চলমান সংবাদ

জাহাজ ভাঙ্গা শ্রমিক ট্রেড ইউনিয়ন ফোরামের সাথে বাংলাদেশ শিপ ব্রেকিং এন্ড রিসাইক্লিং এসোসিয়েশনের সভা

আজ ২৬ জুন ২০২১ শনিবার সকাল ১০টায় জাহাজ ভাঙ্গা শ্রমিক ট্রেড ইউনিয়ন ফোরামের নেতৃবৃন্দের সাথে বাংলাদেশ শিপ ব্রেকিং এন্ড রিসাইক্লিং এসোসিয়েশন (বিএসবিআরএ) এর নেতৃবৃন্দের এক আলোচনা সভা স্থানীয় একটি রেস্টুরেন্টে অনুষ্ঠিত হয়। জাহাজ শিল্প সেক্টরে শোভন কাজ বাস্তবায়ন এবং কর্মরত শ্রমিকদের জীবনমান উন্নয়নের লক্ষে অনুষ্ঠিত উক্ত  সভায় সভাপতিত্ব করেন বিএসবিআর এর সভাপতি  জনাব আবু তাহের, বিশেষ অতিথি হিসেবে   উপস্থিত ছিলেন সীতাকুণ্ড আসনের মাননীয় সংসদ সদস্য জনাব দিদারুল আলম এমপি এবং অন্যান্য মালিক প্রতিনিধির মধ্যে মাদার স্টিলের সত্বাধিকারি জনাব মোহাম্মদ আবুল কাসেম, আরেফিন এন্টারপ্রাইজ এর চেয়ারম্যান জনাব কামাল উদ্দিন আহমেদ, পিএইচপি শিপ রিসাইক্লিং ইয়াডের ব্যাবস্থাপনা পরিচালক জনাব জহিরুল ইসলাম, আরেফিন এন্টারপ্রাইজ তথা জনতা স্টিলের ব্যাবস্থাপনা পরিচালক জনাব আরেফিন চৌধুরি, ভাটিয়ারী শিপ ব্রেকিং এর সত্বাধিকারী জনাব নাঈম শাহ  এবং জাহাজ ভাঙ্গা শ্রমিক ট্রেড ইউনিয়ন ফোরামের পক্ষ থেকে  উপস্থিত ছিলেন ফোরামের আহ্বায়ক  ও বাংলাদেশ ট্রেড ইউনিয়ন  কেন্দ্র  চটগ্রামজেলা কমিটির  সভাপতি তপন দত্ত , জাতীয় শ্রমিক লীগ কেন্দ্রীয় কমিটির সহসভাপতি ও  শ্রমিক নেতা জনাব শফর আলি, জাতীয় শ্রমিক দল- চট্টগ্রাম বিভাগীয় সভাপতি জনাব এম নাজিম উদ্দীন এবং বেসরকারি উন্নয়ন সহযোগি সংস্থা ইপসা’র কর্মকর্তা জনাব মোহাম্মদ আলি শাহিন প্রমূখ।

সভায় ট্রেড ইউনিয়ন ফোরামের আহ্বায়ক তপন দত্ত  জাহাজ ভাঙ্গা শিল্প সেক্টরের সার্বিক কর্ম পরিবেশ এবং শ্রমিকদের জীবনমান উন্নয়নে শ্রমিকদের পরিচয়পত্র, নিয়োগপত্র প্রদান, শ্রম আইন অনুযায়ী সবেতন ছুটি প্রদান, গ্রুপ বিমা বাস্তবায়ন, প্রশিক্ষনের মাধ্যমে দক্ষ শ্রমিকদের কর্মে নিয়োগ এবং প্রশিক্ষণপ্রাপ্ত শ্রমিকদের কেন্দ্রীয় তথ্য ভান্ডার তৈরি করা, শিল্পকে নিরাপদ কর্মক্ষেত্র হিসাবে গড়ে তোলা  এবং দুর্ঘটনা ঘটলে শ্রমিক প্রতিনিধিদের দুর্ঘটনাস্থল পরিদর্শনের সুযোগ দেয়ার আহ্বান জানান।  শ্রমিকনেতা তপন দত্ত আসন্ন ঈদুল আযহা উপলক্ষে শ্রম আইন ও বিঁধিমালা অনুসারে সকল শ্রমিকদের উৎসব বোনাস প্রদানেরও দাবী জানান।

শ্রমিকনেতা শফর আলি প্রতি তিন মাস অন্তর নিয়মিত মালিক এবং শ্রমিক প্রতিনিধিদের সমন্বয়ে দ্বিপাক্ষিক সভা করার আহ্বান জানান এবং এ এম নাজিম উদ্দিন কথায় কথায় শ্রমিক ছাঁটাই না করা দাবী জানান।

সভায় শ্রমিক প্রতিনিধিদের দাবির প্রেক্ষিতে মালিক পক্ষ থেকে বলা হয় আসন্ন ঈদুল আযহা উপলক্ষে উৎসব বোনাস প্রদানের জন্য দ্রুত সকল ইয়ার্ড মালিকদের নিকট নোটিশ প্রদান করা হবে। গ্রুপবিমা চালু করার জন্য যদি কোন বীমা কোম্পানী  আগ্রহী হয় তাহলে দ্রুত তাহলে আহত ও নিহত শ্রমিকদের জন্য গ্রুপ বীমার ব্যবস্থা করা হবে, আহত শ্রমিকদের জন্য স্থাপিত এসোসিয়েশনের হাসপাতাল ও ট্রেণিং সেন্টার শ্রমিক নেতৃবৃন্দদের পরিদর্শনের ব্যবস্থা করা হবে, আইন বহির্ভূত কোন শ্রমিক ছাঁটাই করা হবেনা এবং শ্রমিকদের জীবন মান উন্নয়ন ও সেক্টরের সার্বিক কর্ম পরিবেশ উন্নয়নে মালিক পক্ষ বদ্ধপরিকর। সুতরাং অন্যান্য আইনগত বিষয়গুলোও ক্রমান্বয়ে বাস্তবায়নের উদ্যোগ অব্যাহত থাকবে।  অত্যন্ত সৌহার্ধপুর্ণ পরিবেশে অনুষ্ঠিত উক্ত সভায় মালিক পক্ষের পক্ষ থেকে শ্রমিক প্রতিনিধিদের সার্বিক সহযোগিতা কামনা করা হয়।

#২৬ জুন ২০২১, প্রেস বিজ্ঞপ্তি#