চলমান সংবাদ

কিংবদন্তি অভিনেতা দিলীপ কুমার মারা গেছেন

দিলীপ কুমার (ফাইল ছবি)

বুধবার সকাল সাড়ে ৭টায় মুম্বইয়ের একটি হাসপাতালে ভারতীয় চলচিত্রের জনপ্রিয় অভিনেতা দিলীপ কুমার মৃত্যুবরণ করেন।(ইন্না লিল্লাহে ওয়া ইন্না ইলাহে রাজেউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৮ বছর। দীর্ঘ দিন ধরেই বয়সজনিত অসুস্থতায় ভুগছিলেন দিলীপকুমার।শ্বাসকষ্টজনিত কারণে মুম্বইয়ের হিন্দুজা হাসপাতালের আইসিইউ-তে ভর্তি ছিলেন। গত ৩০ জুন তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। শেষ সময়ে স্ত্রী সায়রা বানু পাশে ছিলেন।

তাঁর আসল নাম মুহম্মদ ইউসুফ খান। তিনি ১৯২২ সালের ১১ ডিসেম্বর ব্রিটিশ ভারতের খাইবার পাখতুনখোয়া( বর্তমানে পাকিস্তানের পেশোয়ার প্রদেশে অবস্থিত) জন্মগ্রহন করেন। তাঁর উল্লেখযোগ্য চলচিত্রগুলো হচ্ছে শক্তি, কর্মা, গঙ্গা-যমুনা, সওদাগর ইত্যাদি। ভারত সরকার ১৯৯১ সালে তাকে ‘পদ্মভূষণ’ পুরস্কার পদক এবং ১৯৯৪ সালে ভারতীয় চলচ্চিত্রের প্রতি তার অবদানসমূহের জন্য ‘দাদাসাহেব ফালকে পুরস্কার’ পদকে ভূষিত করেন।

চলচিত্র বোদ্ধারা জনপ্রিয় এই অভিনেতাকে হিন্দি চলচ্চিত্রের ইতিহাসে সর্বকালের সর্বশ্রেষ্ঠ অভিনেতা হিসেবে তাকে প্রশংসিত করেন। অভিনেতার মৃত্যুতে শোক জ্ঞাপন করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়সহ দেশ বিদেশের অসংখ্য ভক্ত।

৭ জুলাই ২০২১, প্রগতির যাত্রী ডেস্ক #