্রকাশ করেছে। রিপোর্টটি তৈরির জন্য ব্যবহার করা হয়েছে প্রায় এক কোটি উনিশ লক্ষ ফাইল ও ২.৯৪ টেরাবাইট সমপরিমান গোপন তথ্য-উপাত্ত!

চাঞ্চল্যকর এই রিপোর্টে প্রতিবেশী দেশ ভারতে মোট ৩০০ ও পাকিস্তানে ৭০০ জনের নাম নথিভুক্ত করা হয়েছ। ভারতে বিখ্যাত লোকদের মধ্যে ব্যবসায়ী অনীল আম্বানী, জ্যাকি শ্রফ, সতীশ শর্মা, কিরন মজুমদার-শাহ, শচীন তেন্ডুলকারসহ অন্যান্য অনেকের নাম রয়েছে। আর পাকিস্তানে অর্থমন্ত্রী শওকত তারিন, পানিসম্পদ মন্ত্রী মুনীস এলাহী, শিল্প ও উৎপাদন মন্ত্রী খসরু বখতিয়ারসহ, সিনেটর, সাবেক সামরিক কর্তাসহ প্রধানমন্ত্রী ইমরানের ঘনিষ্ঠ বেশ কয়েকজন ব্যক্তি ও তাদের পরিবারের সদস্যদের নাম উঠে এসেছে।

— তথ্যসূত্র, দ্য হিন্দু।