শিল্প সাহিত্য

অন্তরীণ প্রহর গুলো

– কাওসার পারভীন

অপরাহ্নের গেরুয়া রোদ দুলছে নারকেলপাতার ছন্দে
চপল চড়ুই খেলছে আলোছায়ার ঝুল বারান্দায়
মেঘপুঞ্জ পেলব বিল্লীর আদুরে হরিৎ চোখ ।
ঠিক আগের মতোন সবকিছু –
কিছুই কি বদলে যায়নি তবে !
বৃক্ষঘেরা দীঘির সঞ্জীবনী সবুজে নাগরিক পায়ের ক্লান্তিমোচন
বিরামহীন-পাহাড়-ঘেরা পথে সংগীতময় দুপুর
কর্ণফুলীতে খুশির জোয়ারে সাম্পান-ভ্রমণ
প্রীতি-সম্মিলনে প্রিয়মুখের মেলা ।
শতবর্ষী বৃক্ষতলে পুরোনো দিন ছুঁয়ে যাওয়া
জোছনাক্রান্ত নদীর মুখোমুখি প্রহর –
বিশেষ বা আটপৌরে নিত্য ব্যস্ততা ।
মানবসৃষ্ট অপ্রতিরোধ্য-অগ্রযাত্রার অযুত পরিকল্পনা ।
অকস্মাৎ, বায়োস্কোপের দৃশ্যপটে পর্দা নামে এক নিমেষে !
হারিয়ে যায় কতো চেনা মুখ ।
দম না-দেয়া সেকেলে ঘড়ির মতো থমকে দাঁড়ায় গতির রীতি ।
দারুণ অচেনা বন্দরে অবরুদ্ধ আগামীকাল ।