চলমান সংবাদ

সিআরবিতে হাসপাতাল বিরোধী আন্দোলনের ৭ম দিনেও প্রতিবাদ মুখর ছিল চট্টগ্রামের নাগরিক সমাজ

সিআরবিতে হাসপাতাল বিরোধী নাগরিক সমাজের আন্দোলনে বক্তব্য রাখছেন প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. অনুপম সেন

গতকাল ছিল সিআরবিতে হাসপাতাল বিরোধী আন্দোলনের ৭ম দিন। সন্ধ্যা গড়াতেই জ্বলে ওঠে মোমবাতি। তবে  বিকেল থেকেই পুরো সিআরবি জুড়ে শুরু হয় বিভিন্ন সংগঠনের উদ্যোগে প্রতিরোধ ও প্রতিবাদ সভা। ভিন্ন ভিন্ন আয়োজনে সভা হলেও সব সভার যেন এক ও অভিন্ন সুর – “চট্টগ্রামের ফুসফুস সিআরবিতে কোন হাসপাতাল কিংবা বাণিজ্যিক স্থাপনা করতে দেয়া হবেনা”।

সন্ধ্যা হওয়ার সাথে সাথেি  নাগরিক সমাজের উদ্যোগে শুরু হয় মোমবাতির প্রজ্জ্বলন। মোমবাতি  প্রজ্জ্বলনের সময় সঙ্গীত পরিবেশন করেন উদীচী চট্টগ্রামের শিল্পীরা। সিআরবিকে রক্ষায় স্বরচিত কবিতা পাঠ করে ষষ্ঠ শ্রেণীর ছাত্রী মিম্বর হুরে জান্নাত। মোমবাতি  প্রজ্জ্বলন শেষে চট্টগ্রাম যন্ত্র শিল্পী সংস্থার আয়োজনে অনুষ্ঠিত হয় প্রতিবাদী সাংস্কৃতিক অনুষ্ঠান।

নাগরিক সমাজ, চট্টগ্রাম আয়োজিত কর্মসূচিতে অংশ নেন বিশিষ্ট শিক্ষাবিদ ও প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের ভিসি ডঃ অনুপম সেন,  আন্তর্জাতিক যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর অ্যাডভোকেট রানা দাশগুপ্ত, বীর মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধের গবেষক ডা. মাহফুজুর রহমান, কেন্দ্রীয় আওয়ামী লীগের উপ-প্রচার ও প্রকাশনা সম্পাদক আমিনুল ইসলাস আমিন, প্রফেসর ডা. এ কিউ এম সিরাজুল ইসলাম, অধ্যাপক ড. গাজী সালেহ উদ্দিন, দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মফিজুর রহমান, মুক্তিযোদ্ধা কমান্ডার মোজাফফর আহমদ, বীর মুক্তিযোদ্ধা মো. ইউনুচ, নাট্যজন-সাংবাদিক প্রদীপ দেওয়ানজী, পরিবেশবিদ ড. ইদ্রিস আলী, মহানগর আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক শেখ ইফতেখার সাইমুল চৌধুরী, পিপলস ভয়েস সভাপতি শরীফ চৌহান, ন্যাপ নেতা মিঠুল দাশগুপ্ত, আবৃত্তিশিল্পী অঞ্চল চৌধুরী, দৈনিক আজাদীর চিফ রিপোর্টার হাসান আকবর, চট্টগ্রাম শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম বাবু, শিল্পী আলাউদ্দিন তাহের, আওয়ামী লীগ নেতা হাসান মনসুর, যুব নেতা নূরুল আজিম রনি।নাগরিক সমাজ, চট্টগ্রামের সদস্য ও বোধনের সাধারণ সম্পাদক প্রণব চৌধুরীর সঞ্চালনায় সমাবেশে বক্তব্য রাখেন বিএফইউজের যুগ্ম মহাসচিব মহসীন কাজী
নাগরিক সমাজ, চট্টগ্রামের পক্ষে উপস্থিত ছিলেন সাংবাদিক শুকলাল দাশ, ঋত্বিক নয়ন, রমেন দাশগুপ্ত, মহররম হোসেন, আমিনুল ইসলাম মুন্না, পার্থ প্রতিম বিশ্বাস, রাহুল দত্ত, মিনহাজুল ইসলাম, সব্যসাচী টিটু, বিনয় ভৌমিক ও সৌরভ দাশ। আজ বিকেল চারটায় সিআরবিতে অষ্টম দিনের মতো প্রতিবাদী সমাবেশ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে নাগরিক সমাজ, চট্টগ্রাম।

গতকাল সোমবার সন্ধ্যায় কর্মসূচিতে অংশ নিয়ে আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য ও প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. অনুপম সেন বলেন, “এই শহরে যেসব প্রাকৃতিক সুন্দর ঐতিহ্যপূর্ণ জায়গা ছিল কোনোটিই এখন আর নেই। এমনকি যে পরীর পাহাড় বা কোর্ট বিল্ডিং, এক সময় সেখানে উঠলে কর্ণফুলী নদী যে চট্টগ্রাম শহরকে বেষ্টন করে রয়েছে তা দেখা যেত। আজকে কিছুই দেখা যায় না। চট্টগ্রাম গাছ শূন্য হয়ে যাচ্ছে। দক্ষিণ আমেরিকার আমাজন জঙ্গলকে রক্ষায় বিশ্বের অনেক দেশ অর্থ দিয়ে যাচ্ছে, কারণ বিশ্বের অক্সিজেনের চাহিদা মেটায় আমাজন। ঠিক সেরকম এই সিআরবিতে অসংখ্য শতবর্ষী গাছ রয়েছে। এই পুরো অঞ্চলটাই মহানগরীর শ্বাস কেন্দ্র। তাই এখানে কোনভাবেই হাসপাতাল হতে দেয়া হবে না”। তিনি আরো বলেন, “প্রয়োজনে অনশন করবো এবং প্রধানমন্ত্রীর কাছে ধর্ণা দেব কিন্তু আমাদের আগামী প্রজন্মের স্বার্থে চট্টগ্রামের শেষ সবুজ ধ্বংস করতে দেবনা”।

# ২০ জুলাই ২০২১, চট্টগ্রাম #