চলমান সংবাদ

বীরকন্যা প্রীতিলতার স্মৃতি সংরক্ষণের উদ্যোগ নিতে রেলমন্ত্রীর প্রতি আহ্বান শিক্ষা উপমন্ত্রীর

ব্রিটিশ বিরোধী আন্দোলনের প্রথম নারী শহীদ বীরকন্যা প্রীতিলতার আত্মদানের স্মৃতি বিজড়িত তৎকালীন ইউরোপিয়ান ক্লাব এবং বিপ্লবীদের স্মৃতি স্থায়ীভাবে সংরক্ষণের উদ্যোগ নিতে রেলমন্ত্রীর প্রতি আহ্বান জানিয়েছেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।

বীরকন্যা প্রীতিলতার ৮৯তম আত্মাহুতি দিবসে শুক্রবার দুপুরে নগরীর পাহাড়তলিতে তৎকালীন ইউরোপিয়ান ক্লাবের অদূরে প্রীতিলতার আবক্ষ মূর্তিতে শ্রদ্ধা জানাতে গিয়ে তিনি এ আহ্বান জানান। শ্রদ্ধা নিবেদন শেষে নওফেল বলেন, “ঔপনিবেশিক শাসনের অবসানে মাস্টারদা সূর্য সেনের নেতৃত্বে বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারসহ চট্টগ্রামের যে বিপ্লবীরা আত্মাহুতি দিয়েছেন, তাদের কথা বিশ্ব মানব ইতিহাসে লেখা থাকবে। তিনি বলেন, বিপ্লবীদের স্মৃতি আমাদের ধরে রাখতে হবে। আগামীতে অপ-রাজনৈতিক শক্তির বিরুদ্ধে, সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে প্রীতিলতা ও মাস্টারদার স্মৃতি এবং চট্টগ্রাম যুব বিদ্রোহে যারা অংশ নিয়েছেন তাদেরকে আমরা স্মরণ করব। তিনি বলেন, মাস্টারদা সূর্য সেন ও প্রীতিলতা ওয়াদ্দেদার থেকে শুরু করে ব্রিটিশবিরোধী বিপ্লবে অংশগগ্রহণকারীদের কথা পাঠ্যপুস্তকে আনতে ইতোমধ্যে নির্দেশনা দেওয়া হয়েছে। পাঠ্যপুস্তক প্রণয়নের কাজ এখনো শেষ হয়নি। মূল শিক্ষাক্রম অনুমোদন দেওয়া হয়েছে মাত্র। এখন এই পর্যায়ে এসে সব পাঠ্যপুস্তকে তা সংযুক্ত করব। শিক্ষা উপমন্ত্রী নওফেল বলেন, রেলওয়ের অনেক জায়গা জমি ব্যবসায়িক স্বার্থে লিজ দেওয়া হচ্ছে। কিন্তু ইতিহাস সংরক্ষণের জন্য কোনো ব্যবস্থা করা হয়নি। বিপ্লবীদের স্মৃতি রক্ষার্থে রেলমন্ত্রীর কাছে অনুরোধ জানিয়ে তিনি বলেন, ইতিহাস রক্ষায় রেলের জায়গায় কাজ যেন হয়।

স্কুলে গিয়ে শিক্ষার্থীদের কোভিডে সংক্রমিত হওয়ার খবরের কোনো সত্যতা নেই দাবি করে শিক্ষা উপমন্ত্রী বলেন, করোনার সংক্রমণ এখন কমেছে অনেক। আমরা একটা গাইডলাইন দিয়ে দিয়েছি, একদিনের বেশি যাতে করে কেউ না আসে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, করোনা সংক্রমণ তারা ঘরে থাকলে হত না বা স্কুলে যাওয়ার কারণে হয়েছে এটার কোনো সত্যতা এখন পর্যন্ত নেই। তারা স্কুলে না গেলেও তো অন্যান্য জায়গায়, আত্মীয় স্বজনের বাসায়, বিনোদনের জায়গায় সবখানে যাচ্ছিলেন। সুনির্দিষ্ট কিছু জায়গায় আমরা দেখেছি এটা হয়েছে। আমরা প্রিকশনের ব্যবস্থা নিয়েছি।

এছাড়া শ্রমিক লীগ, যুবলীগ, ছাত্রলীগ, মহসীন কলেজ ছাত্রলীগ, ছাত্র ইউনিয়ন, চট্টগ্রাম বিপ্লব ও বিপ্লবী স্মৃতি সংরক্ষণ পরিষদ এবং বীরকন্যা স্মৃতি সংরক্ষণ কমিটি প্রীতিলতার ভাস্কর্যে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়। বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের ৮৯তম আত্মহুতি দিবসে ছাত্র ইউনিয়ন, চট্টগ্রাম জেলার উদ্যোগে গতকাল শুক্রবার সকালে পাহাড়তলীস্থ শহীদ স্মৃতি পাঠাগারে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা শেষে নগরীর পাহাড়তলীস্থ ইউরোপিয়ান ক্লাবের সামনে বীরকন্যা প্রীতিলতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ শেষে এক মিনিট নিরবতা পালন করা হয়।

# ২৪.০৯.২০২১ চট্টগ্রাম #