চলমান সংবাদ

কোপা কাপের ফাইনালে দুই চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনা- ব্রাজিল

কোপা আমেরিকা কাপের দ্বিতীয় সেমিফাইনালে তুমুল লড়াইয়ের মধ্য দিয়ে শেষ হয় কলম্বিয়া ও আর্জেন্টিনা ম্যাচের মূল পর্বের লড়াই।পরে টাইব্রেকারে ৪-২ গোলে কলম্বিয়াকে হারিয়ে ফাইনালের জায়গা করে নিয়েছেন লিওনেল মেসির আর্জেন্টিনা।

বুধবার (৭ জুলাই) বাংলাদেশ সময় সকাল ৭টায় খেলাটি শুরু হয়। ম্যাচের মাত্র সাত মিনিটের মাথায় লিওনেল মেসির দুর্দান্ত এক পাস থেকে থেকে গোল করে আর্জেন্টিনাকে এগিয়ে দেন লটারো মার্টিনেজ।কিন্তু দ্বিতীয়ার্ধের ৬২তম মিনিটে এডউইন কারদোনার পাস থেকে গোল করে কলম্বিয়াকে সমতায় ফেরান লুইস দিয়াজ। এরপর নির্ধারিত ৯০ মিনিটে ম্যাচের ফলাফল নির্ধারিত হয়নি।

কোপা আমেরিকায় নির্ধারিত ৯০ মিনিটের খেলা শেষে অতিরিক্ত ৩০ মিনিট না থাকায় সরাসরি টাইব্রেকার অনুষ্ঠিত হয়। টাইব্রেকারে আর্জেন্টিনার ত্রাতা রূপে আবির্ভূত হন গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ। কলম্বিয়ার তিনটি শট ঠেকিয়ে আর্জেন্টাইন দলটির জন্য ফাইনাল নিশ্চিত করেন। সারা বিশ্বের ফুটবল অনুরাগীদের প্রত্যাশা ছিল কোপা আমেরিকার ফাইনালে এবার আর্জেন্টিনা ব্রাজিলের মোকাবেলা করবে। গোলরক্ষকের দুর্দান্ত নৈপুণ্যে কোপার ফাইনালে ব্রাজিলের মোকাবেলা করবে আর্জেন্টিনা।

উল্লেখ্য, দুই জনপ্রিয় দল আর্জেন্টিনা-ব্রাজিল ফুটবল প্রতিদ্বন্দ্বিতা ফুটবল বিশ্বের একটি বড় ধরনের প্রতিদ্বন্দ্বিতা হিসেবে বিবেচিত হয়। এই দুইটি দলের মধ্যকার প্রতিদ্বন্দ্বিতাকে অনেক সময় “দক্ষিণ আমেরিকানদের যুদ্ধ (Battle of the South Americans)” বলা হয়। এর আগে দলটি মোট ১১০ বার নিজেদের মধ্যে মোকাবেলা করে। আর্জেন্টিনা ৩৯ বার জয় আর ব্রাজিল ৪৬ বার জয়ী। বাকী ২৫ বার অমীমাংসিতভাবেই ম্যাচের সমাপ্তি হয়। এর আগে আর্জেন্টিনা ১৪ বার আর ব্রাজিল ৯ বার কোপা কাপ জিতে নেয় ।