মতামত

সি আর বি এলাকায় হাসপাতাল নির্মাণের সিদ্ধান্তে তরুণ প্রজন্মের প্রতিক্রিয়া

-হাসপাতাল শহর থেকে অল্প দূরে করা হোক; কিন্তু সি আর বি এবং এর আশেপাশের গাছ যেন অক্ষত থাকে

–  ডা. সোমঋতা দে, চট্টগ্রাম

১৭৬০ সালে নবাব মীর কাসিমকে পরাজিত করে  ব্রিটিশ শাসকরা শাসনভার নিজেদের হাতে তুলে নেয়।প্রশাসনিক কার্যকলাপ চালানোর জন্য অনেক গুলো বিল্ডিং তারা নির্মান করে যার মধ্যে সি আর বি একটা।এর আশেপাশে রয়েছে অনেক গাছ যেগুলো হয় ব্রিটিশদের লাগানো না হয় আরো পুরাতন। দুই শতকের ‘ব্রিটিশ কলোনিয়াল রুল’ এর সাক্ষী এরা।

সি আর বি এর পুরো লিখলে দাঁড়ায় সেন্ট্রাল রেলওয়ে বিল্ডিং। তবে সি.আর.বি বলতে আমরা শুধু একটা বিল্ডিং কে বুঝিনা।আশেপাশের ছোট টিলা,সড়ক,  অজস্র গাছ ও মনোরম দৃশ্য,  সব মিলিয়ে সি.আর.বি।এখানে সকাল বিকাল অনেক মানুষকে হাটাহাটি – শরীর চর্চা করতে দেখা যেত করোনা শুরুর আগের সময়টাতে। বড় বড় গাছের নিচে বসে চা বাদাম খেতে খেতে ভিড় জমায় মানুষজন। ছাত্ররা দল বেঁধে যেমন আড্ডা দেয় তেমন বয়স্করা গল্প করে গাছের ছায়ায় বসে কিংবা রাস্তার ধারে দাঁড়িয়ে। আমার এবং আমার মত অনেক চট্টগ্রামবাসীর প্রথম ড্রাইভিং শেখা এই নিরিবিলি সড়ক ধরে। এখন এখানে হাসপাতাল তৈরি করা মানে শতবছর এর গাছগুলো কেটে ফেলা,বসবার জায়গা গুলো নষ্ট করে ফেলা এবং রাস্তার ব্যস্ততা বেড়ে যাওয়া।  পাহাড়ের মাঝে প্রাকৃতিক শোভা মন্ডিত এলাকায় হাসপাতাল নির্মাণ করতে গেলে এখানকার সবুজ নিসর্গ ধ্বংস হয়ে যাবে।

অক্সিজেনের প্রয়োজনীয়তা নিয়ে নতুন করে বলার কিছু নাই।ইট-পাথরের রুক্ষ-কঠিন শহরের উঁচু উঁচু দালান আর শিল্প  প্রতিষ্ঠানের ভিড়ে শতবর্ষী বৃক্ষে ঘেরা সিআরবিকে এক টুকরো অক্সিজেন প্ল্যান্ট ও বলা চলে।

এছাড়া হাসপাতাল নির্মাণের প্রস্তাবিত স্থানে রয়েছে বীর মুক্তিযোদ্ধা শহীদ আবদুর রবের কবর। এই মাটি শহীদের স্মৃতিধন্য। এই সিআরবিতে অনেকে শহীদ হয়েছেন মুক্তিযুদ্ধে। রেলের অনেক শ্রমিক কর্মচারী মুক্তিযুদ্ধে জীবন দিয়েছেন। সেইসব স্মৃতি সংরক্ষণে রেল উদ্যোগ নেয়নি। অথচ শহীদের কবর, শহীদের নামে কলোনি, শহীদের নামে যে সড়ক সেই জমি তারা বেসরকারি হাসপাতালকে বরাদ্দ দিয়েছে।

এই দূর্যোগের সময় হাসপাতালের প্রয়োজনীয়তা অস্বীকার করার উপায় নেই। হাসপাতাল তৈরির অনেক যায়গা আছে চট্টগ্রামে। শহর থেকে অল্প দূরে করা হোক; কিন্তু সি আর বি এবং এর আশেপাশের গাছ যেন অক্ষত থাকে —– হাজার হাজার চট্টগ্রামবাসীর পক্ষ থেকে এটা অনুরোধ।