মতামত

আফগানিস্তান যুদ্ধ ও একজন বারবারা লী

– মুরশেদুল হাকিম শুভ্র

মার্কিন যুক্তরাষ্ট্র আফগানিস্তান ত্যাগ করার পর প্রগতিশীল সহ প্রায় সকল মিডিয়াতেই বিভিন্ন বিষয় নিয়ে ব্যাপক আলোচনা হচ্ছে । যেমন এত টাকা খরচ করার পর কি প্রাপ্তি যোগ হোল ? কিংবা আফগান নারীদের এখন কি হবে ? ইত্যাদি ।

সকল কিছুই বিবেচিত হচ্ছে মার্কিন পটভূমি  থেকে । প্রায় আড়াই হাজার মার্কিন সৈন্য নিহত হয়েছেন । আহত হয়েছেন পঞ্চাশ হাজার  । ব্যয় হয়েছে প্রায় দুই ট্রিলিয়ন ডলার । কিন্তু সত্য এই যে আফগানিস্তানের ক্ষত এবং ক্ষতি নিয়ে খুব একটা আলোচনা নাই ।

মূল বিষয় যে “মার্কিন ইমপেরিয়াল গ্র্যান্ড স্ট্র্যাটেজি “( Imperial Grand strategy )  তা নিয়ে তেমন কোন কথা নাই । ভবিষ্যতে কম খরচ করে , কম হতাহতের মাধ্যমে দ্রুততার সাথে যদি এই ‘ইমপেরিয়াল স্ট্র্যাটেজি’ বাস্তবায়ন করা যায় তাহলেই যেন ঠিক আছে ।।

পরদেশ দখল কক্ষনোই সমর্থনযোগ্য না । কিন্তু সোভিয়েত দখলে আফগান নারীদের অবস্থা তুলনামূলকভাবে অনেক ভালো ছিল । এই বিষয় নিয়ে মার্কিন মিডিয়াতে তেমন কোন আলোচনা নাই ।। স্নায়ুযুদ্ধের সময় আফগানিস্তান থেকে সোভিয়েতের বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্র যাদের নিয়ে আঁতাত গড়ে তোলে  সেই সব মুজাহিদিনের একজন প্রধান ক্রিমিনাল গুল্বুদ্দিন হেকমতিয়ার । যার মাধ্যমে মেয়েদের উপর এসিড নিক্ষেপ শুরু হয় । পাকিস্তান এবং মার্কিন যুক্তরাষ্ট্র এই গুল্বুদ্দিন হেকমতিয়ারকে সকল রকম সাহায্য সহযোগিতা করেছিল ।

প্রেসিডেন্ট রোনাল্ড রিগান আফগানিস্তান থেকে সোভিয়েত উৎখাতের জন্য যা করা দরকার – তা যদি মানবতা বিরোধীও হয় – তাই করেছিলেন । একই লিগেসি ধারন করেছেন পরবর্তী সকল রাষ্ট্রপতি।।

টুইন টাওয়ার ধংস ও প্রায় তিন হাজার নিরপরাধ মানুষের হত্যাযজ্ঞের পর মার্কিন যুক্তরাষ্ট্র ও তার সহযোগী পুঁজিবাদী রাষ্ট্রযন্ত্র ‘সন্ত্রাস বিরোধী যুদ্ধের’ ( war on terror) নামে আফগানিস্তান , ইরাক , সিরিয়া , লিবিয়া , ইয়েমেনে যে অমানবিক ধ্বংসযজ্ঞ পরিচালনা করে তাতে প্রায় আট ট্রিলিয়ন ডলার খরচ হয় এবং দশ লক্ষ মানুষের মৃত্যু হয় ।। যুদ্ধের মধ্যে মাল্টি ন্যাশনাল কর্পোরেশন দুই ভাবে পুঁজি সঞ্চয় করে । যখন যুদ্ধ হয় তখন আর যখন পুনঃনির্মান হয় তখন । ওয়ার ওন টেররের ভুত  এখন খোদ মার্কিন দেশে প্রবেশ করেছে। ” প্যাট্রিয়ট এক্ট , হোমল্যান্ড সিকিউরিটি থেকে নিরাপত্তা বাহিনীকে ব্যাপক সামরিকীকরণ থেকে শুরু করে পুরো দেশকেই পুলিশিকরণ করা হচ্ছে । বর্ণবাদ ৯/১১র পর আরো ব্যাপকতা পেয়েছে ।। জনগনের উপর নজরদারী  বৃদ্ধি করা হচ্ছে । আফ্রিকান এমেরিকানদের ” ব্ল্যাক লাইফ ম্যাটার ” আন্দোলন শুরু হয়েছে ।। তবে একথাও সত্য যে  যুদ্ধের বিরুদ্ধে প্রতিবাদ যত ক্ষুদ্রই হোক , সেই সংগ্রাম কার্যকর আছে সারা পৃথিবী সহ পুঁজিবাদী দেশগুলোর একেবারে পেটের ভেতরেই ।

২০০১ সালে সেপ্টেবরের ১১ তারিখ টুইন টাওয়ারে আক্রমণের পরপরই যুদ্ধের দাদামা বেজে ওঠে । সেপ্টেম্বরের ১৪ তারিখ মার্কিন কংগ্রেসে আলোচনা শুরু হয় প্রেসিডেন্ট বুশ কে যুদ্ধ ঘোষণা করার ” ব্যাপক এবং একক ক্ষমতা ” ( Expansive powers to use military force ) দেওয়ার জন্য ।। সিনেটে তা পাশ হয় ৯৮ -০ ভোটে ।। ক্যালিফোর্নিয়ার বে এরিয়ার   একমাত্র  ডেমোক্রেটিক কংগ্রেস প্রতিনিধি  বারবারা লি ( Barbara Lee ) হাউজ ফ্লোরে তাঁর আবেগ জড়িত কাঁপা কন্ঠে যুদ্ধের বিরুদ্ধে  “না ” ভোট প্রদান করেন । তিনি বলেন ” , যে শয়তানি গ্রহণযোগ্য না , তা আমরা করতে পারি না ” ।  ( Let us not become the evil that we deplore “) ।। ভোটের ফলাফল ছিল যুদ্ধের পক্ষে ৪২০ । বিপক্ষে  একমাত্র বারবারা লী ।। মার্কিন কংগ্রেসে তিনি ছিলেন একজন আফ্রিকান এমেরিকান নারী প্রতিনিধি ।।

এই ভোটের পর  প্রায় ২০ হাজার ইমেইলে তাঁকে কমিউনিস্ট  , বিশ্বাসঘাতক , ভীরু হিসেবে আখ্যায়িত করা হয়েছিল ।। তিনি থেমে থাকেন নাই ।। ১২ বারের মত মার্কিন কংগ্রেসে একজন নির্বাচিত প্রতিনিধি হিসেবে এখনো কাজ করে যাচ্ছেন ।।

লেখক মার্কিন যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যের আটলান্টা প্রবাসী প্রাবন্ধিক ও সাংস্কৃতিক সঙ্গঠক।