চলমান সংবাদ

কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের উপ মহাপরিদর্শকের নিকট স্মারকলিপি পেশ

জাহাজ-ভাঙ্গা শিল্পে ঘোষিত নিম্নতম মজুরি কাঠামো কার্যকর, শ্রম আইন-স্বীকৃত অধিকার সমূহ বাস্তবায়ন এবং পরিদর্শন কার্যক্রম জোরদার করার দাবীতে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের উপ মহাপরিদর্শক জনাব আব্দুল্লাহ সাকিব মুবাররত নিকট তার চট্টগ্রামস্থ কার্যালয়ে আজ ৯ সেপ্টেম্বর সকাল ১১টায় জাহাজ ভাঙ্গা শ্রমিক ট্রেড ইউনিয়ন ফোরামের পক্ষ থেকে স্মারকলিপি পেশ করা হয়।

জাহাজ-ভাঙ্গা শিল্পকে একটি শ্রমিক-বান্ধব, শোভন ও নিরাপদ শিল্প  হিসাবে গড়ে তোলার প্রত্যয়ে শিপ ব্রেকিং ইয়ার্ডসমূহে বিদ্যমান ঝুকিঁপূর্ণ কর্মপরিবেশের গুণগত ও ইতিবাচক পরির্বতন, ইয়ার্ডসমূহে শ্রম আইন প্রয়োগ নিশ্চিত করার লক্ষে উক্ত স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন জাহাজ ভাঙ্গা শ্রমিক ট্রেড ইউনিয়ন ফোরামের যুগ্ম আহ্বায়ক এবং বিলস-এলআরএসসি সেন্টার কোর্ডিনেশন কমিটির চেয়ারম্যান এ এম নাজিম উদ্দিন, সদস্য সচিব মু. শফর আলী, ফোরামের কোষাধ্যক্ষ রিজোয়ানুর রহমান খান, জাতীয় শ্রমিকলীগের শফি বাঙ্গালি, ফজলুল কবির মিন্টু, জাহাজ ভাঙ্গা শ্রমিক নেতা মোহাম্মদ আলী।

স্মারকলিপিতে জাহাজ-ভাঙ্গা শিল্পে নিয়োজিত শ্রমিকদের সরকার ঘোষিত নিম্নতম মজুরি কার্যকর করা, দুই ঈদে বোনাস প্রদান, নিয়োগপত্র, পরিচয়পত্র, সার্ভিস বুক ও সকল সবেতন ছুটি প্রদান, দৈনিক ৮ ঘন্টার বেশি কাজ না করানো, উচ্চ আদালতের রায় অনুযায়ী রাত্রিকালীন কাজ নিষিদ্ধ ঘোষণা করা, মৃত্যুজনিত ক্ষতিপূরণ, দুর্ঘটনায় আহতদের এবং পেশাগত রোগে আক্রান্তদের ক্ষতিপূরণ ও সুচিকিৎসা নিশ্চিত করা সহ বিভিন্ন দাবী জানানো হয়।

স্মারকলিপি প্রদানকালে নেতৃবৃন্দ বলেন, বিগত ২৬ জুন অনুষ্ঠিত বৈঠকে মালিক পক্ষ ঈদুল আজহারের সময় শ্রমিকদেরকে বোনাস দেয়ার প্রতিশ্রুতি দিয়ে তা ভংগ করেছেন যা শ্রম বিধিমালার ১১১(৫) বিধির সুস্পষ্ট লঙ্ঘন। তারা ভবিষ্যতে যাতে শ্রমিকেরা উৎসব বোনাস পায় তারজন্য আইনগত উদ্যোগ নেয়ার জন্য অনুরোধ করেন।

কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর চট্টগ্রাম অঞ্চলের উপ মহাপরিদর্শক জনাব আব্দুল্লাহ সাকিব মুবাররত জাহাজ-ভাঙ্গা শিল্পের শ্রমিকদের জীবনমান উন্নয়নে তার দপ্তরের পক্ষ থেকে সর্বোচ্চ সহযোগিতার প্রতিশ্রুতি দেন।

# ৯ সেপ্টেম্বর ২০২১, প্রেস বিজ্ঞপ্তি #